X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

প্রতীক বরাদ্দ হলেই প্রচারে নামবেন প্রার্থীরা, চলছে প্রস্তুতি

খুলনা প্রতিনিধি
২১ এপ্রিল ২০১৮, ১২:৫১আপডেট : ২১ এপ্রিল ২০১৮, ১৪:২১

খুলনা সিটি করপোরেশন

 

প্রতীক বরাদ্দ হলেই ২৪ এপ্রিল থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারে নামবেন খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনের প্রার্থীরা। নগরীজুড়ে চলছে ব্যাপক প্রস্তুতি। দলীয় কর্মীদের নিয়ে সাংগঠনিক সভা, ওয়ার্ড পর্যায়ের বর্ধিত সভা, শুভেচ্ছা বিনিময়সহ নানা কর্মকাণ্ড চালাচ্ছেন প্রার্থীরা। মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা ঘরোয়া ও উঠান বৈঠক করছেন। ভোটারদের খোঁজ-খবর নিতে পাড়া-মহল্লায় ছুটছেন প্রার্থীরা। তাই মহানগর জুড়েই বিরাজ করছে নির্বাচনের আমেজ।

আগামী ১৫ মে কেসিসি নির্বাচনের ভোটগ্রহণ হবে। মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এখন পর্যন্ত মেয়র পদে ৫ জন, সাধারণ ৩১টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৮২ জন এবং ১০টি সংরক্ষিত ওয়ার্ডে ৪১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। ২৩ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ২৪ এপ্রিল প্রার্থীদের প্রতীক বরাদ্দ করা হবে। একই প্রতীকের জন্য একাধিক আবেদনকারী থাকলে লটারির মাধ্যমে প্রতীক চূড়ান্ত করা হবে। প্রতীক বরাদ্দের পরপরই প্রার্থীরা পোস্টার, লিফলেট বিতরণসহ নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন। যা ১৩ মে রাত পর্যন্ত অব্যাহত থাকবে। ১৪ মে কোনও ধরনের প্রচার চলবে না।
৮ এপ্রিল আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় কমিটি মেয়র প্রার্থী ঘোষণা দেওয়ার পরই কেসিসিতে নির্বাচনি উত্তাপ শুরু হয়। ১২ এপ্রিল মনোনয়নপত্র জমা দেওয়ার পর থেকে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী দল আওয়ামী লীগ ও বিএনপি’র মধ্যে বাকযুদ্ধ শুরু হয়। পাঁচটি রাজনৈতিক দলের প্রার্থী থাকলেও মাঠে সক্রিয় আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক, বিএনপির নজরুল ইসলাম মঞ্জু ও ইসলামী আন্দোলনের মাওলানা মুজ্জাম্মিল হক। সিপিবি’র মিজানুর রহমান বাবু ও জাতীয় পার্টির (জাপা) এসএম শফিকুর রহমানের কার্যক্রম এখন পর্যন্ত দৃশ্যমান হয়নি।
১০ বছরের বেশি সময় পর খুলনায় নৌকা ও ধানের শীষ প্রতীকের প্রতিদ্বন্দ্বিতা দেখতে উন্মুখ ভোটাররা।
মহানগর আওয়ামী লীগের দফতর সম্পাদক মুন্সী মাহবুব আলম সোহাগ বলেন, ‘শুক্রবার ছুটির দিন সকালে তালুকদার আব্দুল খালেক নগরীর ২৮ ও ৩১ নম্বর ওয়ার্ডে কর্মিসভা এবং জুমার নামাজের পর মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেছেন।’
মহানগর বিএনপি’র সহ-দফতর সম্পাদক শামসুজ্জমান চঞ্চল বলেন, বিএনপি’র মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু শুক্রবার ভোরে প্রাতঃভ্রমণকারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং সকালে ১ ও ২ নম্বর ওয়ার্ড এবং বিকালে ৮ নম্বর ওয়ার্ডে কর্মিসভা করেন। প্রতিদিনই বিভিন্ন ওয়ার্ডে বিএনপি’র সাংগঠনিক সভা হচ্ছে। ২৪ এপ্রিল ইশতেহার প্রকাশের মাধ্যমে বিএনপি’র আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শুরু হবে।
চরমোনাই পীর নেতৃত্বাধীন ইসলামী আন্দোলন বাংলাদেশের মেয়র প্রার্থী মাওলানা মুজ্জাম্মিল হকও প্রতিদিন দলীয় নেতাকর্মী ও সুধীজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। তিনি বিভিন্ন ওয়ার্ডে নিজ ও কাউন্সিলর প্রার্থীর অফিস কক্ষও উদ্বোধন এবং মতবিনিময় করছেন।
মূল প্রচার শুরু না হলেও প্রধান ২ দলের প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেই যাচ্ছেন তিনি। হলফনামায় তথ্য গোপনের অভিযোগ খারিজ হওয়ার পর এ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠার মাধ্যমে নির্বাচন অফিস নড়েচড়ে বসছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় ইতোমধ্যেই গঠিত হয়েছে ৫টি ভ্রাম্যমাণ আদালত।
কেসিসি নির্বাচনের রিটার্নিং অফিসার মো. ইউনুস আলী বলেন, এরই মধ্যেই ভ্রাম্যমাণ আদালত শহরজুড়ে কার্যক্রম শুরু করেছেন। শুক্রবার বিকালে ২১নং ওয়ার্ডের একটি অভিযোগ পেয়ে কয়েকটি টিম সেখানে যায় এবং সার্বিক বিষয় পর্যবেক্ষণের পর এ ধরনের সমাবেশ করা যাবে না বলে জানিয়ে দেয়।
মহানগর আওয়ামী লীগ সভাপতি আবদুল খালেক বলেছেন, তিনি নগরীকে তিলোত্তমা নগরীতে পরিণত করতে চেয়েছেন। ২০০৮ সালে মেয়র নির্বাচিত হয়ে খুলনার জলাবদ্ধতা, রাস্তা প্রশস্ত, ড্রেনেজ ব্যবস্থা, সড়ক সংস্কার, নতুন রাস্তা, কালভার্ট, ব্রিজ নির্মাণ করেছেন। ২০১৩ সালে ক্ষমতা হস্তান্তরের পর সব কাজ বন্ধ হয়ে যায়। এবার শেখ হাসিনার উন্নয়নের আলো নগরীর প্রত্যেকটি ঘরে ছড়িয়ে দিতে একটি সুযোগ চেয়েছেন। বিগত দিনে কাজ বুঝে নিতে গিয়ে কিছু মানুষের সঙ্গে কটু কথা হয়েছে। সেটিও নগরবাসীর স্বার্থেই করা হয়েছে। আমার এই অনিচ্ছাকৃত আচরণ আপনারা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
মহানগর বিএনপি সভাপতি মঞ্জু বলেছেন, জনগণের ভোটাধিকার ফিরিয়ে দেওয়া এবং দেশনেত্রীর মুক্তির আন্দোলন চূড়ান্ত পর্বে পৌঁছে দিতে বিএনপি এই নির্বাচনে অংশ নিচ্ছে। নির্বাচনে ধানের শীষ প্রতীকের মেয়র এবং ওয়ার্ডে ওয়ার্ডে বিএনপি মনোনীত কাউন্সিলর প্রার্থীদের বিজয় নিশ্চিত করার মাধ্যমে অবৈধ, অনির্বাচিত সরকারের বিদায়ঘণ্টা বাজাতে হবে। আর সেজন্য বিএনপির নেতাকর্মীদের সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে বৃহত্তর এবং ইস্পাত কঠিন ঐক্য গড়ে তুলতে হবে।

 আরও পড়ুন:

কেসিসি নির্বাচন: ইশতেহারে প্রধান্য পাবে জলাবদ্ধতা ও যানজট

 

কেসিসি নির্বাচন: সংরক্ষিত ওয়ার্ডে ৪১ জনের মধ্যে ২৯ গৃহিণী

কেসিসি নির্বাচন: প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীদের প্রচারণা, ইসি’র উদ্বেগ

 

 

/এসটি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া