X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জের আতঙ্ক খোয়াই নদী, বাঁধ ধসে ১০ বাড়ি নদীগর্ভে বিলীন

মোহাম্মদ নূর উদ্দিন, হবিগঞ্জ
১৮ জুন ২০১৮, ১৬:১৭আপডেট : ১৮ জুন ২০১৮, ১৮:৪০

খোয়াই নদীর পানি বিপদসীমার ওপরে

হবিগঞ্জের ৪টি উপজেলার ১০ লাখ মানুষের আতঙ্কের নাম এখন খোয়াই নদী। ঈদের দুদিন আগে খোয়াই নদীর পানি বিপদসীমার ২২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও এখন পানি অনেকটাই কমে গেছে। তবে নদীর টানে রবিবার বিকালে ও সন্ধ্যায় শহরের খোয়াই নদীর মাছুলিয়া এলাকার একাংশ হঠাৎ ধসে পড়েছে। এতে নদীগর্ভে বিলীন হয়ে গেছে ১০টি পরিবারের বাড়িঘর। তাদের স্থানীয় একটি প্রাইমারি স্কুলে আশ্রয় দেওয়া হয়েছে। বাঁধ ভাঙার কারণে আতঙ্কিত হয়ে পড়েছেন আশপাশের কয়েকটি গ্রামের লোকজন।

স্থানীয় বাসিন্দা আকবর আলীর আশঙ্কা, খুব দ্রুত বাঁধের ধসে যাওয়া অংশ মেরামত করা না হলে নদীতে জোয়ার এলেই বাঁধের অন্য অংশ ভেঙে আরও অনেক গ্রাম তলিয়ে যাবে। 

হবিগঞ্জ শহরের ভেতর দিয়ে প্রবাহিত খোয়াই নদী এখন মূর্তিমান আতঙ্ক

সোমবার দুপুরে ঘটনার খবর পেয়ে সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। লেফটেন্যান্ট কর্নেল মাসুদ পারভেজের নেতৃত্বে সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেন ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলেন। এ সময় সদর উপজেলা নির্বাহী অফিসার মর্জিনা বেগমসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

একই এলাকার কাঞ্চন মিয়া জানান, নদীর পানি কমার সঙ্গে সঙ্গে পাড় ভেঙে অসহায় গরিবদের অন্তত ১০টি বাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। গৃহহারা পরিবারগুলো এখন মানবেতর জীবনযাপন করছে।

খোয়াই নদীর মাছুলিয়া অংশের বাঁধ ভেঙে ১০ বাড়ি প্লাবিত

তিনি বলেন, বর্ষা মৌসুম এলেই নদী ভাঙনের আশঙ্কায় খোয়াই নদীপারের বাসিন্দাদের সারাক্ষণ উদ্বেগে কাটে। খোয়াই নদীর বাঁধ ভেঙে গেলে তাদের স্বপ্ন, বেঁচে থাকার অবলম্বন বিলীন হয়ে যাবে।

সূত্রমতে, ভারতের ত্রিপুরা রাজ্য পার হয়ে বাল্লা সীমান্ত দিয়ে হবিগঞ্জে প্রবেশ করেছে খোয়াই নদী। হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় শুরু হয়ে শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ শহর ও বানিয়াচং উপজেলার একাংশের ওপর দিয়ে খোয়াই নদী বয়ে গেছে। এরমধ্যে হবিগঞ্জ শহরের ওপর দিয়ে বয়ে যাওয়ার কারণে সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে হবিগঞ্জ শহর ও সদর উপজেলার বাসিন্দারা। নদীর চারপাশের অন্তত ১০ লাখ বাসিন্দার আতঙ্কের নাম এখন খোয়াই নদী।

প্রতি বছর বর্ষা মৌসুমে পাহাড়ি ঢল ও  ভারতের উজানে দেওয়া বাঁধ থেকে পানি ছেড়ে দেওয়ার কারণে পানি বাড়তে থাকে খোয়াই নদীতে। এ সময় নদীর গর্জনও বেড়ে যায়। বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হতে থাকে নদীর পানি। নদীর  দু’পাশে লোকজন রাত জেগে পাহারায় থাকে, যাতে রাতের অন্ধকারে বাঁধ ভেঙে না যায়। এই বাঁধ ভেঙে গেলে কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি ও ব্যাপক প্রাণহানির আশঙ্কা রয়েছে।

খোয়াই নদীর মাছুলিয়া অংশে ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন করছেন কর্মকর্তারা

বিশেষজ্ঞদের মতে, খোয়াই নদীর অন্তত ৪ কিলোমিটার নদীর ফ্লাট বাঁধ শক্ত করে মেরামত করা হলে অন্তত শহরবাসী ঝুঁকিমুক্ত থাকবেন। তা না হলে প্রতি বছর শহরবাসীকে আতঙ্কের মধ্যেই দিন কাটাতে হবে।

খোয়াই নদীর পাড়ের বাসিন্দা ফুলবানু বেগম জানান, প্রতি বছর নদীতে পানি বাড়লে আমাদের আতঙ্কের মধ্যে রাত কাটাতে হয়।

একই এলাকার বাসিন্দা রহমত আলী জানান, যদি বাঁধ ভেঙে যায় তাহলে শহরের সব সরকারি বেসরকারি অফিস, আদালত, হাসপাতাল তলিয়ে যাবে। দ্রুত বাঁধ সংস্কার করা না হলে আমরা ঝুঁকিমুক্ত হতে পারবো না।

খোয়াই নদীর ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন করছেন কর্মকর্তারা

হবিগঞ্জ পরিবেশ আন্দোলন বাপার সেক্রেটারি তোফাজ্জল সোহেল বলেন, পানি উন্নয়ন বোর্ড নানা অজুহাতে খোয়াই নদীর বাঁধ সংস্কার করছে না। এ কারণে খোয়াই নদী এখন মানুষের আতঙ্কের নাম হয়ে পড়ছে। নদীতে জোয়ার এলে বাঁধের চোরা গর্ত দিয়ে কিংবা নদীর তীর উপচে পানি প্রবেশ করে মানুষের ক্ষতি হয়। এ জন্য দ্রুত খোয়াই নদীর বাঁধ সংস্কার করতে হবে।

হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম জানান, খুব দ্রুত ধসে পড়া খোয়াই নদীর বাঁধ সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হবে। ইতোমধ্যে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা নদীর ভেঙে যাওয়া বাঁধের অংশ পরিদর্শন করেছেন।

তিনি বলেন, হবিগঞ্জ শহরবাসীকে ঝুঁকিমুক্ত রাখতে হলে শহরের মাছুলিয়া ব্রিজ এলাকা থেকে শহরের কামড়াপুর ৪ কিলোমিটার এলাকাজুড়ে ফ্লাট বাঁধ তৈরি করতে হবে। ফ্লাট বাঁধ তৈরি করতে পারলে শহরকে ঝুঁকিমুক্ত রাখা সম্ভব হবে।

হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মর্জিনা বেগম জানান, নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার পরিবারগুলোকে স্থানীয় প্রাইমারি স্কুলে আশ্রয় দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের ত্রাণ সরবরাহ করা হয়েছে। তিনিও বলেন, দ্রুত সময়ের মধ্যেই ধসে পড়া বাঁধ সংস্কার করা হবে। 

/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
ঢাকায় ‘র‌্যাম্পে হাঁটলো’ উট, ঘোড়া, কুকুরসহ বিভিন্ন পোষা প্রাণী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি