X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সিলেট বিএনপির প্রার্থী আরিফ না সেলিম!

তুহিনুল হক তুহিন, সিলেট
২৫ জুন ২০১৮, ০৭:৫০আপডেট : ২৫ জুন ২০১৮, ১০:২০

আরিফুল হক চৌধুরী ও বদরুজ্জামান সেলিম সিলেট সিটি করপোরেশন নির্বাচনে কে হচ্ছেন বিএনপির প্রার্থী! আরিফ না সেলিম? এ নিয়ে সিলেটের রাজনৈতিক অঙ্গনে চলছে তুমুল আলোচনা। সিটি করপোরেশনের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম দুই জনই ছিলেন ঘনিষ্ঠ বন্ধু। একইসঙ্গে রাজপথে আন্দোলন করেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। তবে সিলেট সিটি নির্বাচনের তারিখ নির্ধারণ হওয়ার পর থেকেই তাদের মধ্যে দূরত্ব তৈরি হয়েছে। নির্বাচনি মাঠে আরিফ-সেলিমের দ্বন্দ্ব নিয়ে সিলেট বিএনপিতে সমালোচনার ঝড় বইছে। রবিবার (২৪ জুন) বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাজশাহী ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন। তবে সিলেট সিটি করপোরেশনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা না করায় সেখানকার বিএনপি নেতাকর্মীদের অপেক্ষার মাত্রা আরও বেড়ে যায়।
দলের সিদ্ধান্তের আগেই মেয়র পদের মনোনয়ন ফরম সংগ্রহ করেন সিলেট মহানগর সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী। রবিবার (২৪ জুন) দুপুরে সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে সেলিম ও বিকেলে সিটি মেয়র আরিফুল হক চৌধুরী মনোনয়নপত্র সংগ্রহ করেন। মনোনয়নপত্র সংগ্রহের পরপরই বদরুজ্জামান সেলিম দোয়া নিতে নগরের যতরপুর এলাকায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা এম এ হকের বাসায় মনোনয়ন ফরম নিয়ে হাজির হন।

সংশ্লিষ্টরা মনে করছেন, বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ যদি সিলেট বিএনপির কোন্দল মীমাংসা না করেন তাহলে ভোটারসহ দলের নেতাকর্মীদের মধ্যে বিভক্তি তৈরি হবে। আর এই বিভক্তিকে কাজে লাগিয়ে নির্বাচনি মাঠে এগিয়ে যাবে অন্য দলের মেয়র প্রার্থীরা। এমনকি বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে দল থেকে মনোনয়ন না দেওয়ার দাবি তুলেছেন বদরুজ্জামান সেলিমসহ বিএনপি থেকে মনোনয়ন চাওয়া সিলেট মহানগর সভাপতি নাসিম হোসাইন, সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, সহ-সভাপতি ও প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী ও যুবদল কর্মী সালাহউদ্দিন রিমন।

দলীয় সূত্র জানায়, বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের একটি অংশ বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরীকে দল থেকে এবার মনোনয়ন দেয়ার জন্য ইতোমধ্যে মতামত দিয়েছেন। একটা সময় সিটি করপোরেশন নির্বাচনে একাধিক বার প্রার্থী দিয়েও জয় পায়নি বিএনপি; বরং বিপুল ভোটে  হেরেছে। কিন্তু ২০১৩ সালের ১৫ জুন অনুষ্ঠিত নির্বাচনে পরিবর্তন আর উন্নয়নের স্লোগান নিয়ে আওয়ামী লীগের শক্তিশালী প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেন আরিফুল হক। এবারও যদি তাকে বিএনপি থেকে মনোয়ন দেওয়া হয়, তবে আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই হবে, যেটা হয়তো অন্য কাউকে প্রার্থী করলে হবে না। সিলেট মহানগরীর উন্নয়নে আরিফুল হক যে ভূমিকা রেখেছেন, সেটাও আওয়ামী লীগ প্রার্থীর সঙ্গে তার লড়াইয়ে বড় ভূমিকা পালন করবে। তবে এসব যুক্তি মানতে নারাজ মহানগর বিএনপির অন্য অংশের নেতাকর্মীরা।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির বলেন, শুনেছি সিলেট মহানগর বিএনপি থেকে দলের মনোনয়ন বোর্ডের কাছে একাধিক প্রার্থী মনোনয়ন চেয়ে সাক্ষাৎ করেছেন। এখন দলের মনোনয়ন বোর্ড যাকে ভালো মনে করবে তাকেই এবার মনোনয়ন দেবে।

সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী জানান, গতবারের মত এবারও তাকে বিএনপি থেকে মনোনয়ন দেওয়া হবে বলে দলের হাইকমান্ড একাধিকবার নিশ্চিত করেছে। সিলেটের উন্নয়নের স্বার্থে অর্থমন্ত্রীর সঙ্গে আমি সম্পর্ক রাখায় অনেকে তা ভালো দৃষ্টিতে দেখছেন না। এমনকি বিএনপির আন্দোলন সংগ্রামে আমি অগ্রভাগে থেকে আন্দোলন করলেও সিলেট মহানগর বিএনপির একটি অংশ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে বিভ্রান্তিমূলক তথ্য দিচ্ছেন। আমি শতভাগ নিশ্চিত যে, আমাকেই বিএনপি থেকে মেয়র পদে মনোনয়ন দেওয়া হবে।

সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম বলেন, আরিফুল হক চৌধুরীকে গত সিটি নির্বাচনে নেতাকর্মীরা অক্লান্ত পরিশ্রম করে বিপুল ভোটে বিজয়ী করেছে। কিন্তু দল তার কাছ থেকে কি পেয়েছে? দলের হয়ে সিলেটে আন্দোলন সংগ্রামে কতটুকু ভূমিকা রেখেছেন তা নেতাকর্মীদের জানা আছে। আরিফ মিডিয়া বান্ধব প্রার্থী। দল থেকে সবুজ সংকেত পাওয়ার পর আমি কিছু নেতাকর্মীদের নিয়ে মেয়র পদে নির্বাচনের জন্য মনোনয়ন ফরম নিয়েছি। আরিফের ওপর বিএনপির নেতাকর্মীদের আর আস্থা নেই বললেই চলে। তাকে এবার দল থেকে মনোনয়ন দেওয়া হবে না দাবি করে এই বিএনপি নেতা বলেন, দলের হাইকমান্ডের নির্দেশে আমি যখন মনোনয়ন ফরম নিয়েছি সেখানে আরিফুল হককে মনোনয়ন দেওয়া হবে না।

সিলেট সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আলীমুজ্জামান জানান, মেয়র পদে বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী, আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান এবং মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম রবিবার (২৪ জুন) দুপুরে পৃথক সময়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা