X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

কু‌ড়িগ্রাম-৩ উপ‌নির্বাচন, লাঙল-নৌকা মুখোমুখি

আ‌রিফুল ইসলাম, কুড়িগ্রাম
২৫ জুন ২০১৮, ১১:৫৮আপডেট : ২৫ জুন ২০১৮, ১৫:১২

মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় পার্টির ড. আক্কাস ও আওয়ামী লীগের এম এ মতিন

 

কু‌ড়িগ্রা‌ম-৩ সংসদীয় আস‌নের উপনির্বাচ‌নে মহা‌জো‌টের দুই শ‌রিক দল আওয়ামী লীগ ও জাতীয় পা‌র্টির ম‌ধ্যে প্র‌তিদ্ব‌ন্দ্বিতা হ‌তে যা‌চ্ছে। র‌বিবার (২৪ জুন) ম‌নোনয়নপত্র জমা দেওয়ার শেষ দি‌নে আওয়ামী লী‌গ প্রার্থী এমএ ম‌তিন এবং জাতীয় পা‌র্টির প্রার্থী ডা. আক্কাছ আলী সহকা‌রী রিটা‌র্নিং কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম রা‌কিবের কা‌ছে মনোনয়নপত্র জমা দেন। এ উপনির্বাচ‌নে আর কোনও প্রার্থী ম‌নোনয়ন ফরম ক্রয় কিংবা জমা দেন‌নি।

সহকা‌রী রিটা‌র্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম রা‌কিব এ তথ্য নি‌শ্চিত ক‌রে‌ জানান, কু‌ড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে শুধু জাতীয় পার্টি ও আওয়ামী লীগ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

দল দুটির দায়িত্বশীল সূত্রে জানা গেছ, এই উপনির্বাচনে বিএনপি অংশ না নেওয়ার কারণে মহাজোটের অধীন না থেকে আওয়ামী লীগ ও জাতীয় পার্টি পৃথকভাবে নির্বাচনে অংশ নিচ্ছে।

এদিকে ম‌নোনয়নপত্র দা‌খি‌লের পর আওয়ামী লী‌গের প্রার্থী ও বঙ্গবন্ধু প‌রিষ‌দের উপ‌জেলা সভাপতি এমএ ম‌তিন ব‌লেন, ‘দলীয় প্রার্থী হি‌সে‌বে আমা‌কে ম‌নোনয়ন দেওয়ায় কু‌ড়িগ্রাম-৩ আসনের জনগ‌ণের পক্ষ থে‌কে মাননীয় প্রধানমন্ত্রীর কা‌ছে কৃতজ্ঞতা জানাই। আমি দৃঢ়ভা‌বে বিশ্বাস ক‌রি এই উপনির্বাচ‌নে এবার নৌকা প্রতীক বিজ‌য়ী হবে।’

১৯৯১ সা‌লের পর এ আস‌নে আওয়ামী লীগ আর কখনও জয়ী হ‌তে পা‌রে‌নি জা‌নি‌য়ে এ প্রার্থী আরও ব‌লেন, ‘এ আস‌নের জনগণ দলমত নি‌র্বি‌শে‌ষে সক‌লে ঐক্যবদ্ধ হ‌য়েছেন। তারা এবার নৌকার বিজয় নি‌শ্চিত কর‌বেনই।’

এদিকে জাতীয় পার্টির উপজেলা সভাপতি আতিয়ার মুন্সি বলেন, ‘দলের চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ দলের প্রার্থী হিসেবে ডা. মো. আক্কাছ আলীকে চূড়ান্ত করেছেন। ইতোমধ্যে তিনি (ডা. আক্কাছ) মনোনয়নপত্র জমা দি‌য়ে‌ছেন। এ আস‌নের লোকজন এরশাদ ও তার দলীয় প্রতীক লাঙল ভালোবা‌সেন। এ আসনটি জাতীয় পার্টির ছিল, আমরা আশা করি জনগণ আবারও জাতীয় পার্টির মনোনীত প্রার্থীকেই ভোট দিয়ে বিজয়ী করবে।’

প্রসঙ্গত, ১১ মে জাতীয় পার্টির সংসদ সদস্য একেএম মাইদুল ইসলামের মৃত্যুতে আসনটি শূন্য হয়। পরবর্তীতে উলিপুর উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের বাসিন্দা ও প্রাইম মেডিক্যাল কলেজ, রংপুর-এর ব্যবস্থাপনা পরিচালক ডা. আক্কাছ আলীকে দলের প্রার্থী হিসেবে মনোনয়নের ঘোষণা দেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। নিজ দলের প্রার্থীকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ১০ জুন উলিপুর সফর করেন এরশাদ। আসনটিতে আওয়ামী লীগ থেকে মোট সাতজন মনোনয়ন প্রত্যাশী থাক‌লেও এমএ ম‌তিন‌কে চূড়ান্ত করা হয়।

গত ১০ জুন এ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ২৪ জুন। ২৬ জুন মনোনয়নপত্র বাছাই করা হবে, ৩ জুলাই মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। আগামী ২৫ জুলাই ওই আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জেলা নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, কুড়িগ্রাম-৩ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস করা হলেও ১০ম জাতীয় সংসদ নির্বাচনের নির্বাচনি সীমানা অনুযায়ী এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। পূর্ববর্তী সীমানা অনুযায়ী কুড়িগ্রাম-৩ আসনের বর্তমান ভোটার সংখ্যা প্রায় ৩ লাখ ৬৬ হাজার ৮১১। আসনটিতে উলিপুর উপজেলার সাহেবের আলগা ইউনিয়ন ছাড়া বাকি অংশ চিলমারী উপজেলার রমনা, থানাহাট, চিলমারী ও রাণীগঞ্জ ইউনিয়নের অন্তর্ভুক্ত।

/এএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
নড়াইলে ‘সুলতান মেলা’ উপলক্ষে আর্ট ক্যাম্প
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
ডা. জাফরুল্লাহ চৌধুরী স্মরণে কাল নাগরিক সভা
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
শেষ ম্যাচে জিতে সুপার লিগে গাজী গ্রুপ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!