হঠাৎ করে হিলি দিয়ে চালের আমদানি বেড়েছে

Send
হিলি প্রতিনিধি
প্রকাশিত : ১৫:১০, জুন ০৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৫:১৫, জুন ০৭, ২০১৮

হিলি দিয়ে চাল আমদানি বেড়েছে২০১৮-১৯ অর্থবছরের বাজেটে চালের আমদানি পর্যায়ে ২৮ শতাংশ শুল্ক আরোপ করা হবে- বাণিজ্যমন্ত্রীর এমন ঘোষণার পরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে হঠাৎ করে চালের আমদানি বেড়ে গেছে। আগে যেখানে গড়ে প্রতিদিন ৩০ থেকে ৩৫ ট্রাক চাল আমদানি হতো এখন সেখানে ১শ ট্রাকের ওপরে চাল আমদানি হচ্ছে।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বন্দর দিয়ে ৪ জুন ২৯টি ট্রাকে ১ হাজার ৬২টন চাল আমদানি হয়েছিল, সেখানে ৫ জুন ১০৯টি ট্রাকে ৩ হাজার ৮৪৮টন চাল আমদানি হয়েছে। বন্দর দিয়ে চাল আমদানির একই ধারা অব্যাহত রয়েছে। বন্দর থেকে এসব চাল দ্রুত খালাস করে নিচ্ছেন আমদানিকারকরা।

হিলি স্থলবন্দর আমদানি রফতানিকারক গ্রুপের সভাপতি মো. হারুন উর রশীদ হারুন ও সিএন্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, গত ৪ জুন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবারের বাজেটে চালের ওপর আরোপিত আমদানি শুল্ক ২ ভাগ থেকে বাড়িয়ে আবারও আগের মতো ২৮ ভাগ করার ঘোষণা দিয়েছেন। ৭ জুন বাজেট পেশ করার পরপরই এটা কার্যকর হবে বলেও তিনি জানিয়েছেন। এমন ঘোষণার পরে হিলি স্থলবন্দরের যেসব আমদানিকারকরা চাল আমদানির জন্য এলসি ওপেন করেছিলেন তারা সবাই সেসব এলসির বিপরীতে দ্রুত চাল রফতানি করতে ভারতীয় রফতানিকারকদের অনুরোধ জানিয়েছেন। এর ফলে বন্দর দিয়ে চাল আমদানির পরিমাণ বেড়েছে। তবে নতুন শুল্কহারের কারণে বন্দর দিয়ে চাল আমদানি বন্ধ হয়ে যাবে বলেও তারা জানিয়েছেন।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বন্দর দিয়ে দীর্ঘদিন ধরেই চাল আমদানি হচ্ছে। তবে সম্প্রতি হঠাৎ করে বন্দর দিয়ে চাল আমদানি বেড়েছে। মঙ্গলবার একদিনেই বন্দর দিয়ে ১০৯ ট্রাকে  প্রায় ৪ হাজার টন চাল আমদানি হয়েছে। আমদানিকৃত এসব চাল বন্দর থেকে দ্রুত খালাস করে নিচ্ছেন আমদানিকারকরা। আমদানিকারকদের সঙ্গে কথা বলে জানা গেছে চালের ওপর শুল্ক বাড়ছে এমন ঘোষণার কারণেই বন্দর দিয়ে চালের আমদানি বেড়েছে এবং বন্দর থেকে দ্রুত খালাস করে নিচ্ছেন আমদানিকারকরা।’

আরও পড়ুন- চাল আমদানিতে শুল্ক বসানো হবে: বাণিজ্যমন্ত্রী

/এফএস/

লাইভ

টপ