X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

নারায়ণগঞ্জ প্রতিনিধি
২৪ মে ২০১৮, ১৮:২৬আপডেট : ২৪ মে ২০১৮, ১৮:৩৮

সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জ-ডেমরা আমদজী সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করছে। বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিদ্ধিরগঞ্জের পুল এলাকায় এ অবরোধ সৃষ্টি করা হয়। এ সময় যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়। খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও থানা পুলিশ এসেও সড়ক থেকে শ্রমিকদের সরাতে পারেনি। দুপুর ১২টার দিকে শ্রমিক নেতারা এসে বেতন পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে রাস্তা থেকে শ্রমিকদের সরিয়ে দেয়। পরে যান চলাচল শুরু হয়।

পুলিশ ও শ্রমিকরা জানান, সিদ্ধিরগঞ্জ পুল এলাকার এমএস টাওয়ারে অবস্থিত প্যাপিলন নিট কম্পোজিট লি.-এর ইউনিট-২ ও একই স্থানের ইকবাল গ্রুপে অবস্থিত ইউনিট-১-এ মোট ৪৮০ জন শ্রমিক কাজ করছেন। তাদের এপ্রিল মাসের বেতন বকেয়া রয়েছে। মঙ্গলবার ওই কারখানার ইউনিট-১-এর ২৮০ জন শ্রমিক তাদের বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেন। পরে মালিক পক্ষ বৃহস্পতিবার বেতন দেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়। কিন্তু বৃহস্পতিবার শ্রমিকরা সকালে কারখানার সামনে এসে দেখতে পান মালিক পক্ষ কারখানাটিতে তালা লাগিয়ে চলে গেছেন। ফলে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে ওঠে। তারা সকাল ৯টায় সিদ্ধিরগঞ্জ পুল বাসস্ট্যান্ডে এসে অবরোধ সৃষ্টি করে। অবরোধে ইউনিট-২-এর শ্রমিকদের সঙ্গে ইউনিট-১-এর শ্রমিকরাও যোগ দেন। এ সময় বেতন পরিশোধের দাবিতে তারা মালিকের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। খবর পেয়ে শিল্পাঞ্চল পুলিশ ও থানার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ পুলিশ এসে শ্রমিকদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করে ব্যর্থ হন। কয়েক দফায় রাস্তা থেকে তাদের সরিয়ে দেওয়া হলেও তারা আবারও রাস্তায় এসে অবরোধ সৃষ্টি করেন। এতে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। অবরোধের কারণে সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। দুপুর ১২টায় শ্রমিক নেতারা এসে বেতন পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়ে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে নেন।

নারী শ্রমিক সীমা আক্তার জানান, বৃহস্পতিবার সকালে বেতন চাইতে গেলে মালিক পক্ষের লোক ফ্লোর ইনচার্জ সাইফুল আমাকে মারধর করে।

শ্রমিক আশরাফুল ইসলাম জানান, শ্রমিকদের এপ্রিল মাসের ও কর্মচারীদের তিন মাসের বেতন বকেয়া রয়েছে। সর্বশেষ বৃহস্পতিবার বকেয়া বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু মালিক পক্ষ বেতন না দিয়ে ফ্যাক্টরিতে তালা লাগিয়ে পালিয়ে গেছে। ফলে আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। আমরা সকাল ৯টা থেকে রাস্তায় অবস্থান করছি।

শিল্পাঞ্চল পুলিশ-৪, নারায়ণগঞ্জ-এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মতিউর রহমান জানান, শ্রমিকদের এপ্রিল মাসের বেতন বকেয়া আছে। আবার মার্চ মাসেরও কিছু কিছু বেতন এখনও বাকি আছে বলে শ্রমিকরা জানিয়েছেন। বৃহস্পতিবার বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু মালিক পক্ষ বেতন না দিয়ে ফ্যাক্টরিতে তালা দিয়ে চলে যায়। শ্রমিকরা সকাল ৯টা থেকে আন্দোলন শুরু করেন। কিছুক্ষণ পর পর তাদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। কিন্তু আবারও তারা সড়কে এসে অবস্থান নেন। এভাবে তাদের তিনবার রাস্তা থেকে সরানো হয়েছিল।

এ বিষয়ে প্যাপিলন নিট কম্পোজিটের পরিচালক ফারুক হোসেনের (মার্কেটিং ও অপারেশন) মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও তার ফোনটি বন্ধ থাকায় তাদের কোনও বক্তব্য নেওয়া যায়নি।

/জেবি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া