X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

থানায় মামলা না নিলে অনশন করবেন রাইফার বাবা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
১৯ জুলাই ২০১৮, ১৬:৫০আপডেট : ১৯ জুলাই ২০১৮, ১৬:৫০

রাইফা। অভিযোগ রয়েছে ভুল চিকিৎসায় শনিবার তার মৃত্যু হয়।

রাইফার মৃত্যুর ঘটনায় থানায় করা অভিযোগটি এখনো মামলা হিসেবে নেওয়া হয়নি। দুই দিনের মধ্যে মামলা হিসেবে নথিভুক্ত না করা হলে পুলিশ কমিশনারের কার্যালয়ের সামনে রাইফার বাবা আমরণ অনশন করবেন বলে জানিয়েছেন। রাইফার বাবা সাংবাদিক রুবেল খান বৃহস্পতিবার দুপুরে বাংলা ট্রিবিউনকে এ কথা জানান।

রুবেল খান বাংলা ট্রিবিউনকে বলেন,‘কর্তব্যরত চিকিৎসকদের অবহেলায় এবং ভুল চিকিৎসায় আমার মেয়ের মৃত্যু হয়েছে। যেটি তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে। আমি এ ঘটনায় বুধবার চকাবাজার থানায় মামলা দায়ের করতে গিয়েছি। ওসি আমার অভিযোগ গ্রহণ করেছেন। কিন্তু এখন পর্যন্ত ওই অভিযোগপত্র মামলা হিসেবে রেকর্ড করা হয়নি।’

তিনি বলেন,‘শুক্রবারের মধ্যে থানায় দায়ের করা অভিযোগ মামলা হিসেবে গ্রহণ করা না হলে আমি শনিবার থেকে পুলিশ কমিশনারের কার্যালয়ের সামনে আমরণ অনশনে যাবো।’

এর আগে গত ২৯ জুন চিকিৎসাধীন অবস্থায় ম্যাক্স হাসপাতালে রাইফা খান রাফিদার মৃত্যু হয়। এ ঘটনায় গতকাল বুধবার (১৮ জুলাই) নিহত রাইফার বাবা সাংবাদিক রুবেল খান ম্যাক্স হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলীসহ চারজনকে অভিযুক্ত করে চকবাজার থানায় অভিযোগ দায়ের করেন।

এ সর্ম্পকে জানতে চাইলে চকবাজার থানার ওসি আবুল কালাম আজাদ বাংলা ট্রিবিউনকে বলেন,‘রাইফার মৃত্যুর ঘটনায় বুধবার তার বাবা রুবেল খান থানায় মামলা করতে আসেন। আমরা তার অভিযোগ গ্রহণ করেছি। এ ঘটনায় তিনটি তদন্ত কমিটি হয়েছে। ওই সব তদন্ত কমিটির প্রতিবেদন পর্যালোচনা করে রুবেল খানের অভিযোগ মামলা হিসেবে গ্রহণ করা হবে।’

উল্লেখ্য গত ২৮ জুন বিকেলে গলা ব্যাথার কারণে রাফিদা খান রাইফাকে ম্যাক্স হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসাধীন অবস্থায় পরদিন ২৯ জুন রাতে রাইফার মৃত্যু হয়। চিকিৎসকের ভুল চিকিৎসার কারণে রাইফার মৃত্যু হয়েছে বলে দাবি করেছে তার পরিবার। এই ঘটনায় ওই রাতেই ম্যাক্স হাসপাতালে গিয়ে অভিযুক্ত কর্তব্যরত চিকিৎসক, নার্সদের শাস্তি দাবি করেন সাংবাদিক নেতারা। এসময় সাংবাদিক নেতাদের দাবি মুখে পুলিশ কর্তব্যরত চিকিৎসক ও নার্সদের আটক করে থানায় নিয়ে যায়। পরে বিএমএ নেতাদের চাপের মুখে ওই রাতেই তাদের ছেড়ে দেয় থানা পুলিশ।

ঘটনার তদন্তে ওই দিন রাতে সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকীকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অপর সদস্যরা হলেন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু, স্বাস্থ্য বিভাগের প্রধান ডা. প্রণব কুমার চৌধুরী ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সবুর শুভ।

একই ঘটনায় সাংবাদিকদের দাবির মুখে এ ঘটনায় আরেকটি তদন্ত কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মহাপরিচালকের কার্যালয়ের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) কাজী জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গত রবিবার ঘটনার তদন্তে চট্টগ্রাম আসেন। এসময় তারা ম্যাক্স হাসপাতাল পরিদর্শন করেন।

গত ৬ জুলাই সিভিল সার্জনের নেতৃত্বাধীন কমিটি তাদের তদন্ত প্রতিবেদন জমা দেন। প্রতিবেদনে  বলা হয়, তদন্তে শিশু রাইফার যখন তীব্র খিঁচুনি হয়, তখন সংশ্লিষ্ট চিকিৎসকের অনভিজ্ঞতা ও আন্তরিকতার অভাব দেখা যায় এবং ওই সময় থাকা সংশ্লিষ্ট নার্সদের আন্তরিকতার না থাকলেও এ রকম জটিল পরিস্থিতি মোকাবেলা করার মতো দক্ষতা বা জ্ঞান কোনটাই তাদের ছিল না বলে উল্লেখ করা হয়। এতে আরও বলা হয় অভিযুক্ত শিশু বিশেষজ্ঞ ডাক্তার বিধান রায় চৌধুরী মনোযোগ সহকারে পরীক্ষা করে দেখেননি। ডা. দেবাশিষ সেন গুপ্ত ও ডা. শুভ্র দেব শিশুর রোগ জটিলতার বিপদকালীন সময়ে আন্তরিকতার সঙ্গে সেবা প্রদান করেননি বলে শিশুর পিতা-মাতা যে অভিযোগ করেছেন তা তদন্তে লক্ষ্য করা গেছে।

প্রতিবেদনে অভিযুক্ত তিন চিকিৎসকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়াসহ চার দফা সুপারিশ করা হয়েছে।

 

/জেবি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
হেলমেটের মান নির্ধারণ হবে কবে?
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ঝালকাঠিতে নিহত ১৪ জনের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা করে
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন ‘আসমানে যাইও নারে বন্ধু’ গানের স্রষ্টা
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি