X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রাজশাহীতে বাড়ছে নৌকা-ধানের শীষের পাল্টাপাল্টি অভিযোগ

দুলাল আবদুল্লাহ, রাজশাহী
১৬ জুলাই ২০১৮, ১১:৪৩আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১৩:২১

এএইচএম খায়রুজ্জামান লিটন ও মোসাদ্দেক হোসেন বুলবুল প্রতীক বরাদ্দের পর থেকেই রাজশাহীতে জমে উঠেছে প্রার্থীদের প্রচার-প্রচারণা। ভোটারদের দ্বারে দ্বারে ছুটে বেড়াচ্ছেন প্রার্থীরা। সেই সঙ্গে চলছে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের পাল্টাপাল্টি অভিযোগ। অপপ্রচার, ভোটারদের ভয়ভীতি দেখানো এবং নির্বাচনি কার্যালয় ভাঙচুরসহ আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনেছেন এই দুই মেয়র প্রার্থী।

রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিসে রবিবার লিটনের পক্ষে থেকে সাতটি এবং বুলবুলের পক্ষ থেকে চারটি অভিযোগ করা হয়। এ নিয়ে রবিবার পর্যন্ত লিটনের ১৭টি এবং বুলবুলের ১৬টি অভিযোগ রিটার্নিং অফিসারের কাছে দেওয়া হয়েছে।

মেয়র প্রার্থী লিটন বলেন, ‘নির্বাচনি প্রচারের নামে ইস্যু তৈরি করতে ব্যস্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। এজন্য তারা আচরণবিধি লঙ্ঘন করে বিভিন্ন কর্মকাণ্ড চালিয়ে নির্বাচনি পরিবেশ নষ্ট করার ষড়যন্ত্র চালাচ্ছে। তবে এ নিয়ে নেতাকর্মীদের সজাগ থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা নিজেরা কিছু না করে বিষয়গুলো সঙ্গে সঙ্গে নির্বাচন ও প্রশাসনের কর্মকর্তাদের জানায়।’

বিএনপির মেয়র প্রার্থী বুলবুল বলেন, ‘প্রশাসনের সহযোগিতায় আওয়ামী লীগ ভোটের মাঠ দখলে নেওয়ার চেষ্টা করছে। প্রতিদ্বন্দ্বীর সঙ্গে কী আচরণ করা প্রয়োজন তা মানছে না আওয়ামী লীগের নেতাকর্মীরা। একের পর এক রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করেও কোনও লাভ হচ্ছে না। নির্বাচন কর্মকর্তারা একজন প্রার্থীর আজ্ঞাবহ হয়ে কাজ করছে।’

রাজশাহী জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, রবিবার পর্যন্ত আওয়ামী লীগের প্রার্থীর পক্ষ থেকে ১৭টি ও বিএনপির প্রার্থীর পক্ষ থেকে ১৬টি অভিযোগ দেওয়া হয়েছে। তবে আগে উভয় পক্ষের কয়েকটি অভিযোগ তদন্ত করা হয়েছে। তদন্তে আচরণবিধি ভঙ্গের কোনও প্রমাণ মেলেনি। রবিবার যেসব অভিযোগ দেওয়া হয়েছে তা তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বিএনপি-জামায়াতের সশস্ত্র ক্যাডাররা ধানের শীষের পক্ষে প্রচারে অংশ নিয়ে ভোটারদের ভয়ভীতি দেখানো, অপপ্রচার, অর্থের প্রলোভন ও পোস্টার ফেস্টুন ছিঁড়ে নষ্ট করার পাঁচটি অভিযোগ জমা দিয়েছে লিটনের আইনি সহায়তা উপ-কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট মুসাব্বিরুল ইসলাম। মেয়র প্রার্থী নিজে কর্মীদের পুলিশি হয়রানি ও তার প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ না দেওয়ার জন্য জেলা প্রশাসকের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

মুসাব্বিরুল ইসলাম তার অভিযোগে উল্লেখ করেছেন, শনিবার (১৪ জুলাই) রাত ৮টার দিকে বুধপাড়া এলাকায় বিএনপি ও জামায়াতের কিছু সশস্ত্র নেতাকর্মী নির্বাচনি প্রচার চালানোর সময় সাধারণ ভোটারদের ভয়ভীতি দেখিয়ে ধানের শীষে ভোট না দিলে পরবর্তী সময়ে দেখে নেওয়ার হুমকি দেয়। তারা বলে, ‘এ এলাকা আমাদের ঘাঁটি, এখানে বসবাস করতে হলে ধানের শীষেই ভোট দিতে হবে। তা না হলে তোমাদের শান্তিতে থাকতে দেবো না।’

লিটনের অভিযোগপত্র এছাড়া একই দিন বিকালে ১৭ নম্বর ওয়ার্ড ভাড়ালিপাড়া এলাকায় ধানের শীষ প্রতীকের পক্ষে বিএনপি ও জামায়াতের কিছু নারীকর্মী প্রচার চালান। এ সময় তারা সাধারণ ভোটারদের বলেন, নৌকায় ভোট দিয়ে লিটনকে নির্বাচিত করলে তোমাদের এই জায়গা থেকে উচ্ছেদ করে এখানে সিটি করপোরেশনের গোডাউন তৈরি করবে। এছাড়াও আওয়ামী লীগ ইসলামের শত্রু। তোমরা নৌকায় ভোট দিলে এদেশে গজব হবে। তাই তোমরা ইসলামের শত্রু লিটনকে ভোট দিও না। বিএনপি-জামায়াত কর্মীরা এভাবে মিথ্যাচার ও বিভ্রান্তিমূলক প্রচার প্রচারণা চালিয়ে নৌকা প্রতীকের প্রার্থী খায়রুজ্জামান লিটনের সুনাম ক্ষুণ্ন করছে বলে তিনি অভিযোগ করেছেন।

এছাড়া মেয়র প্রার্থী লিটন পুলিশ কমিশনার ও রিটার্নিং অফিসারের কাছে পৃথক দুটি অভিযোগ দেন। একটিতে নৌকার কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে হয়রানির অভিযোগ আনা হয়েছে। অন্যটিতে বিএনপি প্রতিনিধিদের সাক্ষাৎ দিলেও নৌকার পক্ষের প্রতিনিধি দলের সঙ্গে দেখা না করার অভিযোগ করা হয় জেলা প্রশাসকের বিরুদ্ধে।

এদিকে, ধানের শীষ প্রতীকের প্রধান নির্বাচনি এজেন্ট তোফাজ্জাল হোসেন তপু অভিযোগ করেন, শনিবার বিকালে নগরের ২৩ নম্বর ওয়ার্ডের বোসপাড়া এলাকায় ধীনের শীষের নির্বাচনি কার্যালয় ভাঙচুর করা হয়। একই সঙ্গে স্থানীয় ওয়ার্ড যুবদল সভাপতি নান্নুকে হুমকি দেয় নৌকা প্রার্থীর কর্মীরা। একই দিন রাত রাত ১১টার দিকে হাদীর মোড় খাদেমুল ইসলাম মসজিদের সামনে বিএনপির নির্বাচনি কার্যালয় গিয়ে ধানের শীষের সমর্থকদের হুমকি ও ভাঙচুর করা হয়। পরে পুলিশ গিয়ে কার্যালয়টি তালাবদ্ধ করে দেয়। এছাড়াও রাত ২টার দিকে ২৫ নম্বর ওয়ার্ডে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা মোটরসাইকলে নিয়ে গিয়ে ওয়ার্ড নির্বাচনি কার্যালয় ভাঙচুর এবং ১১, ১২ ও ১৩নং ওয়ার্ডে ধানের শীষের নারী কর্মীদের ভিডিওচিত্র ধারণ ও লাঞ্ছিত করার অভিযোগ করেন।

 

আরও পড়ুন:

চাকরির নামে যুব সমাজের সঙ্গে প্রতারণা করছেন লিটন: বুলবুল

 

ভাগ্যের পরিবর্তন চাইলে নৌকায় ভোট দিন: লিটন

/এসটি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
ঢাবির সব ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
বাংলাদেশের আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
শিশু অপহরণ করে নিঃসন্তান দম্পতির কাছে বিক্রি করতো চক্রটি
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
রাজধানী স্থানান্তর করছে ইন্দোনেশিয়া, বিশেষ মর্যাদা পাচ্ছে জাকার্তা
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে