X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

৮ জুনের মধ্যে সড়ক মেরামত নিয়ে কোনও উদাসীনতা সহ্য করা হবে না: সেতুমন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২২ মে ২০১৮, ১৫:৩৫আপডেট : ২২ মে ২০১৮, ১৭:২৫

  ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পরিদর্শকালে সেতুমন্ত্রী সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘আগামী ৮ জুনের মধ্যে সড়ক মহাসড়ক মেরামতের ব্যাপারে কোনও উদাসীনতা সহ্য করা হবে না। মুখের কথা মুখে থাকবে, কিন্তু বাস্তবে কাজ হবে না, এমন নির্দেশনা আমি দিতে চাই না। মঙ্গলবার সকালে মেঘনা সেতুর পূর্বপাড় মুন্সিগঞ্জের গজারিয়ায় দ্বিতীয় মেঘনা সেতুর অফিসে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজট নিরসনে করণীয় নির্ধারণী সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘বৃষ্টি যেন কোনও অজুহাত না হয়ে দাঁড়ায়। বৃষ্টির সময় রাস্তায় যে ট্রিটমেন্ট প্রয়োজন সেই ট্রিটমেন্ট দিতে হবে। রাস্তার কারণে যানজট হচ্ছে এটা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভুইয়া, গোলম দস্তগীর গাজী বীর প্রতীক, একেএম সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু, লিয়াকত হোসেন খোকা, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব নজরুল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের চিফ ইঞ্জিনিয়ার ইবনে আলম হাসান, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বি মিয়া, মুন্সিগঞ্জের জেলা প্রশাসক সায়লা ইসলাম, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুর রহমান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মনিরুজ্জামানসহ অনেকে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, ‘আগামী কোরবানির ঈদ পর্যন্ত অফিস সময় ৯টা-৩টা বা ৯টা-৪টা না ভেবে প্রয়োজনে রাত ১২টায় আসতে হবে। তিনি জনস্বার্থে একটি কমিটমেন্ট নিয়ে কাজ করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘দিনের বেলায় রাস্তায় কাজ হয়, কিন্তু রাতের বেলায় কোনও কাজ করতে দেখি না, বরং রাতের বেলায়ই ট্রাফিক কম থাকে। দ্বিতীয় কাচঁপুর, মেঘনা ও মেঘনা-গোমতি সেতু নির্মাণ হয়ে গেলে যানজট কমে আসবে। এই তিনটি সেতুর কাজ নির্ধারিত সময়ের ছয় মাস আগে শেষ হবে। আগামী ডিসেম্বর মাসে উদ্বোধন করা হবে। এ কারণে সাড়ে সাতশ’ কোটি টাকা কম ব্যয় হয়েছে। এটা বাংলাদেশে বিরল ঘটনা।’

জনগণকে আগামী কয়েক মাস ধৈর্য ধরার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘এই তিনটি সেতু চালু হয়ে গেলে আপনারা যানজটমুক্ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ব্যবহার করতে পারবেন।

মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘পদ্মা সেতু ও রাস্তার নির্মাণকাজ নিয়ে কেউ কোনও দুর্নীতির অভিযোগ উঠাতে পারেনি। কিন্তু ছোট ছোট কাজের মানের যে অবস্থা? এক পশলা বৃষ্টি হলেই রাস্তার পিচ ঢালাই উঠে যাবে। এমন কাজ করার দরকার কি? ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আট লেনে উন্নীত হয়েছে। ঢাকার যাত্রাবাড়ি থেকে কাঁচপুর পর্যন্ত এইট লেন। এইট লেনের রাস্তা ও ফোর লেনের রাস্তা নির্মাণ হয়েছে বেশি দিন হয়নি। কিন্তু আসার পথে দেখলাম ছেঁড়া কাঁথা। তার ওপর অর্ধেক রাস্তা দখল হয়ে আছে। এটা দেখার কি কোনও অথরিটি নেই?’

ওবায়দুল কাদের বলেন, ‘ঈদের আগে চারদিন এবং পরের চারদিন ২৪ ঘণ্টা সিএনজি স্টেশন খোলা থাকবে। ঈদের আগের তিন দিন মহাসড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে ‘

মন্ত্রী পুলিশকে নির্দেশ দিয়ে বলেন, ‘এমপি মন্ত্রীসহ যেকোনও ভিআইপির গাড়ি রং সাইডে এলে মুখের দিকে না তাকিয়ে জরিমানা করবেন, সেটা আমার গাড়ি হলে আমাকেও। ছোট ছোট এসব যানবাহনের কারণে অ্যাক্সিডেন্টে মৃতের সংখ্যা বাড়ছে। হেলমেট ছাড়া মোটরসাইকেলে তিনজন ওঠে। এতে ধাক্কা লাগলে সব যাত্রী মরে যায়। এ জন্য বাংলাদেশে মৃত্যুর হার এতো বেশি। সড়ক মহাসড়কের পাশে যেসব সংস্থা ময়লা আবর্জনা ডাম্পিং করবে, সেই অথরিটির অফিসের সামনে ময়লা ট্রাকে করে রেখে আসার নির্দেশ দেন তিনি।

/জেবি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চাই: প্রধানমন্ত্রী
প্রাণিসম্পদ উন্নয়নে বেসরকারি খাতকে উদ্যোক্তা হিসেবে দেখতে চাই: প্রধানমন্ত্রী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
গরমে হাসপাতালে বাড়ছে ডায়রিয়া রোগী
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
মোস্তাফিজের অনাপত্তিপত্র ইস্যুতে দুই মেরুতে বিসিবি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট