X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নতুন কর্মসূচিতে যাচ্ছেন বড়পুকুরিয়া কয়লা খনির আন্দোলনরত শ্রমিকরা

দিনাজপুর প্রতিনিধি
২১ মে ২০১৮, ১৯:৫৪আপডেট : ২১ মে ২০১৮, ১৯:৫৪

বড় পুকুরিয়া কয়লা খনির আন্দোলনরত শ্রমিকরা

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে শ্রমিকদের লাগাতার কর্মবিরতির নবম দিন অতিবাহিত হয়েছে। সোমবার সঙ্কট নিরসনে উভয়পক্ষের আলোচনার কথা থাকলেও আলোচনা অনুষ্ঠিত না হওয়ায় আন্দোলনে নতুন মোড় নেওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

একদিকে খনি কর্তৃপক্ষ বলছে, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শ্রমিকরা কাজে যোগ না দেওয়া পর্যন্ত কোনও আলোচনা নয়। সোমবার থেকে আন্দোলনরত শ্রমিকদের ছাড়াই খনির আংশিক উৎপাদন শুরু হয়েছে বলে দাবি খনি কর্তৃপক্ষের। অন্যদিকে আন্দোলনরত শ্রমিকরা জানিয়েছে তারা মঙ্গলবার থেকে কঠোর আন্দোলন কর্মসূচিতে যাবেন।

আউট সোসিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ, বকেয়া বেতন-ভাতা প্রদান, প্রফিট বোনাসসহ ১৩ দফা দাবিতে গত ১৩ মে রবিবার থেকে লাগাতার কর্মবিরতি শুরু করে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির ১ হাজার ৪১ জন শ্রমিক। কর্মবিরতি চলাকালের প্রতিদিন তারা খনির গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করে।

আন্দোলনকারীদের দাবির মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলো হলো-চুক্তি অনুযায়ী সব শ্রমিকদের নিয়োগ দেওয়া, প্রতি বছর শতকরা ৪০ শতাংশ দক্ষ শ্রমিক নিয়োগ, সব শ্রমিকদের ক্ষেত্রে গ্রাচুইটি দেওয়া, আন্ডারগ্রাউন্ড শ্রমিকদের ৬ ঘণ্টা ডিউটি করানো, ক্ষতিগ্রস্ত ২০টি গ্রামের বাড়ি-ঘরের দ্রুত স্থায়ী সমাধান, ক্ষতিগ্রস্ত এলাকার প্রত্যেক পরিবার থেকে খনিতে চাকরি দিতে হবে।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের নেতাদের অভিযোগ, গত ২৬ এপ্রিল খনি কর্তৃপক্ষকে তাদের দাবি ও কর্মবিরতির বিষয়ে আল্টিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু খনি কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়ে কোনও কর্নপাত না করায় তারা অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে। এদিকে শ্রমিকদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে নিজেদের ছয় দফা দাবিতে আন্দোলনে যুক্ত হয়েছে খনি এলাকার ক্ষতিগ্রস্ত ২০ গ্রামের মানুষ।

এদিকে খনি গেটে গত ১৫ মে সকালে শ্রমিক ও কর্মকর্তাদের মধ্যে সংঘর্ষের ঘটনায় পৃথক ৩টি মামলা দায়ের করা হয়েছে। খনির ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হাসান বাদী হয়ে শ্রমিক নেতা ও ২০ গ্রামের সমন্বয় কমিটির নেতাসহ ৪০ জনের নাম দিয়ে অজ্ঞাত আরও ৮০ জনকে আসামি করে পার্বতীপুর থানায় দু’টি মামলা দায়ের করেন। অপরদিকে কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান বাদী হয়ে দিনাজপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে খনির ১৪ কর্মকর্তার বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছেন।

সঙ্কট নিরসনে সোমবার শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসার কথা থাকলেও আলোচনায় বসা হচ্ছে না জানিয়ে খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিবউদ্দীন আহাম্মদ জানান, মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে শ্রমিকরা কাজে যোগ দিলে শ্রমিকদের দাবি-দাওয়ার বিষয়ে মন্ত্রণালয় থেকে সদস্যরা এসে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিবেন। বাঙালি শ্রমিকরা আন্দোলন করলেও চীনা শ্রমিকরা কাজে যোগ দিয়ে উত্তোলন শুরু করেছে বলে তিনি জানান।

এদিকে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম জানান, সমস্যা নিরসন না হওয়ায় মঙ্গলবার থেকে তারা ক্ষতিগ্রস্ত গ্রামবাসী ও শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলনে যাবে। ১৩ দফা দাবি বাস্তবায়নের পাশাপাশি শ্রমিকদের ওপর মামলা প্রত্যাহারেরও দাবি জানান তিনি।

উল্লেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক-কর্মচারীদের দাবি-দাওয়ার বিষয়ে জ্বালানী প্রতিমন্ত্রী ও জ্বালানী উপদেষ্টাসহ সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হলেও কোনও কাজ হয়নি। যার ফলে শ্রমিক-কর্মচারীদের পরিবার দুর্বিসহ জীবন-যাপন করছে। কিন্তু কর্তৃপক্ষ তাদের দাবির বিষয়ে কোনও কর্নপাত করছেন না। তাই অর্গানোগ্রাম অনুযায়ী আউট সোসিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ দেওয়াসহ, বকেয়া বেতন-ভাতা প্রদান, প্রফিট বোনাসসহ ১৩ দফা দাবিতে গত ১৩ মে সকাল ৬টা থেকে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনি’র শ্রমিক-কর্মচারীরা কর্মবিরতি শুরু করে। শ্রমিকদের কর্মবিরতির কারণে খনিতে কয়লা উত্তোলন পুরোপুরি বন্ধ হয়ে গেছে। তবে খনির কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে খনির ইয়ার্ডে ২ লাখ ৪০ হাজার মে. টন কয়লা রয়েছে। এই পরিমাণ কয়লা দিয়ে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র ২ মাস চালু রাখা সম্ভব।

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
প্রস্তুত বলী খেলার মঞ্চ, বসেছে মেলা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
দুই মাসে ব্র্যাক ব্যাংকে আড়াই হাজার কোটি টাকা নিট ডিপোজিট প্রবৃদ্ধি অর্জন 
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
গ্যাটকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়নি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা