ফতুল্লায় ২ চিতাবাঘ উদ্ধার, আটক ২

Send
নারায়ণগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২১:০৫, জুন ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ২১:১৪, জুন ১৪, ২০১৮

উদ্ধার হওয়া দুই চিতাবাঘ (ছবি- প্রতিনিধি)

নারায়ণগঞ্জের ফতুল্লা উপজেলায় অভিযান চালিয়ে বিরল প্রজাতির দু’টি চিতাবাঘ উদ্ধার করেছে র‍্যাব। বৃহস্পতিবার (১৪ জুন) বিকালে উপজেলার ভুইঘর এলাকার রঘুনাখপুররের শওকত ইমরান মিঠুর বাড়ি থেকে এ চিতাবাঘ দু’টি উদ্ধার করা হয়। এসময় বন্যপ্রাণি পাচারকারী চক্রের দুই সদস্যকেও আটক করা হয়। নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত মেজর আশিক বিল্লাহ প্রেস ব্রিফিং করে এ তথ্য জানিয়েছেন।

আটক দুই পাচারকারী হলেন– শওকত ইমরান মিঠু ও আরিফুল ইসলাম। র‌্যাবের দাবি, উদ্ধার হওয়া চিতাবাঘ দু’টি দাম প্রায় এক কোটি টাকা।

প্রেস ব্রিফিংয়ে আশিক বিল্লাহ জানান, গোপনে খবর পেয়ে ভুইঘর রঘুনাথপুর দারুল সুন্না মাদ্রাসা সংলগ্ন শওকত ইমরান মিঠুর বাড়িতে অভিযান চালায় র‌্যাব-১১ এর একটি দল। এরপর ওই বাড়ির তালাবদ্ধ একটি ঘরে রাখা খাচায় বন্দি দু’টি চিতাবাঘ উদ্ধার করা হয়। এসময় বন্যপ্রাণি পাচারকারী চক্রের সক্রিয় সদস্য শওকত ইমরান মিঠু ও আরিফুল ইসলামকে আটক করা হয়।

প্রেস ব্রিফিংয়ে নারায়ণগঞ্জ র্যােব-১১ এর ভারপ্রাপ্ত মেজর আশিক বিল্লাহ (ছবি- প্রতিনিধি)

তিনি আরও জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদ আটক দুই জন জানিয়েছে, তারা বন্যপ্রাণি পাচার চক্রের সঙ্গে জড়িত। ৫-৬ দিন আগে আফ্রিকার একটি দেশ থেকে বিমানে করে ভুইঘরের রঘুনাথপুরের বাড়িতে চিতাবাঘ দু’টি এনে রাখা হয়। বাঘ দু’টি কাঠের বিশেষ খাচায় করে বিদেশ থেকে দেশে আনা হয়।

আশিক বিল্লাহ জানান, উদ্ধার হওয়া চিতাবাঘ দু’টি বিরল প্রজাতির। বাংলাদেশে চিতাবাঘ না থাকায় এদেশকে এ ধরনের প্রাণি পাচারের ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করে পাচারকারীরা।

আটক দুই পাচারকারী (ছবি- প্রতিনিধি)

তিনি জানান, আটক দুই জনের বিরুদ্ধে বন্যপ্রাণি সংরক্ষণ আইনে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। উদ্ধার হওয়া চিতাবাঘ দু’টি আদালতে মাধ্যমে সরকারের সংশ্লিষ্ট দফতরের হস্তান্তর করা হবে।

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন– র‌্যাব-১১ এর সিনিয়র সহকারী পরিচালক (এ এসপি) আলেপ উদ্দিন ও সহকারী পরিচালক (এএসপি) নাজমুল আলম রানা।

 

/এমএ/

লাইভ

টপ