X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নাটোরে রাজনীতিকদের ভোটমুখী ইফতার, দরিদ্রদের পাশে প্রশাসন

কামাল মৃধা, নাটোর
১১ জুন ২০১৮, ২১:০০আপডেট : ১১ জুন ২০১৮, ২১:১০

রেলস্টেশনে ইফতার বিলি করছেন নাটোর জেলা প্রশাসক দেশের অন্যান্য স্থানের মতো নাটোরেও পবিত্র রমজান মাসজুড়ে চলছে ইফতার মাহফিলের আয়োজন। বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও প্রশাসন এবং ব্যক্তি উদ্যোগেও জেলার আনাচে কানাচে প্রায় প্রতিদিনই ইফতার মাহফিল হচ্ছে। তবে রাজনীতিবিদদের ইফতার পার্টিতে আমন্ত্রণ পাচ্ছেন দলীয় নেতাকর্মী ও শুভানুধ্যায়ীরা। অন্যদিকে, গরিব, দু:খী, খেটে খাওয়া মানুষ ও এতিমদের জন্য ইফতারের আয়োজন করেছে স্থানীয় প্রশাসন।

বরাবরের প্রথা ভেঙে জেলা ও উপজেলা পর্যায়ের প্রশাসনের কর্মকর্তারা এবার ইফতারি বিতরণ করছেন সাধারণ খেটে খাওয়া মানুষ, দুস্থ ও এতিমদের মধ্যে। এ নিয়ে সচেতন মহলে চলছে আলোচনা। তাদের ভাষ্য, এই মানুষদের পাশে সবার আগে দাঁড়ানোর কথা ছিল রাজনীতিবিদদের; অথচ কাজটি করছে প্রশাসন।

জেলার সদর আসনের এমপি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল। এই আসনে আগামী নির্বাচনে তিনি ছাড়াও মনোনয়ন চাওয়ার সম্ভাবনা রয়েছে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক (সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান) শরিফুল ইসলাম রমজান; জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি (নাটোর পৌর মেয়র) উমা চৌধুরী জলি; আওয়ামী লীগের নেতা আসাদুজ্জামান আসাদ; জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখের। এছাড়া বিএনপির জেলা সভাপতি সাবেক ভূমি উপমন্ত্রী অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলুও এই আসন থেকে নির্বাচন করেন।

শফিকুল ইসলাম শিমুলের ইফতার পার্টি রমজান মাসের শুরু থেকেই বিভিন্ন ইউনিয়নে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের নিয়ে ইফতার পার্টি করছেন এমপি শফিকুল ইসলাম শিমুল। স্থানীয় দৈনিক উত্তরকন্ঠ পত্রিকার ব্যানারে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের নিয়ে ধারাবাহিক ইফতার পার্টি করছেন শরিফুল ইসলাম রমজান। দলীয় ব্যানারে ইফতার পার্টির আয়োজন করছে জেলা বিএনপি। এই ইফতার পার্টির আড়ালে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে কর্মী-সমর্থক আর দলীয় ভোটারদের ভোট ও সমর্থন আদায়ের চেষ্টা করছেন মনোনয়নপ্রত্যাশীরা।

আব্দুল কুদ্দুস এমপির ইফতার পার্টি লালপুর-বাগাতিপাড়া আসনের এমপি আবুল কালাম আজাদও বিভিন্ন ইউনিয়নে নিয়মিত ইফতার পার্টি করছেন। বড়াইগ্রাম-গুরুদাসপুর আসনের এমপি আব্দুল কুদ্দুসও ধারাবাহিক ইফতার পার্টির আয়োজন করে চলেছেন। তার পাশাপাশি এ আসনের আরেক মনোনয়নপ্রত্যাশী গুরুদাসপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র শাহ নেওয়াজ মোল্লাও নিয়মিত ইফতার পার্টি দিচ্ছেন।

বসে নেই বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি, উপজেলা চেয়ারম্যান ডাক্তার সিদ্দিকুর রহমান পাটোয়ারীও। তিনিও নিয়মিত ইফতার পার্টির আয়োজন করে চলেছেন। তিনি গত ৪ জুন বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের অফিস করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে সাড়ে ছয় শতক জমি কিনে চাঞ্চল্য সৃষ্টি করেছেন। তার এই জমি কেনাকে প্রধানমন্ত্রীর সহানুভূতি ও মনোনয়ন পাওয়ার নিশ্চয়তা লাভের প্রচেষ্টা হিসেবেই দেখছেন দলীয় নেতাকর্মীরা।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের একটি ইফতার পার্টি সিংড়া আসনের এমপি জুনাইদ আহমেদ পলকও রমজান মাসজুড়ে বিভিন্ন ইউনিয়নে ইফতার পার্টি দিচ্ছেন। এতে দলীয় নেতাকর্মীরা যোগ দিচ্ছেন।

বিএনপির একটি ইফতার পার্টি এদিকে, নির্বাচিত প্রতিনিধি ও নেতারা যখন নিজ নিজ দলীয় ব্যানারে ইফতার পার্টি নিয়ে ব্যস্ত, তখন সমাজের খেটে খাওয়া সাধারণ মানুষ, গরিব, দু:খী আর এতিমদের অবস্থা কেবল চেয়ে চেয়ে দেখার মতো। যদিও বিভিন্ন মসজিদ আর মাদ্রাসা কমিটি এবং স্থানীয় মুসল্লিদের আয়োজনে করা হচ্ছে ইফতার মাহফিল কিন্তু বস্তিবাসী কিংবা খেটে মানুষদের পাশে কেউ নেই।

এমন অবস্থায় গত ৪ জুন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন ব্যতিক্রমী এক আয়োজন করেন। অন্যান্য বছর জেলা প্রশাসনের আয়োজনে যে ইফতার পার্টি করা হতো, তাতে ব্যবসায়ীসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষজন দাওয়াত পেতেন। এবারে শাহিনা খাতুন তা না করে সাত শতাধিক ইফতারির প্যাকেট নিয়ে নেমেছিলেন মাঠে। তিনি নাটোর রেলস্টেশন প্লাটফর্ম, ঝাউতলা বস্তি, বাস টার্মিনাল, গুচ্ছগ্রামসহ শহরের বিভিন্ন অলিগলি আর বস্তিতে গিয়ে নিজ হাতে ইফতার প্যাকেট তুলে দিয়েছেন গরিব, দু:খী, খেটে খাওয়া সাধারণ মানুষ ও এতিমদের হাতে।

এতিম শিশুদের জন্য লালপুর ইউএনওর ইফতার মাহফিল জেলা প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে লালপুরের ইউএনও একইভাবে স্থানীয় এতিমখানার শিশু আর খেটে খাওয়া মানুষদের নিয়ে ইফতার পার্টির আয়োজন করেছেন। একইভাবে, অন্যান্য উপজেলা প্রশাসনও একই ধরনের ইফতার পার্টির আয়োজন করছে বলে জানা গেছে।

জেলা প্রশাসনের এমন উদ্যোগ সম্পর্কে জানতে চাইলে জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, ‘ইফতার পার্টির নামে নিজেরা না খেয়ে এবার করলাম গরিবের জন্য ইফতারের আয়োজন। বস্তি, গুচ্ছগ্রাম এবং স্টেশনের দরিদ্রদের কাছে খাবার পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গতবছর যাদের নিয়ে একসঙ্গে ইফতার করেছিলাম তাদের নিয়ে বসিনি বলে একেবারে মন খারাপ যে হচ্ছিল না, তা নয়। তবে দরিদ্র লোকজন খাবে এটা ভেবে তৃপ্তি পেয়েছি।’ নিম্নআয়ের মানুষদের মুখে একটু ভালো খাবার তুলে দিতে তিনি সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসনের উদ্যোগ আর আহ্বানে সাড়া দিয়ে ‘হ্যাপি নাটোর’ নামের একটি বেসরকারি সংগঠন সম্প্রতি নাটোর রাজবাড়ির আনন্দভবনে ইফতার পার্টির আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার। আর আমন্ত্রিত অতিথি ছিলেন সমাজের সুবিধাবঞ্চিত, অনগ্রসর শিশু আর খেটে খাওয়া মানুষ।

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
উবারের ‘নো কমেন্টস’ এর পরে কমেন্টস
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
ট্রাকের সঙ্গে সংঘর্ষে বাস উঠে পড়লো রেললাইনে, ট্রেন থামিয়ে যাত্রীদের উদ্ধার
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…