X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ধর্ষণের শিকার তরুণীকে আপসে বাধ্য করায় ইউপি চেয়ারম্যান ও সদস্য জেলে

বগুড়া প্রতিনিধি
১৬ জুলাই ২০১৮, ২০:৩৬আপডেট : ১৬ জুলাই ২০১৮, ২০:৫৪

  বগুড়া বগুড়ার শিবগঞ্জে ধর্ষণের শিকার হয়ে অন্তঃসত্ত্বা এক তরুণীকে মামলায় আপসে বাধ্য করার অভিযোগে রায়নগর ইউনিয়ন চেয়ারম্যান ও ১২ নম্বর ওয়ার্ডের সদস্যকে জেলে পাঠানো হয়েছে। এছাড়া ধর্ষক আইএফআইসি ব্যাংক বগুড়া শাখার কর্মকর্তা শামসুর রহমান স্বপনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। বাদীর (ধর্ষিতা) নারাজির পরিপ্রেক্ষিতে শুনানি শেষে রবিবার দ্বিতীয় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুর রহিম এ আদেশ দেন। ট্রাইব্যুনালের স্পেশাল পিপি আশেকুর রহমান সুজন বিষয়টি নিশ্চিত করেছেন।

কারাগারে পাঠানো দুই জনপ্রতিনিধি হলেন রায়নগর ইউনিয়নের চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু ও ১২ নম্বর ওয়ার্ডের সদস্য মোস্তফা কামাল তোতা।

ওই ট্রাইব্যুনালের স্পেশাল পিপি আশেকুর রহমান সুজন জানান, শিবগঞ্জ উপজেলার বচুন সরদারপাড়া গ্রামের ফয়েজ উদ্দিন মাস্টারের ছেলে বর্তমানে আইএফআইসি ব্যাংক লিমিটেড বগুড়া শাখার কর্মকর্তা শামসুর রহমান স্বপন একই উপজেলার টেপাগাড়ি গ্রামের এক তরুণীর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। সম্পর্কের একপর্যায়ে ২০১৭ সালের ১৪ এপ্রিল তাকে ধর্ষণ করা হয়। পরে সে অন্তঃসত্ত্বা হয়ে পড়লে স্বপনকে বিয়ের জন্য চাপ দেয়। তখন স্বপন বিয়ে করতে অস্বীকৃতি জানিয়ে টালবাহানা শুরু করে। এ অবস্থায় ওই তরুণী বগুড়ার দ্বিতীয় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে শামসুর রহমান স্বপনের বিরুদ্ধে মামলা করে। বিচারক এ ব্যাপারে তদন্ত করে রিপোর্ট দিতে শিবগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে দায়িত্ব দেন।

এদিকে আসামি শামসুর রহমান স্বপন মামলা থেকে বাঁচতে ও তদন্ত রিপোর্ট তার পক্ষে নিতে শিবগঞ্জের রায়নগর ইউনিয়নের চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু এবং ১২ নম্বর ওয়ার্ডের সদস্য মোস্তফা কামাল তোতার শরণাপন্ন হয়। এ দুই জনপ্রতিনিধি মামলাটি মীমাংসা করতে বাদীর ওপর চাপ সৃষ্টি করে। পরে তার কাছ থেকে জোরপূর্বক আপসের এফিডেভিটে স্বাক্ষর নেয়। তাতে ইউপি চেয়ারম্যান রিজু ও সদস্য তোতা স্বাক্ষর করেন। এরপর তদন্ত কর্মকর্তা (সমাজসেবা কর্মকর্তা) আপসের এফিডেভিট আদালতে জমা দেন। এরই মধ্যে ওই তরুণী সন্তানের জন্ম দেন। তিনি আদালতে ওই তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে নারাজি আবেদন করেন। আদালত তা মঞ্জুর করে ইউপি চেয়ারম্যান রিজু ও সদস্য তোতাকে সশরীরে হাজির হতে নির্দেশ দেন। ১৫ জুলাই রবিবার ধার্য তারিখে তারা হাজির হলে বিচারক আবদুর রহিম শুনানি শেষে বাদীকে আপসে বাধ্য করাসহ আদালতের কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি করায় তাদের (দুই জনপ্রতিনিধি) ওই মামলায় আসামি হিসেবে অন্তর্ভুক্ত করেন। এরপর তাদের জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। এছাড়া পলাতক আসামি ব্যাংকার শামসুর রহমান স্বপনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

আদালতের একটি সূত্র জানায়, চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু শিবগঞ্জের ঘাগুরদুয়ার গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে ও বগুড়া-২ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহর শ্যালক। তার (রিজু) বিরুদ্ধে ২০১৪ সালের ২২ মে মাসে নিজ বাড়িতে ফরহাদ হোসেন শিপলু নামে এক যুবককে গুলি করে হত্যার অভিযোগ আছে। তখন মোস্তফা নামে একজন পালিয়ে গেলে পুলিশ রিজু ও তার সঙ্গী আবু সায়েম শান্তকে গ্রেফতার করে। তার বাড়ি থেকে দুটি বিদেশি পিস্তল, ৫ রাউন্ড গুলি ও দুটি ম্যাগাজিন উদ্ধার করে পুলিশ। পরে শিবগঞ্জ থানায় তিনজনের বিরুদ্ধে অস্ত্র ও হত্যা আইনে পৃথক মামলা হয়। পরবর্তীতে তারা প্রভাব সৃষ্টি করে মামলাগুলো থেকে নিজেদের বাঁচিয়ে নেন।

/জেবি/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
তিন লাল কার্ডের ম্যাচ নিয়ে কে কী বললেন!
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান