X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাসিক নির্বাচন : যে কারণে বিএনপির সঙ্গে মাঠে নেই জামায়াত

দুলাল আবদুল্লাহ, রাজশাহী
১৫ জুলাই ২০১৮, ১৬:২৩আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১১:৫৯

রাজশাহীতে বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল নির্বাচনি প্রচারণা শুরু করলেও এখনও তার পাশে নেই জামায়াত

রাজশাহী, সিলেট ও বরিশালে জমে উঠেছে সিটি করপোরেশন নির্বাচন। ২০ দলীয় জোটের সিদ্ধান্ত অনুযায়ী তিন সিটি করপোরেশনে জোটের একক  প্রার্থী থাকবে। কিন্তু নির্বাচনের আর  দুই সপ্তাহ বাকি থাকলেও সিলেটে বিএনপি ও জামায়াতের দুইজন প্রার্থী নির্বাচনি ময়দানে আছেন। আর  জোটের প্রার্থী হিসেবে রাজশাহীতে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল জামায়াতকে ছাড়াই প্রচারণা চালিয়ে যাচ্ছেন। জোটের প্রার্থী হওয়ার পরও কেন জামায়াত নির্বাচনি ময়দানে বুলবুলের জন্য নামেনি তা নিয়ে রাজশাহীর রাজনৈতিক দলগুলোর নেতা-কর্মী এবং সচেতন মহলে নানা কৌতুহলের সৃষ্টি হয়েছে।। অনেকেই প্রশ্ন করছেন, তাহলে কী সিলেটে একক  প্রার্থীর ফয়সালা হওয়ার পর রাজশাহীর মাঠে নামবে জামায়াত?

এসব বিষয়ে জানতে চাইলে শনিবার রাতে বাংলা ট্রিবিউনকে মুঠোফোনে রাজশাহী মহানগর নায়েবে আমির আবু মোহাম্মদ সেলিম বলেন, রাজশাহীতে বুলবুলের পক্ষে নামা না নামা কোনও বিষয় না। কারণ, এখানে আমাদের কোনও প্রার্থী নেই। আর  কেন্দ্রীয়ভাবে ২০ দলীয় জোটের প্রার্থী আছেন রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল। রাজশাহীতে আমাদের নেতাকর্মীরা বাড়িতেই থাকতে পারছে না। কীভাবে নির্বাচনের মাঠে থাকবে? কাউন্সিলর পদে যারা দাঁড়িয়েছেন তারাও তো প্রচার-প্রচারণা চালতে পারছেন না। তাহলে মেয়র পদে কীভাবে মাঠে নামবে? বিএনপি যেভাবে ওয়ার্ক করছে তা দেখে এখনও তো বলা যাবে না উনারা (বিএনপি) নির্বাচনি ওয়ার্ক করছে। অথচ ২০ দলীয় জোটের পক্ষ থেকে জামায়াতকে যদি রাজশাহীতে ছেড়ে দেওয়া হতো তাহলে কীভাবে নির্বাচনের কাজ করতে হয়-তা পরিকল্পনা করে করতে পারতাম। কিন্তু এখন কোনোটাই হচ্ছে না।

সিলেটের ব্যাপারে জামায়াতের এই নেতা বলেন, ওখানকার বিষয় নিয়ে আমাদের মাথাব্যথা নেই। তবে আমরা চাইবো একজনকে যেন দেওয়া হয়। একজনকে দিলে ভালো হয়। সারাদেশে ১২টি সিটি করপোরেশনের ১১ টিতে আমরা তাদেরকে (বিএনপি) সমর্থন দিয়ে দিলাম। একটাতে তারা দেবে না? বিএনপি যদি মনে করে জামায়াতের এতোগুলো ভোট আছে, তাহলে তাদের (বিএনপি) দায়িত্ব একটাতে ছাড় দেওয়া। এখানে অনুরোধ করার কিছু নেই।

রাজশাহীতে বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের নির্বাচনি প্রচারণা

সিলেটে জামায়াতের প্রার্থিতা সম্পর্কে দলটির রাজশাহী মহানগর নায়েবে আমির আবু মোহাম্মদ সেলিম মন্তব্য করেন, হয় সিলেটে জোটের প্রার্থী থাকবে আমাদের, না হয় যে যার মতো (বিএনপি-জামায়াত) নির্বাচনের ময়দানে থাকবে। জামায়াতের দাবি, প্রথম থেকে জোটের কাছে ছিল এমন অন্তত একটি সিটি করপোরেশনে আমাদের নিজেদের প্রার্থী থাকবে। এতে করে আমাদের কর্মীদেরকে আমরা বলতে পারবো যে আমরা নিজেদের প্রার্থী নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করেছি। হারি-জিতি পরের কথা।

দল সম্পর্কে আমির আবু মোহাম্মদ সেলিম বলেন,জামায়াত নিজস্ব একটা চিন্তা নিয়ে চলছে। জামায়াতের নিবন্ধন নেই। প্রতীকও নেই। জামায়াতকে ঠিকভাবে কাজ করতেও দিচ্ছে না প্রশাসন। এমনকি ঘরোয়া কোন অনুষ্ঠানও করতে পারেনি। এখনও গ্রেফতার হয়রানির মধ্যে আমাদের থাকতে হচ্ছে। কেউ জেলখানায়। আবার কেউ পালিয়ে বেড়াচ্ছেন।

তবে রাজশাহীতে বিএনপির প্রার্থীকেই জোটের প্রার্থী হিসেবে জামায়াত মেনে নিয়েছে, এটা নিয়ে কোনও দ্বিধা নেই বলে জানান এই নগর জামায়াত নেতা। ২০ দলীয় জোটের বৈঠকের পর হয়তো তারা একসঙ্গে মাঠে নামবেন বলেন তিনি। তবে, এখানে কাউন্সিলর প্রার্থী নিয়ে বিএনপি-জামায়াতের মধ্যে কোনও মান অভিমান নেই বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য,রাজশাহী মহানগর জামায়াতের সেক্রেটারি অধ্যক্ষ সিদ্দিক হোসেনকে স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা করে নাগরিক কমিটির ব্যানারে জামায়াত পোস্টার লাগিয়েছিল। কিন্তু কেন্দ্রের নির্দেশে পরে  আর তার জন্য মনোনয়নপত্র তোলেনি। তবে ১, ২, ৫, ৬, ১০, ১৩, ১৪, ১৭, ১৮, ২৪, ২৭, ২৮, ২৯, ৩০ নম্বর ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত নারী আসনে ৬ ও ১০ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হিসেবে জামায়াতের নেতাকর্মীরা নির্বাচন করছে। আবার আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর হয়ে ১৪ দলের নেতাকর্মীরা মাঠে কাজ করলেও এখন পর্যন্ত বিএনপি একাই প্রচারণাসহ সব কাজ করছে। রাজশাহী সিটি করপোরেশনে দলের বা জোটের পক্ষে জামায়াতের নেতাকর্মীদের কোনও প্রচারণা এখনও লক্ষ্য করা যায়নি।

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী