X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারের প্রকল্প নিয়ে অনীহা!

লিয়াকত আলী বাদল, রংপুর
২৫ এপ্রিল ২০১৮, ০১:৫১আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ১০:১৮

 



বন্ধ হয়ে আছে নির্মাণ কাজ রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শেখ হাসিনা ছাত্রী হল এবং ড. ওয়াজেদ রিসার্চ ইন্সটিটিউট ভবনের নির্মাণ কাজ তিন মাস ধরে বন্ধ রয়েছে। ৭৫ কোটি টাকা ব্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারের প্রকল্প দুটির কাজ শেষ হওয়ার কথা এ বছরের জুনের। অথচ এখন পর্যন্ত ২০ ভাগ কাজও শেষ হয়নি। বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের গাফিলতিসহ ছাত্রলীগের চাঁদাবাজির কারণে প্রকল্প দুটি মুখ থুবড়ে পড়েছে বলে শিক্ষক-শিক্ষার্থীদের অভিযোগ।

ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন,৮ কোটি টাকা বকেয়া বিল বার বার তাগাদা দিয়েও না পাওয়ায় তারা উপাচার্যের কাছে লিখিতভাবে তাদের অপারগতার কথা জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৬ সালের এপ্রিলে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৪৭ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে শেখ হাসিনা ছাত্রী হল এবং ২৫ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ রিসার্চ সেন্টারের টেন্ডার আহবান করা হয়। ওই বছরের ২১ জুলাই ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়। ২০১৭ সালের ৪ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্প দুটির নির্মাণ কাজ উদ্বোধন করেন। নির্মাণ কাজ শুরু হওয়ার পর ছাত্রলীগের কয়েকজন নেতার বিপুল অঙ্কের চাঁদা দাবির টাকা না দেওয়ায় নির্মাণসামগ্রী আনতে বাধা দেওয়ার মাধ্যমে কাজের গতি কমিয়ে দেওয়া হয়। এরপর ছাত্রলীগের কয়েকজন নেতা সরাসরি চাঁদা দাবি করে না পাওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মারধর করার ঘটনায় নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। এ ঘটনায় ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা হয়। সেই মামলা এখনও চলছে।

সূত্র জানায়, এরপরও নির্মাণ কাজ অব্যাহত থাকে। এর মধ্যে ড. নুরন্নবীর মেয়াদ শেষ হয়ে যাওয়ায় অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ ১০ মাস আগে উপাচার্য হিসেবে যোগদান করেন।

এই ১০ মাসে উপাচার্য একবারের জন্যও প্রকল্প এলাকা পরিদর্শন করেননি বলে ঠিকাদারি প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা জানান। বরং প্রকল্প দুটির ব্যাপারে তার অনীহা এবং এক আত্মীয়কে প্রকল্প দুটির কনসালট্যান্ট নিয়োগ দেওয়ায় তৎপর হন তিনি।
এ অবস্থায় ঠিকাদারি প্রতিষ্ঠান চলতি বিল হিসেবে ৮ কোটি টাকার কাগজপত্র দাখিল করলেও উপাচার্য বিল পরিশোধে কোনও পদক্ষেপ নেননি। ঠিকাদারী প্রতিষ্ঠান বার বার তার কাছে ধরনা দিয়েও লাভ হয়নি। এ পরিস্থিতিতে লিখিতভাবে জানিয়ে তিন মাস আগে কাজ বন্ধ করে দেওয়া হয় বলে দাবি ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের।

সরেজমিনে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে প্রকল্পের কাজের অবস্থা দেখতে গেলে উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহর পিএস আবুল কালাম দলবল নিয়ে সেখানে আসেন।তাদের উপস্থিতিতে প্রকল্প দুটির ঠিকাদারি প্রতিষ্ঠানের নিয়োজিত সাইট ইঞ্জিনিয়ার মামুন জানান, দুটি প্রকল্পের ভিত্তির কাজ শেষ হয়েছে। টাকার অভাবে বাকি কাজ করা যাচ্ছে না। ৮ কোটি টাকার বিল না পাওয়ায় তারা চিঠি দিয়ে কাজ বন্ধ রেখেছেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ড. তুহিন ওয়াদুদ অভিযোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ছাত্রী হল এবং ড. ওয়াজেদ মিয়ার নামে রিসার্চ ইন্সটিটিউটের নির্মাণ কাজ বন্ধ রেখে বর্তমান প্রশাসন আসলে মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করতে চাইছেন। একই অভিযোগ করেন শিক্ষকদের সংগঠন নীল দলের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ। প্রধানমন্ত্রীর অগ্রাধিকারের প্রকল্পের কাজের ব্যাপারে দায়িত্বহীনতা সরকারের উন্নয়ন কর্মকাণ্ডকে অবজ্ঞা করা বলে তিনি মনে করেন।

সার্বিক বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগের প্রকৌশলী শরীফ পাটোয়ারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পরে যেতে বলেন। সে অনুযায়ী পরে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে গেলে দুজন আনছার সদস্য বাধা দিয়ে বলেন, সাংবাদিকদের প্রবেশ নিষেধ। কারণ জানতে চাইলে তারা বলেন, প্রকৌশলী শরীফ পাটোয়ারী বলেছেন, কোনও সাংবাদিক বিশ্ববিদ্যালয়ে ঢুকতে পারবেন না।
এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও জনসংযোগ বিভাগের কর্মকর্তা তাবিউর রহমানের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে কেন ভেতরে আসবেন, কীসের ছবি নেবেন ইত্যাদি প্রশ্ন করে তিনি ফোন রেখে দেন।
বিষয়টি নিয়ে শিক্ষক সমিতির সভাপতি ড. গাজি মাযহারুল আনোয়ার ও প্রক্টর অধ্যাপক ফরিউল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের প্রবেশে কোনও বাধা নেই।
পরে অনেকবার চেষ্টা করেও প্রকৌশলী শরীফের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। উপাচার্য নাজমুল আহসান কলিম উল্লাহর সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনিও ফোন ধরেননি।

 

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ধারণার চেয়ে কম সেনা প্রয়োজন ইউক্রেনের: সিরস্কি
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা