X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সেনাবাহিনীর নাম ভাঙিয়ে দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগ

সুলতান মাহমুদ, নড়াইল
১৫ জুলাই ২০১৮, ১০:৩১আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৩:৫৫

সেনাবাহিনীর ভুয়া সার্টিফিকেট নড়াইলে সেনাবাহিনীর ভুয়া নিয়োগপত্র দিয়ে এলাকার অন্তত ৩০ জন বেকার যুবকের কাছ থেকে দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে রমজান সিকদার নামে এক ব্যক্তির বিরুদ্ধে । অসহায় গরিব মানুষের কাছ থেকে টাকা নিয়ে নিজের বাড়িতে বিল্ডিং নির্মাণ করছেন অভিযুক্ত রমজান। তিনি কালিয়ার সিকদার এলাকার কাঠাধুরা গ্রামের বাসিন্দা। ওই এলাকার মানুষের তোপের মুখে গা ঢাকা দিয়েছেন রমজান।

অভিযুক্ত রমজানের নবনির্মিত বাড়ি কালিয়া উপজেলার শুক্তগ্রামের জুলু মোড়ল মাছ বিক্রি করে সংসার চালান। রমজানের সঙ্গে দীর্ঘদিনের পরিচয় তার। সেই সুবাদে রমজান তাকে বলেন, তোর ছেলেকে সেনাবাহিনীর চাকরি দিয়ে দেবো। তোকে আর কষ্ট করতে হবে না। অশিক্ষিত এই জেলে নিজের জমি বিক্রি করে এবং এলাকা থেকে সুদে টাকা নিয়ে বিশ্বাস করে ৫ লাখ টাকা তুলে দেন রমজানের হাতে। বিনিময়ে ছেলেকে ঢাকায় নিয়ে হোটেলে রেখে একটি নকল নিয়োগপত্র হাতে ধরিয়ে দেন রমজান।

জুলু মোড়ল জানান, রমজান তাকে বলেছেন বিষয়টি নিয়ে যেন তিনি যেন বাড়াবাড়ি না করেন। রমজান টাকা ফেরত দিতে চেয়েছেন। আর সেই অপেক্ষায় রমজানের পথ চেয়ে বসে আছেন তিনি। রমজান এলাকাতে নেই। ফোন দিলেও ধরেন না। কথাগুলো বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন জুলু মোড়ল।

সেনাবাহিনীর ভুযা সার্টিফিকেট




কালিয়ার মাউলি গ্রামের সাদিয়ার মুছল্লি (২৫) বলেন, ‘মালি পদে চাকরি দেওয়ার জন্য রমজান আমাকেসহ এলাকার আরও দুজনকে একসঙ্গে ঢাকার মিরপুর নিয়ে একটি হোটেলে রাখেন। দিনের বেলা মিরপুর সেনানিবাসের পাশে একটি রেস্টুরেন্টে নিয়ে চা খেতে দেন। পরে সেখানে দুজন লোক এসে আমাদের একটি করে নিয়োগপত্র দেন। হোটেলে ফিরে আমরা ১১ লাখ টাকা দিই রমজানকে।’ সাদিয়ার মুছল্লি তার নিজের নিয়োগপত্রটি নিয়ে খুশিতে বাড়ি (নড়াইলে) ফিরে আসেন। ছেলের সরকারি চাকরি হয়ে গেছে তাই ভেবে খুশিতে আত্মহারা হন সাদিয়ারের বাবা কামরুল মুসল্লি । তিনি যে ৫ লাখ টাকা দিয়েছেন তা বসতভিটাসহ মাঠের জমি বিক্রি করে দিয়েছেন। নিয়োগপত্র নিয়ে চাকরিতে যোগদান দিতে গেলে জানতকে পারেন এটি ভুয়া সার্টিফিকেট। তাদের সঙ্গে প্রতারণা করেছেন রমজান।

প্রতারণার শিকার সাদিয়ার মুসল্লি ও তার বাবা কামরুল মুসল্লি সাদিয়ারের বাবা কামরুল মুছল্লি বলেন, ‘রমজান তার কাছে এসে বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার নিজের লোক আছে এবং তার নিজের শ্যালক সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার, চাকরি দেওয়া তার কাছে সহজ বিষয়। টাকা দিলেই ছেলের চাকরি হয়ে যাবে। তখন তিনি (কামরুল মুছল্লি) রমজানকে বলেন, চাকরির নিয়োগপত্র দেখে টাকা দেবো। কথা পাকাপাকি হয় দু’জনের মধ্যে। কথা মত তার ছেলেকে সেনাবাহিনীর মালি পদে নকল নিয়োগপত্র দিয়ে সাড়ে ৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।’

সেনাবাহিনীর ভুয়া সার্টিফিকেট

কলাগাছি গ্রামের এরশাদ শেখ জানান, তার ভাগনে আবু তাহের গাজী এবং শ্যালক হিরাঙ্গির গাজীকে সেনাবাহিনীর মালি পদে চাকরি দেওয়ার জন্য ১০ লাখ ৫০ হাজার টাকা নেন রমজান। বিনিময়ে তাদের দুজনকে মালি পদে চাকরির দুটি নিয়োগপত্র দেন। নিয়োগপত্রে লেখা ঠিকানা অনুযায়ী ঢাকা মিরপুর সেনানিবাসে গেলে সেনাবাহিনীর লোকেরা জানিয়ে দেন এই নিয়োগপত্র নকল। তার পর থেকে প্রতারক রমজানকে বিষয়টি জানালে পুনরায় সঠিক নিয়োগপত্র দেবেন বলে ঘুরাতে থাকেন।

সেনাবাহিনীর ভুয়া সার্টিফিকেট

ভুক্তভোগী ও এলাকাবাসীরা জানান, কালিয়া ও লোহাগড়া উপজেলার বিভিন্ন গ্রাম থেকে অন্তত ৩০ জন যুবকের কাছ থেকে ৫ থেকে ৭ লাখ করে টাকা নিয়েছেন রমজান। বিনিময়ে এলাকার ১৯ জন যুবককে সেনাবাহিনীর মালি পদে নকল নিয়োগপত্র দিয়েছেন। বাকি লোকেদের নিয়োগপত্র দেবেন বলে ঘুরাচ্ছেন। খুলনা জেলা ও গোপালগঞ্জ জেলার কয়েকজন যুবকের কাছ থেকেও টাকা নিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

রমজান সিকদারের বাড়িতে গেলে তাকে পাওয়া যায়নি। রমজানের স্ত্রী আছিয়া খাতুন আসমা সাংবাদিকদের দেখে রেগে গিয়ে বলেন, ‘আপনারা কেন এসেছেন? আমার স্বামী ঢাকায় বেড়াতে গেছেন।’ এসময় রমজানের মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়। পরে রমজান সিকদার একটি ভিন্ন মোবাইল দিয়ে ফোন দিয়ে বলেন, ‘এলাকার লোকেরা তাকে ফাঁসানোর চেষ্টা করছেন।’

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
বেসিস নির্বাচনে ১১ পদে প্রার্থী ৩৩ জন
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক