X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

কুড়িগ্রামে অনিয়ন্ত্রিত বাজারমূল্য, নেই কোনও তদারকি

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
২৪ মে ২০১৮, ১০:৩৬আপডেট : ২৪ মে ২০১৮, ২০:১০

কুড়িগ্রামের খুচরা বাজার রমজান মাসে কুড়িগ্রামে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অনিয়ন্ত্রিত মূল্যবৃদ্ধিতে অস্বস্তিতে রয়েছেন সাধারণ ক্রেতারা। পাইকারি বাজার ও খুচরা বাজারের মধ্যে দ্রব্যমূল্যের আকাশ-পাতাল পার্থক্য থাকলেও বাজারমূল্য তদারকিতে প্রশাসনের কোনও উদ্যোগ নেই বলে অভিযোগ ক্রেতাদের। এছাড়া জেলার বিভিন্ন বাজারে কোনও মূল্যতালিকা না থাকায় খুচরা বিক্রেতারা নিজেদের মতো দাম বাড়াচ্ছেন। বিকল্প কোনও উপায় না থাকায় বেশি দামেই পণ্য কিনতে বাধ্য হচ্ছেন ক্রেতারা।

কুড়িগ্রামের খুচরা বাজার জেলা শহরের বাজারগুলোতে ঘুরে দেখা গেছে, পাইকারি আড়ত থেকে খুচরা বিক্রেতাদের কাছে পণ্য হাতবদল হতেই প্রতি কেজিতে দাম বেড়ে যায় প্রায় ১৫-২০ টাকা। কোনও কোনও পণ্যে প্রায় দ্বিগুণ বেশি মূল্য হাতিয়ে নিচ্ছেন খুচরা বিক্রেতারা। জেলা শহরের আদর্শ জিয়া বাজারের পাইকারী আড়তে গিয়ে দেখা গেছে, পাইকারী বাজারে প্রতি কেজি কাঁচামরিচ ১৩ থেকে ১৫ টাকায় বিক্রি হলেও খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকায়। প্রতি কেজি পেঁয়াজ (এলসি) প্রকারভেদে ১৪-১৭ টাকায় এবং দেশি পেঁয়াজ প্রতি কেজি ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে, যা রমজান মাসের পূর্বের বাজার মূল্যের চেয়ে কম। কিন্তু খুচরা বাজারে এলসি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৪ টাকায় এবং দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০-৫৫ টাকায়। পাইকারি বাজারে আদার মূল্য প্রতি কেজি ৭২ টাকায় বিক্রি হলেও খুচরা বাজারে কেজি প্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়ে তা বিক্রি হচ্ছে ১০০ টাকায়। একই অবস্থা দেখা গেছে মাছ ও মুরগীর বাজারে। মাত্র চার দিন আগে দেশি মুরগী ৩৫০ টাকা কেজি বিক্রি হলেও রোজা শুরুর পর থেকে তা প্রতি কেজি ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। এদিকে মাছের বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সব ধরনের মাছের দাম কেজি প্রতি ৫০ থেকে ৮০ টাকা বৃদ্ধি পেয়েছে। পাইকারী বাজারে সবজির মূল্য কিছুটা কম থাকলেও খুচরা বাজারে এর তেমন প্রভাব পড়েনি বলে জানা গেছে।

আদর্শ জিয়া বাজারের পাইকারি বাজারের মেসার্স মায়ের দোয়া বাণিজ্যালয়ের ব্যবসায়ী লিটন জানান, পাইকারি বাজারে পেঁয়াজ, রসুন ও আদার দাম একবারে কম। বরং রমজান মাসের আগেই বাজার একটু চড়া ছিল। কিন্তু খুচরা বিক্রেতারা এত বেশি মূল্যে বিক্রি করছেন তা আমাদের জানা নেই।

পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে কয়েক গুণ বেশি দামে বিক্রির কারণ জানতে চাইলে খুচরা বিক্রেতা জাহাঙ্গীর হোসেন জানান, পাইকারি বাজারের সঙ্গে আমাদের সম্পর্ক নেই। একটু বেশি দামে বিক্রি না করলে আমাদের পোষায় না। কাঁচামালের ঘাটতি পূরণের জন্য আমাদের একটু বেশি দামে বিক্রি করতে হয়।

কুড়িগ্রামের খুচরা বাজার এদিকে জেলার পাইকারি বাজার থেকে মাত্র দুই কিলোমিটার দূরে আদর্শ পৌর বাজারের খুচরা বিক্রেতারা আরও বেশি মূল্যে নিত্যপণ্য বিক্রি করছেন। এই বাজারে পেঁয়াজ প্রতিকেজি ৩০ টাকা, কাঁচামরিচ ৩০ টাকা, আদা ১১০ টাকা, রসুন প্রতি কেজি ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

নিত্যপণ্যের বাজারমূল্য নিয়ে ক্ষোভ প্রকাশ করে ক্রেতারা জানান, নিয়মিত মনিটরিং এর অভাব আর অসাধু ব্যবসায়ীদের অতি মুনাফার লোভই বাজারমূল্য বৃদ্ধির মূল কারণ।

মোশাররফ হোসেন নামে একজন ক্রেতা জানান, নিত্যপণ্যের দাম যেভাবে বাড়ছে তাতে আমরা কুলিয়ে উঠতে পারছি না। আয় ও ব্যয়ের সামঞ্জস্য রেখে জীবন যাপন করা কঠিন হয়ে যাচ্ছে। বাজারের দিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি করা দরকার।

কুড়িগ্রামের খুচরা বাজার মমিনুল নামে অপর এক ক্রেতা বলেন, ‘ কাঁচাবাজারে পণ্যের দামের সঙ্গে মাছের মূল্য যেভাবে বেড়েছে তাতে ভালমন্দ খাবার খাওয়াই এখন কষ্টের বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা আসলে ব্যবসায়ীদের কাছে জিম্মি হয়ে গেছি।’

বাজারমূল্য নিয়ে জেলা মার্কেটিং কর্মকর্তা মো. নাসির উদ্দিন বলেন, ‘আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি।’ তবে বিভিন্ন পণ্যের চলমান বাজারমূল্য উল্লেখ করলে তিনি বলেন, ‘আমরা বাজারে গেলে তো বিক্রেতারা এত বেশি দাম বলেন না!’ এসময় তিনি দেশি মুরগীর বাজারমূল্য প্রতি কেজি ৩২০ টাকা বলে দাবি করেন।

বাজারে বিভিন্ন পণ্যের মূল্য তালিকা না থাকার বিষয়ে এই কর্মকর্তা জানান, আমরা এ ব্যাপারে নিয়মিত ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছি। আশা করছি শীঘ্রই সংশ্লিষ্ট পণ্যের মূল্য তালিকা প্রদর্শন করার ব্যবস্থা করা হবে।

নিয়মিত বাজার মনিটরিং এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে জানিয়ে জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন বলেন, 'পাইকারি ও খুচরা বাজারে দ্রব্যমূল্যের কিছুটা পার্থক্য থাকবে। আমরা চেষ্টা করছি দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে। আমাদের পাশাপাশি সাধারণ মানুষকেও এ ব্যাপারে সচেতন হতে হবে, সহযোগিতা করতে হবে।'

/এসএসএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা