X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

সাত বছরেও চালু হয়নি নেত্রকোনার ৪টি ফায়ার স্টেশন

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
০৫ জুলাই ২০১৮, ১৫:১৬আপডেট : ০৫ জুলাই ২০১৮, ১৫:২১

নির্মাণ হওয়া ফিলিং স্টেশন নির্মাণ কাজ শেষ হওয়ার প্রায় চার থেকে সাত বছর পেরিয়ে গেলেও এখনও চালু হয়নি নেত্রকোনার মদন, আটপাড়া, কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলার চারটি ফায়ার সার্ভিস স্টেশন। দীর্ঘদিন আগে এসব ফায়ার স্টেশন ভবনের নির্মাণ কাজ শেষ হলেও তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করছে না গণপূর্ত বিভাগ। এদিকে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের দাবি, ভবন বুঝিয়ে দিলেই তা চালুর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন তারা।

নেত্রকোনা জেলার ১০টি উপজেলার মধ্যে নেত্রকোনা সদর,মোহনগঞ্জ ও কেন্দুয়া উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন আছে। এর মধ্যে কেন্দুয়ার স্টেশনটিতে এখনও পর্যাপ্ত জনবল নেই। আর মদন,আটপাড়া, কলমাকান্দা ও দুর্গাপুরে স্টেশন নির্মাণ কাজ শেষ করা ও হস্তান্তরের মেয়াদ চার থেকে সাত বছর আগে উত্তীর্ণ হলেও তা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স বিভাগকে হস্তান্তর করতে পারেনি গণপূর্ত অধিদফতর। ওই কার্যালয় চারটির জন্য প্রয়োজনীয় লোকবলও নিয়োগ দেওয়া হয়নি। তবে গণপূর্ত বিভাগের দাবি, ফায়ার সার্ভিস চাইলে চারটি স্টেশনে যে কোনও সময় হস্তান্তর করা সম্ভব।

নেত্রকোনা গণপূর্ত অধিদফতর সূত্রে জানা গেছে, ২০০৯ সালের জানুয়ারি মাসে মদন ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের জন্য দরপত্র আহ্বান করা হয়। ব্যয় ধরা হয় ১ কোটি ১৫ লাখ ৪ হাজার ৯৪১ টাকা। একই বছরের ২৯ মার্চ ঠিকাদারি প্রতিষ্ঠান মের্সাস তারিফ এন্টারপ্রাইজ এই কাজ পায় এবং কাজের মেয়াদকাল ধরা হয় ৩৩০ দিন। কিন্তু নির্ধারিত সময় থেকে প্রায় সাড়ে ছয় বছর পর ভবনটির নির্মাণকাজ শেষ করা হয়।

কলমাকান্দায় ভবন নির্মাণের কাজ পায় মো. ইউনুস অ্যান্ড ব্রাদার্স প্রাইভেট লিমিটেড নামের ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০১৩ সালের ২৩ অক্টোবর থেকে ১ কোটি ৬১ লাখ ৬০ হাজার টাকা ব্যয়ে ২৭০ দিনের মধ্যে কাজ শেষ করার কথা। কিন্তু ওই প্রতিষ্ঠান কাজ শেষ করে মেয়াদ উত্তীর্ণ হওয়ার বছর দুয়েক পর।

দুর্গাপুরে ১ কোটি ৩৪ লাখ ৮৭ হাজার ১৪১ টাকা ব্যয়ে যৌথভাবে কাজ পান মো. আজাদ রহমান ও আনিছুর রহমান। ২০১২ সালের ২৫ মার্চ থেকে ৩৬৫ দিনের মধ্যে নির্মাণকাজ শেষ করার কথা ছিল। তারাও নির্দিষ্ট মেয়াদে কাজ সম্পন্ন করতে পরেননি।

আটপাড়ায় ২০০৯ সালের ৩১ মার্চ কাজ পায় এবি বিল্ডার্স অ্যান্ড ইক্যুইপমেন্ট প্রতিষ্ঠান। এ কাজের সময়সীমা ছিল ৩৩০ দিন। ব্যয় ধরা হয় ৯৬ লাখ ৮৪ হাজার ৭৩৫ টাকা। ওই প্রতিষ্ঠানটিও মেয়াদ চলে যাওয়ার দেড় বছর পর কাজ শেষ করে।

সংশ্লিষ্ট ঠিকাদাররা জানান, বর্তমানে ভবনগুলো গণপূর্ত অধিদফতর বুঝে না নেওয়ায় তাদের এখন বাড়তি ঝামেলা পোহাতে হচ্ছে। এগুলো দেখভাল করার জন্য পাহাড়াদারসহ বিদ্যুতের বিল গুণতে হচ্ছে বছরের পর বছর।

এ বিষয়ে গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মো. বাহাদুর আলী বলেন, ‘চারটি ফায়ার সার্ভিস স্টেশনের ভবন নির্মাণের কাজ প্রায় দুই বছর আগেই শেষ করা হয়েছে। ভবনগুলো হস্তান্তর করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরকে একাধিকবার চিঠি দেওয়া হয়েছে। তাদের জনবল নিয়োগ না থাকায় ভবনগুলো এখনও বুঝে নেয়নি। ইতোমধ্যে আটপাড়ার ভবনটি গত কয়েকদিন আগে হস্তান্তর করা হয়েছে।’

ফায়ার সার্ভিস স্টেশন সূত্রে জানা গেছে, গত এক বছরে জেলায় প্রায় ১২০টিরও অধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিভিন্ন উপজেলায় ফায়ার স্টেশন না থাকায় যথাসময়ে দুর্ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে না পারায় বিভিন্ন সময় ক্ষয়ক্ষতি অনেক বেশি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ফায়ার সার্ভিস স্টেশন না থাকায় গত আড়াই বছরে কলমাকান্দা, দুর্গাপুর, মদন, পূর্বধলা, বারহাট্টা, আটপাড়া ও খালিয়াজুরিতে অন্তত ৭০-৮০ টি পৃথক অগ্নিকাণ্ডে শতাধিক দোকান, বাড়িঘর ও গবাদিপশু পুড়েছে। এসব ঘটনায় ক্ষতির পরিমাণ ছিল ১৪ কোটি টাকারও বেশি। এর মধ্যে ২০১৫ সালে ১০ অক্টোবর খালিয়াজুরির লেপসিয়া বাজারে আগুন লেগে প্রায় ৫৩টি দোকানে ১১ কোটি টাকার সম্পদ পুড়ে যায়। এছাড়া নেত্রকোনার খালিয়াজুরি উপজেলাটি হাওড় দিয়ে ঘেরা থাকায় এখানকার মানুষ বছরে প্রায় আট মাস পানিবন্দি  থাকে। এই উপজেলায় ২০টি বাজার রয়েছে। এসব বাজারে কোনও অগ্নিনির্বাপনের ব্যবস্থা নেই। দীর্ঘদিন ধরে একটি ভাসমান ফায়ার স্টেশনের দাবি জানালেও কাজ হচ্ছে না।

খালিয়াজুরির উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক স্বাগত সরকার শুভ বলেন, ‘একটি ভাসমান ফায়ার স্টেশন থাকলে অগ্নিকাণ্ডজনিত ক্ষতির পরিমাণ কমিয়ে আনা সম্ভব হতো। আমরা দীর্ঘদিন ধরে দাবি করলেও তা কাজে আসছে না।’

নেত্রকোনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপসহকারী পরিচালক আবু আব্দুল্লাহ মো. সাইদুল্লাহ বলেন, ‘চারটি ফায়ার সার্ভিস স্টেশনের কাজ কিছু বাকি রয়েছে।  আমরা মাননীয় প্রধানমন্ত্রীর অপেক্ষায় আছি।  তিনি উদ্বোধন করলেই  সব স্টেশন একসঙ্গে চালু হবে। এছাড়া ডিজি মহোদয়কে বলেছি জনবল নিয়োগ দেওয়ার জন্য।’

 

 

 

/এসএসএ/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা