ফুলবাড়ীতে ভিজিএফের ৪৪৮ বস্তা চাল জব্দ

Send
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৪৩, জুন ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:০০, জুন ১৩, ২০১৮

ট্রলিতে করে অন্যত্র সরানোর সময় জব্দ করা চালের বস্তা (ছবি- প্রতিনিধি)

 

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নে অভিযান চালিয়ে ঈদ উপলক্ষে হতদরিদ্রদের জন্য বরাদ্দ ৪৪৮ বস্তা চাল উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার (১৩ জুন) সকালে বিজিবি-১৫ ব্যাটালিয়নের কাশিপুর ক্যাম্পের সদস্যরা ইউনিয়ন পরিষদ সংলগ্ন একটি গুদাম থেকে এ চাল জব্দ করেন। ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্রনাথ উরাঁও এবং কাশিপুর বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার সহিদ ইসলাম ঘটনার সত্যতা নিশ্চত করেন।

বিজিবি সূত্র জানায়, ঈদুল ফিতর উপলক্ষে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের আওতায় কাশিপুর ইউনিয়নের হতদরিদ্রদের দেওয়ার জন্য ৫২৮৪টি ভিজিএফ কার্ডের বিপরীতে ৫২ দশমিক ৮৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। ওই সময় ইউনিয়নের চেয়ারম্যান গোলজার হোসেন মণ্ডলকে ৯ জুন চাল উত্তোলন ও ১১ জুন বিতরণের নির্দেশ দেওয়া হয়। কিন্তু ৫২৮৪টি কার্ডের মধ্যে ৩৪৮৪টি কার্ডের চাল বিতরণ হলেও এক হাজার ৪শ’ কার্ডের চাল বিতরণ করা হয়নি, যার বাজার মূল্য প্রায় ৪ লাখ ৩৪ হাজার টাকা। এ চাল অন্যত্র সরানোর পাঁয়তারা হচ্ছিল, যা রাখা হয়েছিল ইউনিয়ন পরিষদ সংলগ্ন মৃত রহমত মাস্টারের ছেলে শাহাদৎ হোসেন মিন্টু ও চাঁন্দ মিয়ার ছেলে রমজান আলীর গুদামে। এ গুদাম থেকে ট্রলিতে করে চাল সরানো হচ্ছে–এমন খবর পেয়ে কাশিপুর বিজিবি ক্যাম্পের সদস্যরা অভিযান চালায়। এ সময় ট্রলিতে বস্তা উঠানোর সময় ভিজিএফের ৪শ’ ৪৮ বস্তা চাল জব্দ করা হয়। বিজিবির উপস্থিতি টের পেয়ে গুদাম মালিকসহ সংশ্লিষ্টরা পালিয়ে যায়।

সূত্র আরও জানায়, চাল জব্দের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার, ফুলবাড়ী থানার ওসি ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে তারা জব্দ করা চাল ফুলবাড়ী থানায় নিয়ে যান।

এ ব্যাপারে কাশিপুর ইউপি চেয়ারম্যান গোলজার হোসেন মণ্ডলের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ব্যবসায়ীর গুদাম থেকে ভিজিএফের চাল উদ্ধারের খবর শুনেছি। এ ব্যাপারে আমি কিছুই জানি না।’

কাশিপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার সহিদ ইসলাম জানান, এ ঘটনায় বিজিবি বাদী হয়ে কাশিপুর ইউপির চেয়ারম্যান, ওয়ার্ড সদস্য ও দুই গুদাম মালিকসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ফুলবাড়ী থানায় মামলা করেছে।

উপজেলা নির্বাহী অফিসার দেবেন্দ্রনাথ উরাঁও বলেন, ‘ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভিজিএফের চাল বিক্রির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের জন্য বিজিবিকে বলা হয়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

/এমএ/চেক-এমওএফ/

লাইভ

টপ