X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঈদের বৃহৎ জামাতের জন্য প্রস্তুত শোলাকিয়া, থাকছে ড্রোন

বিজয় রায় খোকা, কিশোরগঞ্জ
১৫ জুন ২০১৮, ২২:১৪আপডেট : ১৫ জুন ২০১৮, ২২:১৬

শোলাকিয়া ময়দানে আইনশৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি ঈদুল ফিতরের ১৯১তম জামাতের জন্য প্রস্তুত কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দান। প্রতি বছরের মতো এবারও জামাত শুরু হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরিদউদ্দিন মাসউদ। ঈদগাহ মাঠ ও এর আশপাশের নিরাপত্তা জোরদার করতে এবারই প্রথম ব্যবহার করা হচ্ছে ড্রোন।

২০১৬ সালের ঈদুল ফিতরে জঙ্গি হামলার পরও শোলাকিয়ায় অনুষ্ঠিত হয়েছিল দেশের সবচেয়ে বড় জামাত। পুরনো ক্ষত ভুলে এবার নিরাপত্তা ব্যবস্থাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ঈদগাহ পরিচালনা কমিটির নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পৌরসভা শোলাকিয়ার জামাতকে সফল করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছে। জামাতের প্রস্তুতি ও নিরাপত্তার বিষয়গুলো দেখতে শোলাকিয়া ঈদগাহ মাঠ পরিদর্শন করেছেন জেলা প্রশাসকসহ র‌্যাব-পুলিশ ও বিজিবির কর্মকর্তারা। দফায় দফায় বৈঠকে বসছেন তারা।

কিশোরগঞ্জ পৌরসভা মেয়র মো. পারভেজ মিয়া জানান, পৌরসভার পক্ষ থেকে ঈদুল ফিতরের জামাত সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সব ধরনের উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা হয়েছে। চলছে শহরের শোভাবর্ধনের কাজ। মাঠে দাগ কাটা, বালু ফেলা, দেয়ালে রঙ করাসহ শোলাকিয়া ময়দান হয়ে উঠেছে ঈদ জামাতের উপযোগী।

মুসল্লিদের চলাফেরা নির্বিঘ্ন করতে কিশোরগঞ্জ পৌরসভা ঈদগাহ মাঠের সব মাটির রাস্তা পাকা করার পাশাপাশি আশেপাশের সব রাস্তা ভেঙে নতুনভাবে নির্মাণ করা হয়েছে। কয়েকটি নতুন রাস্তা ও একটি সেতু নির্মাণের কাজও সম্পন্ন। সংস্কার করা হয়েছে ওজুখানা ও টয়লেট। ঈদের আগের রাতে যেসব মুসল্লি মাঠে থাকবেন তাদের জন্য সেহরি ও ইফতারের ব্যবস্থাও রাখা হয়েছে। এছাড়া তাদের জন্য থাকছে পর্যাপ্ত পানির ব্যবস্থা। বহুসংখ্যক স্বেচ্ছাসেবক ও কয়েকটি মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। দূর-দূরান্তের মুসল্লিদের যাতায়াতের জন্য ‘শোলাকিয়া স্পেশাল’ নামে দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও করেছে রেল কর্তৃপক্ষ।

শোলাকিয়া ময়দানে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা এবারও শোলাকিয়ায় লাখো মানুষের ঢল নামবে বলে আশা করছেন স্থানীয় মুসল্লিরা। তাদের ভাষ্য, ‘এই মাঠে বরাবরই সুন্দর ও সুশৃঙ্খল নিরাপত্তা ব্যবস্থা থাকে। এখানে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের মানুষ ঈদুল ফিতরের নামাজে অংশগ্রহণ করেন। বৃষ্টিকে উপেক্ষা করেও লাখো মুসল্লির নামাজ আদায় দেখা যায় শোলাকিয়ায়। আশা করছি, এবারও আবহাওয়া প্রতিক‚ল থাকলেও ঈদ জামাতে লাখো মুসল্লির ঢল নামবে।’

শোলাকিয়া ঈদগাহ মসজিদের ইমাম আব্দুস সালাম গোলাপের কথায়, ‘এলাকাবাসী দেশবাসীসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ মুসল্লি এই মাঠে একসঙ্গে নামাজ আদায় করেন। আশা করি, এবারও এখানে ঈদুল ফিতরের বৃহৎ জামাত অনুষ্ঠিত হবে।’

শোলাকিয়ার নিরাপত্তা নিশ্চিত করতে এক মাস ধরে প্রস্তুতি নিচ্ছে পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনী। এ প্রসঙ্গে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ জানান— পাঁচ প্লাটুন বিজিবি, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব. আনসার সদস্যের সমন্বয়ে নিশ্ছিদ্র ও কঠোর নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের নজরদারি থাকবে। দুটি ড্রোন সার্বক্ষণিক মাঠের ওপরে ও চারপাশের তথ্যচিত্র তুলে ধরবে। এছাড়া শহরসহ মাঠের প্রবেশ পথগুলোতে থাকছে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। নামাজ শুরুর আগে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে পুরো মাঠ। শোলাকিয়া মাঠ ও শহরের সব অলিগলিতে বসানো হবে নিরাপত্তা চৌকি।

রেওয়াজ অনুযায়ী, জামাত শুরুর আগে শটগানের ছয়টি ফাঁকা গুলি ছোড়া হবে। জামাত শুরুর পাঁচ মিনিট আগে তিনটি, তিন মিনিট আগে দুটি ও ১ মিনিট আগে একটি গুলি ছুড়ে নামাজের জন্য মুসল্লিদের সংকেত দেওয়া হবে।

শোলাকিয়া ময়দানকে ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীর প্রস্তুতি ঈদ জামাত নিয়ে কথা বলেছেন জেলা প্রশাসক ও ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। তিনি বলেন, ‘এবার শোলাকিয়ায় ১৯১তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে। নিরাপত্তার কথা ভেবে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন একযোগে কাজ করে যাচ্ছে। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ঈদ জামাত আয়োজনের লক্ষ্যে আমাদের যাবতীয় প্রস্তুতি প্রায় শেষের পথে। আশা করছি, প্রতিবারের মতো এবারও শোলাকিয়ায় সুন্দরভাবে বৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হবে।’

জনশ্রুতি আছে, ১৮২৮ সালে এই মাঠে ঈদের জামাতে সোয়া লাখ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেছিলেন। সেই থেকে এ মাঠের নাম হয় ‘সোয়া লাখিয়া’। যা এখন ‘শোলাকিয়া’ নামে পরিচিত।

/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা