X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জনগণের সম্পৃক্ততা ছাড়া জঙ্গি, মাদক ও সস্ত্রাস দমন করা যাবে না: আইজিপি

বরিশাল প্রতিনিধি
১১ মে ২০১৮, ১০:১৭আপডেট : ১১ মে ২০১৮, ১০:৪৪

সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী এক সুধী সমাবেশে পুলিশের মহাপরিদর্শক

পুলিশের মহাপরিদর্শক বলেন,‘মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ পুলিশের একক সমস্যা নয়। এটি একটি সামাজিক সমস্যা। জনগণের সম্পৃক্ততা ও সহযোগিতা ছাড়া জঙ্গি, মাদক, সস্ত্রাস দমন ও নির্মূল করা যাবে না। সবাই আন্তরিক হলে জঙ্গিবাদের মতো মাদকও রুখে দেওয়া সম্ভব। বৃহস্পতিবার সন্ধ্যায়  বরিশাল পুলিশ লাইন্স মাঠে রেঞ্জ পুলিশের আয়োজনে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারী, শিশু ও গরীব বান্ধব পুলিশিং গঠন করার স্বপ্নের কথা উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী বলেছেন,‘পুলিশের কোনও সদস্য কোনও অপরাধের সঙ্গে জড়িত থাকলে তাকে পুলিশ বাহিনী কোনও সহাযোগিতা করবে না। বরঞ্চ তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনও পুলিশ সদস্য মাদকের সঙ্গে সম্পৃক্ত হলে তার বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

আইজিপি বলেন,‘জঙ্গিবাদকে আমরা কঠোর হাতে দমন করেছি। আজ বিশ্ব আমাদের ভূয়সী প্রশংসা করছে। জঙ্গিবাদ দমনে জনগণ যেমন আমাদের সহয়তা করেছে, তেমনি মিডিয়া কর্মীরাও আমাদের সহায়তা করেছেন, সাপোর্ট দিয়েছেন। শুধু জঙ্গিবাদের ক্ষেত্রেই জিরো ট্রলারেন্স নয়, আমরা জিরো ট্রলারেন্সে মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করবো।’

তিনি বলেন,‘আমাদের পিছু টানছে মাদক। যেখানে আমাদের যুবসমাজ শক্তিতে রুপান্তর হবে সেখানে তারা মাদকের সঙ্গে জড়িয়ে যাচ্ছে। শক্তি না হয়ে লায়বেলিটি হয়ে যাচ্ছে। শিশুর জন্য পরিবারই প্রথম শিক্ষাস্থল, সেখান থেকে আমাদের সন্তানদের খেয়াল রাখতে হবে। তারা কার সঙ্গে মিশছে, কি করছে সবকিছুই। এরপর খেয়াল রাখতে হবে শিক্ষকদের। আমাদের দেশে কোনও মাদক উৎপাদন হয় না। কিন্তু মাদক উৎপাদনের পর থেকে আমাদের দেশে আসা, বিপণন-বিতরণ ও সেবন পর্যন্ত বিভিন্ন পর্যায়ে যারা সম্পৃক্ত রয়েছেন তাদের সবার খোঁজ আমাদের রাখতে হবে।’

তিনি বলেন,‘ডিমান্ড থাকলে সাপ্লাই থাকবে। আমাদের ডিমান্ড জিরোতে নামিয়ে আনতে হবে। আমরা পুনর্বাসন প্রক্রীয়া হাতে নিয়ে যারা মাদকাসক্ত হয়েছে তাদের পুনর্বাসন করে সমাজের মূল ধারায় ফিরিয়ে আনতে চাই। যাতে ডিমান্ড না থাকে, পাশাপাশি মাদকদ্রব্য আসার পথ বন্ধের প্রচেষ্টাও চলছে। নিরাপদ বাংলাদেশ উপহার দেওয়ার জন্য মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মুল করতে পারলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করা সম্ভব।’

আইজিপি আরও বলেন, ‘২০১৫ সালে অগ্নি সন্ত্রাস রুখে দিয়েছিল দেশের পুলিশ বাহিনী। ওই সময় যারা দেশকে পিছনের দিকে টেনে নিয়ে যাচ্ছিল তাদের হাত থেকে গণতন্ত্র রক্ষা করেছে পুলিশ।

বরিশাল রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে সুধী সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস এমপি, মাহবুব উদ্দিন আহম্মেদ বীর বিক্রম, বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান, মেট্রোপলিন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাহফুজুর রহমান, র‌্যাব-৮ এর অধিনায়ক আতিকা ইসলাম (অতিরিক্ত ডিআইজি) জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান, বরিশালের পুলিশ সুপার মো. সাইফুল ইসলামসহ রেঞ্জ ও মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, কমিউনিটি পুলিশের সদস্য ও সাংবাদিকরা।

বরিশাল বিভাগের সবগুলো জেলা এবং উপজেলা থেকে বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, সরকার দলীয় নেতাকর্মীরাসহ বিভিন্ন স্তরের জনগন এ সুধী সমাবেশে অংশগ্রহণ করেন।

আইজিপি হওয়ার পর প্রথমবারের মতো দুই দিনের সফরে বৃহস্পতিবার বিকেলে বরিশাল আসেন ড. জাভেদ পাটোয়ারী। প্রথম দিন সুধী সমাবেশ ছাড়াও রাতে পুলিশ লাইনস মাঠে আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

শুক্রবার দ্বিতীয় দিন সকালে পুলিশ লাইনসে ১২তলা বিশিস্ট ব্যারাক এবং অস্ত্রাগার ভবন নির্মানের ভিত্তিপ্রস্তর উদ্ধোধন এবং পুলিশ লাইনসে পুলিশ সমাবেশ ও প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করবেন আইজিপি। সন্ধ্যায় তিনি নৌ-পথে ঢাকার উদ্দেশ্যে বরিশাল ত্যাগ করবেন ।

 

 

 

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
প্রগতি ইন্ডাস্ট্রিজের সাবেক এমডিসহ ৯ জনের বিরুদ্ধে দুদকের মামলা
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
বঙ্গোপসাগরে ডুবলো জাহাজ, ভাসছেন ১২ নাবিক
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
মাঠ প্রশাসনকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের নির্দেশ ইসির
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত ৬
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের