X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সুন্দরবনের ৬ বাহিনীর ৫৪ দস্যুর আত্মসমর্পণ আজ

খুলনা প্রতিনিধি
২৩ মে ২০১৮, ১০:২৬আপডেট : ২৩ মে ২০১৮, ১০:৩১

স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে জলদস্যুদের আত্মসমর্পণ (ফাইল ছবি) সুন্দরবনের কুখ্যাত ৬টি দস্যু বাহিনীর প্রধানসহ ৫৪ দস্যু আত্মসমর্পণ করেছে। এ সময় দস্যুদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে। এদের মধ্যে ৩টি বাহিনী র‌্যাব ৬ এর মাধ্যমে ও ৩টি র‌্যাব ৮ এর মাধ্যমে আত্মসমর্পণ করছে। র‌্যাব-৬ খুলনার সদর দফতরে আজ বুধবার এ দস্যুরা আনুষ্ঠানিকভাবে স্বরাস্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করবে।

র‌্যাব-৬ এর পরিচালক অতিরিক্ত ডিআইজি খোন্দকার রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। আত্মসমর্পণ করা বাহিনীগুলো হচ্ছে খুলনার দাদা ভাই ওরফে রাজন বাহিনী, আমীর আলী বাহিনী, হান্নান বাহিনী এবং বরিশালের মুন্না বাহিনী, ছোট শামছু বাহিনী ও সূর্য বাহিনী। ছয় বাহিনীতে ৫৪ জন সদস্য রয়েছে।

বুধবার সকাল সাড়ে ১০টায় খুলনার লবণচরায় র‌্যাব-৬ খুলনার কার্যালয়ে আত্মসমর্পণের আনুষ্ঠানিকতার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। অনুষ্ঠানে ইতোপূর্বে আত্মসমর্পণকরা ৫৮ দস্যুকে পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ১ লাখ টাকার চেক দেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খুলনা অঞ্চলের তিন দস্যু বাহিনী সুন্দরবনের শ্যামনগর, আড়পাঙ্গাসিয়া, মোংলা, আন্ধার মানিক, হারবাড়িয়া, কলাগাছি এলাকায় জেলে অপহরণ ও মুক্তিপণ আদায় করতো। বনের ওপর নির্ভরশীল সাধারণ মানুষ তাদের কাছে জিম্মি হয়ে পড়েছিল। তাদের মাসোয়ারা দিয়ে জেলে-মৌয়ালদের বনে প্রবেশ করতে হতো। এমনকি বনরক্ষীরাও তাদের থেকে নিরাপদ দূরত্বে থাকতো। তবে সাম্প্রতিক র‌্যাবের বেশ কয়েকটি সফল অভিযানের পর দস্যুদের দৌরাত্ম্য কমতে থাকে। এরই ধারাবাহিকতায় ২ মে থেকে র‌্যাবের বিশেষ অভিযান শুরু হয়। এরপর সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের হারবাড়িয়া দক্ষিণের পশুর নদীর পূর্ব পাড়ের জঙ্গল থেকে ‘দাদা ভাই বাহিনী’র প্রধান জয়নাল আবেদীন ওরফে রাজন সহযোগীদের নিয়ে বিপুল পরিমাণ অস্ত্রসহ আত্মসমর্পণ করে। র‌্যাব-৬ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. এনায়েত হোসেন মান্নান এই অভিযানের নেতৃত্ব দেন।

একই দিন আমির আলী ও হান্নান বাহিনীর দস্যুরাও আত্মসমর্পণ করে। খুলনার তিন বাহিনীর কাছ থেকে বিদেশি সিক্স শুটার গান ১টি, বিদেশি দোনলা বন্দুক ৩টি, বিদেশি একনলা বন্দুক ৪টি, বিদেশি শটগান ১টি, বিদেশি পয়েন্ট ২২ বোরের রাইফেল ২টি, পাইপ গান ৮টি, এয়ার রাইফেল ৬টিসহ সর্বমোট ২৫টি দেশি-বিদেশি আগ্রেয়াস্ত্র ও ৩৪৯ রাউন্ড বিভিন্ন প্রকার গোলাবারুদ উদ্ধার হয়। এর আগে ২১৭ জন জলদস্যু আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছে।



/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ