X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লেবুয়াত ধান: তিন ছড়া থেকে দুই বছরেই ফলন একশ’ মণ!

এস এম সামছুর রহমান, বাগেরহাট
১৯ মে ২০১৮, ০৮:১৫আপডেট : ১৯ মে ২০১৮, ১৬:৫০

আলোচনা সৃষ্টি করেছে নতুন জাতের এই জাত স্থানীয় বাজারের মোড়ে, চায়ের আড্ডায় কিংবা চাষিদের কাজের অবসরে একটাই গুঞ্জন ঘুরছে, সেটা হলো- কৃষক লেবুয়াত শেখের ধান। অনেকটাই বিস্ময়কর জাতের এই ধানকে লেবুয়াত ধান হিসেবে অভিহিত করছেন অনেকে। আচমকা পেয়ে যাওয়া ধানের তিনটি ছড়া থেকে মাত্র দুই বছরে প্রায় একশ’ মণ ধান ফলিয়েছেন বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের চাকুলী গ্রামের কৃষক লেবুয়াত শেখ।এ খবর ছড়িয়ে পড়ায় রীতিমতো ভিড় জমেছে তার বাড়িতে।  

এ ধান পর্যবেক্ষণ করে কৃষি কর্মকর্তারা বলছেন, কৃষক পর্যায়ে উদ্ভাবিত এটি একটি নতুন জাতের ‘ফাইন রাইস’ প্রজাতির ধান। এর ফলন সাধারণ বিআর-২৮ জাতের ধানের থেকে প্রায় ৬ গুণ বেশি।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা গেছে, শুধু সাধারণ কৃষক নয় নতুন এই জাতের ধান নিয়ে উৎসুক বাগেরহাটের কৃষি বিভাগও। মাত্র তিনটি ছড়া (শীষ) থেকে দুই বছরে প্রায় একশ’ মণ ধান ফলেছে। নতুন এই জাতের ধান পরীক্ষা-নিরীক্ষা করে দেখে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে দিলে খাদ্যাভাব থাকবে না বলে মনে করেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

আলোচনা সৃষ্টি করেছে নতুন জাতের এই জাত জানা যায়, উচ্চ ফলনশীল জাতের এই ধানের উদ্ভাবন করেছেন লেবুয়াত শেখ। এখন তার বাড়িতে শতশত কৃষক এই ধানের বীজ সংগ্রহ করতে আসছেন বিভিন্ন জেলা থেকে। কেজিপ্রতি ৪শ’ টাকা দরে এ ধানের বীজ স্থানীয় পর্যায়ে বিক্রি করছেন লেবুয়াত শেখ।

এ ধানের উদ্ভাবন প্রসঙ্গে লেবুয়াত শেখ জানান,২০১৬ সালে বাড়ির পাশ্ববর্তী একটি ক্ষেতে আফতাব-৫ জাতের হাইব্রিড ধানের চাষ করেছিলেন তিনি। ধান কাটতে থাকা দিন মজুরদের পানি খাওয়ানোর জন্য  মাঠে যান তার মা ফাতেমা বেগম। এসময় সেই ধানের ক্ষেতের মধ্যে তুলনামূলকভাবে কয়েকটি বড় ধানের শীষ (ছড়া) দেখতে পান মা। এই শীষগুলো নিয়ে তিনি বাড়ি ফিরে আসেন। পরে তিনি এই ধানগুলো সংরক্ষণ করার জন্য লেবুয়াতকে নির্দেশ দেন। ২০১৭ সালে মাত্র এক শতক জমিতে তিনি ওই ধান রোপণ করে সেখান থেকে আড়াই কেজি বীজ সংগ্রহ করেন লেবুয়াত। এবছর তিনি ৭৫ শতক জমিতে সেই ধান রোপণ করেছিলেন। ধানের বাম্পার ফলন হয়েছে। প্রথম থেকেই কৃষি বিভাগের পরামর্শে কাজ করছেন বলেও জানান লেবুয়াত।

এ প্রসঙ্গে লেবুয়াতের মা ফাতেমা বেগম বলেন, ‘দুই বছর আগে মাঠে ধান কাটতে থাকা কাজের লোকরা পানি চাইলে আমি পানি দিতে যাই। এসময় ধানের ভেতর একটি বড় ধরনের ধানের বাইল (শীষ) পাই। তখন মনে করলাম, এটি আবার কী ধান? একটু সামনে গিয়েই আরও দু’টি বাইল পাই। এই ধানগুলো নিয়ে বাড়ি এসে ছেলেকে দিলে সে বলল- এ দিয়ে আবার কি করতে হবে? তখন আমি বললাম, জমির এক কোণে ফেলে রাখবো। পরে একটি কাঁচের বোতলে এটি সংরক্ষণ করি। পরের বছর এই ধান থেকে ৩ আঁটি ধান হয়। পরের বছরের জন্য বীজ হিসেবে তা রেখে দেই। সেখান থেকে আজ এতগুলো ধান হয়েছে।’

আলোচনা সৃষ্টি করেছে নতুন জাতের এই জাত  কী বৈশিষ্ট্য এই ধানের:

সরেজমিনে গিয়ে ও কৃষি বিভাগের সঙ্গে কথা বলে জানা গেছে- এই ধানের গাছ, ফলন, পাতা, শীষ সবকিছু অন্য যেকোনও জাতের ধানের থেকে সম্পূর্ণ আলাদা। প্রতি গোছে একটি চারা রোপণ করা হয়। যা বেড়ে ৮-১২টি চারায় পরিণত হয়। প্রতিটি ধান গাছ ১১৫ থেকে ১৩০ সেন্টিমিটার লম্বা। এক একটি ছড়ার দৈর্ঘ্য ৩৬-৪০ সেন্টিমিটার। প্রতি ছড়ায় দানার সংখ্যা একহাজার থেকে ১২শ’টি, যার ওজন ৩০-৩৫ গ্রাম। ধানগাছের পাতা লম্বায় ৮৮ সেন্টিমিটার, ফ্লাগলিফ (ছড়ার সঙ্গের পাতা) ৪৪ সেন্টিমিটার। ধানগাছের পাতা চওড়ায় দেড় ইঞ্চি। এই জাতের গাছের কাণ্ড ও পাতা দেখতে অনেকটা আখ গাছের মত এবং অনেক বেশি শক্ত। একর প্রতি ফলন প্রায় ১৩০ মণ। অন্য যেকোনও জাতের তুলনায় এই জাতের ধান অনেক আলাদা। এটি লবণ সহিষ্ণু জাত, কাণ্ড অনেক শক্ত, বিরূপ আবহাওয়ায় কোনও প্রভাব পড়ে না এর ফলনে।

আলোচনা সৃষ্টি করেছে নতুন জাতের এই জাত

এ ধানের ব্যাপারে চাকুলী গ্রামের কৃষক মোস্তাফিজুর রহমান হাফিজ জানান- এই ধান নিজের চোখে না দেখলে বিশ্বাস করা অসম্ভব। প্রতিটি ধানের শীষ ১৩-১৫ ইঞ্চি লম্বা, প্রতি শীষে একহাজার থেকে ১২শ’টি ধান রয়েছে। যার ওজন ৩০ থেকে ৪০ গ্রাম, যা দেশের অন্য কোনও স্থানে আছে বলে কারো কাছে শুনিনি। মাত্র তিনটি শীষ থেকে আজ  ৭৫ শতক জমিতে এই ধানের চাষ করেছে লেবুয়াত। আর এই ভিন্ন জাতের ধান দেখতে প্রতিদিনই অনেক লোক বিভিন্ন স্থান থেকে ছুটে আসছে। এবং তারা ধান সংগ্রহের আগ্রহ প্রকাশ করছে।

এ ব্যাপারে কৃষক রীনা বেগম জানান, সবার আগ্রহ এখন লেবুয়াতের ধানের দিকে। এই ধান বীজ হিসেবে সংগ্রহ করতে প্রতিদিনই অনেক লোক আসছে। তিনি নিজেও প্রতিকেজি ৪শ’ টাকা দরে ৪ কেজি ধানের বীজ কিনেছেন বলেও জানিয়েছেন।

এই ধানের ব্যাপারে স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. সোলায়মান আলী জানান, প্রথমে তারা লেবুয়াতের ধানের ক্ষেতে গিয়ে ধানের নমুনা দেখে অবাক হয়ে যান। বিষয়টি তিনি তাৎক্ষণিকভাবে উপজেলা কৃষি কর্মকর্তাকে অবহিত করেন। পরে তার পরামর্শে লেবুয়াতকে হাতে কলমে ও সার্বক্ষণিক পরামর্শ প্রদান করা হয়।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মোতাহার হোসেন জানান, স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তার কাছে খবর পেয়ে তিনি নিজে সার্বক্ষণিক এই ধানের ক্ষেতে বিশেষ নজরদারি করেছেন। ইতোমধ্যে কৃষি সম্প্রসারণ অধিদফতরের বিভিন্ন বিভাগের কর্মকর্তারা লেবুয়াতের এই ধানের ক্ষেত পরিদর্শন করে ধানের নমুনা সংগ্রহ করেছেন। কৃষক লেবুয়াতের উদ্ভাবিত এই বিশেষ জাতের নানা বৈশিষ্ট্য রয়েছে। এটি অনেক বেশি লবণ সহিষ্ণু জাত। গাছের কাণ্ড অনেক বেশি মোটা ও শক্ত, ফলে ঝড়ে হেলে পড়ার কোনও সম্ভাবনা নেই। বৈরি আবহাওয়ায়ও পাতায় কোনও স্পট নেই। এই জাতের ধানের শীষ অনেক বেশি লম্বা এবং প্রতিটি শীষে একহাজার থেকে ১২শ’ দানা আছে, যা সাধারণ বিআর-২৮ জাতের ধানের থেকে প্রায় ৬ গুণ বেশি।

তিনি আরও জানান, সবচেয়ে বড়কথা হলো- এটি ‘ফাইন রাইস’ প্রজাতির ধান। এই ধান ইতোমধ্যে অনেক বেশি সাড়া জাগিয়েছে। গবেষণা করে এটি যদি কৃষকদের জন্য উপযোগী করা হয়, তাহলে সারা দেশে এই জাত ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

বাগেরহাট জেলা বীজ প্রত্যায়ন কর্মকর্তা মো. হাফিজুর রহমান জানান, কৃষক পর্যায়ে উদ্ভাবিত এটি একটি নতুন জাতের ধান। এই ধান নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। কৃষক পর্যায়ে যে এত উন্নত ধরনের ধান উদ্ভাবন হয়েছে, তা স্থানীয়দের মধ্যে চমক সৃষ্টি হয়েছে। বীজ প্রত্যয়ন এজেন্সির মাধ্যমে এটি ছাড় করানোর ব্যবস্থা করা হবে।

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
সার্বিক অগ্রগতির পথে প্রধান বাধা বিএনপি: ওবায়দুল কাদের
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
ইউক্রেনে রুশ বিমান হামলায় দুই শিশুসহ নিহত ৮
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
হাসপাতালের বদলে শিশুরা ঘুমাচ্ছে স্বজনের কোলে
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
পারটেক্সের বিপক্ষে হেরে রূপগঞ্জ টাইগার্সের অবনমন
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!