X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রতীক পেয়েই প্রচারে প্রার্থীরা

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর প্রতিনিধি
২৪ এপ্রিল ২০১৮, ২৩:৪৩আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ২৩:৫৩

প্রতীক বরাদ্দের পর আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী জাহাঙ্গীর আলমের প্রচার (ডান থেকে চতুর্থ) প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিকভাবে প্রচারে নেমেছেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিভিন্ন পদের প্রার্থীরা। গাজীপুর মহানগরের বিভিন্ন এলাকায় কর্মী-সমর্থক নিয়ে প্রার্থীরা প্রচার চালান। গলায় প্রতীক সম্বলিত কার্ড ঝুলিয়ে, হাতে লিফলেট নিয়ে মিছিল করে প্রার্থীদের নিয়ে এলাকায় এলাকায় যান কর্মী সমর্থকরা। মহানগরের প্রধান সড়কগুলোতে মঙ্গলবার (২৪ এপ্রিল) দুপুরের পর থেকে দৃশ্যপট ছিল অনেকটা এরকম।

এর আগে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল সকালে আনুষ্ঠানিকভাবে প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণ করেন।

আওয়ামী লীগের মনোনীত মেয়র পদপ্রার্থী জাহাঙ্গীর আলমের মিডিয়া সেল সূত্রে জানা গেছে, মঙ্গলবার দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত ৪৮নং ওয়ার্ডের দত্তপাড়া হাউজ বিল্ডিং, বনমালা রেলগেট, আলম মার্কেট এলাকায় নৌকা প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ করেন জাহাঙ্গীর আলম।

জেলা কার্যালয়ে হাসান সরকার (প্রথম সারিতে মাঝে টুপি পরা) অন্যদিকে, হায়দারাবাদ, শুকুন্দীবাগ এলাকায় গণসংযোগ করেন বিএনপির মেয়র পদপ্রার্থী হাসান উদ্দিন সরকার।

জাহাঙ্গীর আলম বলেন, ‘দলীয় মনোনয়নের পর ভোটারেরা প্রাণ ফিরে পেয়েছেন। প্রার্থীরাও প্রতীকের প্রতীক্ষা শেষ করে প্রতীক হাতে পেয়ে ভোটারদের দ্বারে দ্বারে ঘোরার সুযোগ পেলেন।’

তিনি হাজী মার্কেট এলাকার আবুল বাশারের বাড়িতে একটি সামাজিক অনুষ্ঠানে অংশ নেন। এসময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা কাজী মোজাম্মেল হক, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কাজী ইলিয়াস আহমেদ, মজিবুর রহমান, টঙ্গী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রজব আলী, থানা যুবলীগের সভাপতি আব্দুস সাত্তার মোল্লা প্রমুখ।

এর আগে নৌকা প্রতীক বরাদ্দ পেয়েই জাহাঙ্গীর আলম চান্দনা চৌরাস্তা এলাকায় গাজীপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার মিয়ার বাসভবনে তার সঙ্গে সাক্ষাৎ করতে যান। সেখানে জাতীয় পার্টির নেতারা পূর্ণাঙ্গভাবে নৌকার পক্ষে কাজ করার ঘোষণা দেন। জাহাঙ্গীর আলম বলেন, ‘মহানগরের ৫৭টি ওয়ার্ডে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ১৪ দলের নেতাকর্মী একযোগে প্রচার চালাবেন। সবাইকে সঙ্গে নিয়ে সমন্বিত প্রচারণার সিদ্ধান্ত হয়েছে।’ তিনি নৌকার বিজয় নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

এ সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ও সাবেক সচিব এম এম নিয়াজ উদ্দিন, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মো. শরিফুল ইসলাম, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মো. জয়নাল আবেদিন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুকসেদ আলী, মহানগর যুব সংহতির সভাপতি মো. জাকির হোসেন, সাধারণ সম্পাদক দুলাল মৃধা, গাজীপুর সোসাইটির সভাপতি অ্যাডভোকেট সফিকুল ইসলাম বাবুল, মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেল প্রমুখ।

এদিকে, প্রতীক পাওয়ার পর প্রথমে গাজীপুর জেলা বিএনপির কার্যালয়ে নেতাদের সঙ্গে সাক্ষাৎ করে আনুষ্ঠানিক গণসংযোগে নামেন বিএনপির মনোনীত মেয়র পদপ্রার্থী হাসান উদ্দিন সরকার। সেখান থেকে হায়দারাবাদ, শুকুন্দীবাগ এলাকায় গণসংযোগ শেষে বাসায় ফেরেন তিনি।

হাসান সরকার বলেন, ‘প্রতীক পাওয়ার পর শহরের শ্মশানঘাট, উত্তর ছায়াবীথি, স্টেডিয়াম এলাকায় ভোটারদের সঙ্গে কুশলাদি বিনিময় করেছি।

বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত জালাল উদ্দিন ভান্ডারী (মোমবাতি) আগামীকাল বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচারে নামবেন। দুপুরে স্বতন্ত্র পদের মেয়র পদপ্রার্থী ফরিদ আহমেদের (টেবিল ঘড়ি) পক্ষে মাইকে প্রচারণা শোনা গেছে। শহরের উনিশে চত্ত্বর, থানা রোড এলাকায় তার প্রচারণা চলে।

মহানগরের ২২ নং ওয়ার্ডের ব্যবসায়ী জহিরুল ইসলাম বলেন, প্রতীক পাওয়ার পর থেকে কাউন্সিলর প্রার্থী জাকির হোসেন (করাত মার্কা) গজারিয়াপাড়া এলাকায় সমর্থকদের নিয়ে গণসংযোগ করেন।

লক্ষীপুরা থেকে গণসংযোগ শুরু করেন ২৫, ২৬ ও ২৭নং ওয়ার্ড থেকে সংরক্ষিত নারী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অ্যাডভোকেট শাহনাজ আক্তার। তিনি বলেন, শ্বাশুড়ি, ননদ, ননাস, প্রতিবেশী ও সমর্থকদের নিয়ে তিনি প্রথমদিন প্রচার চালিয়েছেন। ভোটাররা আশানুরূপ সাড়া দিচ্ছেন।

এ নির্বাচনে মেয়র পদে যারা প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম (নৌকা), বিএনপি মনোনীত দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার (ধানের শীষ), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি মনোনীত কাজী মো. রুহুল আমীন (কাস্তে), ইসলামী ঐক্যজোট মনোনীত দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ফজলুর রহমান (মিনার), বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মনোনীত জালাল উদ্দিন (মোমবাতি), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত নাসির উদ্দিন (হাত পাখা) ও একমাত্র স্বতন্ত্র প্রার্থী ফরিদ আহমেদ (টেবিল ঘড়ি)।

রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল জানান, প্রার্থীরা প্রতীক পাওয়ার পর থেকে বিধি অনুযায়ী প্রচারে কোনও বাধা নেই। তবে সময়ের সীমাবদ্ধতা রয়েছে। তিনি বলেন, ‘মেয়র পদে সাতজন, সংরক্ষিত নারী সদস্য পদে ৮৪ এবং সাধারণ সদস্য পদে ২৫৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আগামী ১৫ মে গাজীপুর মহানগরের নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার গাজীপুর সিটি করপোরেশনে ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ এবং নারী ভোটার ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা