X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে জেলায় জেলায় বিক্ষোভ

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৮ এপ্রিল ২০১৮, ১৭:২৬আপডেট : ১৮ এপ্রিল ২০১৮, ২১:৪৩

মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেন মুক্তিযোদ্ধারা সরকারি নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে এবং এই কোটা বাতিল ঘোষণার প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানেরা। এসব কর্মসূচিতে তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী শক্তিদের চিহ্নিত করতে হবে। তাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। পাশাপাশি মুক্তিযোদ্ধাদের জন্য কোটা বহাল করে তাদের উপযুক্ত সম্মান দেখাতে হবে। বিক্ষোভ ও মানববন্ধন শেষে বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেন।
বিভিন্ন জেলা থেকে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের বিক্ষোভ ও মানববন্ধনের খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
ঝিনাইদহে মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের বিক্ষোভ মিছিল ঝিনাইদহ
ঝিনাইদহে মুক্তিযোদ্ধা কোটা পুনঃবহালের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন মুক্তিযোদ্ধারা। এ সময় তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিও দিয়েছেন। বুধবার সকাল ১১টার দিকে স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে জেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে বিক্ষোভ মিছিলটি বের করা হয়। তা শহরের বিভিন্ন সড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।
পরে মুক্তিযোদ্ধারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর কোটা বহালের স্মারকলিপি দেওয়া হয়। এ সময় জেলা মুক্তিযাদ্ধা সংসদের সাবেক কমান্ডার মকবুল হোসেন, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মিজানুর রহমানসহ মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।
হিলিতে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের বিক্ষোভ হিলি
বুধবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় উপজেলা মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের যৌথ উদ্যোগে শহরের সিপি রোড কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি হিলি স্থলবন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। পরে সাত দফা দাবির একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হয়।
পরে হিলি স্থলবন্দরের চার মাথা মোড়ে সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসুচি পালিত হয়। মুক্তিযোদ্ধাদের জন্য কোটা বহাল না করলে আগামীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তারা।
মানববন্ধনে উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী, পৌর কমান্ডার জয়নাল আবেদীন, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের কমান্ডার জাহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
খাগড়াছড়ি
সরকারি নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে বুধবার সকাল ১১টায় খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা সংসদের ব্যানারে হাসপাতাল সড়কের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। শাপলা চত্বর প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন বিক্ষোভকারীরা। এ সময় খাগড়াছড়ি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার রইছ উদ্দিনসহ অন্যান্য ইউনিটের নেতারা বক্তব্য রাখেন।
মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর ৬ দফা দাবিসহ স্মারকলিপি দেন মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা।
শ্রীমঙ্গলে মুক্তিযোদ্ধো কোটা পুনর্বহালের দাবিতে মানববন্ধন শ্রীমঙ্গল
মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে শ্রীমঙ্গলে বুধবার দুপুরে মানববন্ধন করেছেন শ্রীমঙ্গল উপজেলার মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানরা। পৌর শহরের চৌহমুনা চত্বরে আধাঘণ্টার এই প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন শ্রীমঙ্গল উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার কুমোদ রঞ্জন দেব। এ সময় অন্যান্যের মধ্যে শ্রীমঙ্গল উপজেলার সাবেক ডেপুটি কমান্ডার মোয়াজেম হোসেন ছমরু, মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা আবু শহীদ মোহাম্মদ আব্দুল্লাহ, মুক্তিযোদ্ধা আব্দুল কাদির শানু, ন্যাপ নেতা নেহারেন্দ্র হোম সজল প্রমুখ।
মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে একটি র‌্যালি বের হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা মোবাশশেরুল ইসলামের কার্যালয়ে গিয়ে র‌্যালিটি শেষ হয়। তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।
মাগুরায় মুক্তিযোদ্ধাদের বিক্ষোভ মাগুরা

মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে স্বাধীনতাবিরোধী গোষ্ঠীর চক্রান্ত ও যড়যন্ত্রের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে মাগুরা মুক্তিযোদ্ধা সংসদ। দুপুরে মাগুরা জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি শহর প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদে গিয়ে শেষ হয়। সেখানে তাদের ছয় দফা দাবির স্মারকলিপি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে দেওয়া হয়।

পরে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের মাগুরা শাখার আহ্বায়ক মোতাসিম বিল্লাহ চাঁদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সহকারী কমান্ডার ওয়ালিদুজ্জামান, সাবেক ডেপুটি কমান্ডর এস এম আদ্বুর রহমান প্রমুখ।

জামালপুরে প্রকৃত মুক্তিযোদ্ধাদের সংবাদ সম্মেলন জামালপুর

সরকারি নিয়োগে মুক্তিযোদ্ধাদের জন্য কোটা পদ্ধতি বহালসহ ভুয়া মুক্তিযোদ্ধাদের নাম তালিকা থেকে বাদ দেওয়া ও যুদ্ধাপরাধী মাহবুবুল হক বাবুল চিশতীর ফাঁসির দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় জেলা মুক্তিযোদ্ধা সংসদে প্রকৃত মুক্তিযোদ্ধাদের ব্যানারে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধাদের পক্ষে সাবেক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা উপমন্ত্রী এবং জেলার মুক্তিযোদ্ধাদের সমন্বকারী সিরাজুল হক, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, আবুল হোসেন, জহিরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

/টিআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
আশরাফুলের হ্যাটট্রিকে আবাহনীর টানা ৮ জয়
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
ভিকারুননিসায় জালিয়াতি করে আরও ৩৬ ছাত্রী ভর্তির তথ্য ফাঁস
পানিতে ডুবে ভাইবোনসহ ৩ শিশুর মৃত্যু
পানিতে ডুবে ভাইবোনসহ ৩ শিশুর মৃত্যু
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
‘এমপি হতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলবো, এটুকু অন্যায় করবো-ই’
সর্বাধিক পঠিত
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা
মন্ত্রীর অপেক্ষায় তরমুজ বিক্রিতে দেরি, ক্ষুব্ধ ক্রেতারা