X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

বেকারদের কর্মমুখী করবে ‘স্বপ্নকুঁড়ি’

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
১৫ আগস্ট ২০১৮, ১২:০২আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ২১:০৯

স্বপ্ন কুঁড়ির অফিস ‘স্বপ্ন দেখি,স্বপ্ন দেখাই’ এই স্লোগান নিয়ে বেকারদের কর্মমুখী করতেএবং আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তোলার লক্ষ্যে ‘স্বপ্নকুঁড়ি’ নামে হিউম্যান রিসোর্স হাব চালু করতে যাচ্ছে কুড়িগ্রাম জেলা প্রশাসন। এরইমধ্যে ‘স্বপ্ন কুঁড়ি’র সব কাজ সম্পন্ন হয়েছে। খুব শিগগিরই এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন। তবে শোক দিবস উপলক্ষে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছিল সংগঠনটি।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্য থেকে শিক্ষিত বেকার যুবকদের কর্মমুখী করার লক্ষ্যে জেলা প্রশাসকের একান্ত ব্যক্তিগত চিন্তা এবং আন্তরিকতা থেকে এই বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে।  কুড়িগ্রামের শিক্ষিত বেকারদের যেন আর কর্মহীন হয়ে থাকতে না হয়, তারা যেন নিজ যোগ্যতায় কাজ করতে পারেন সে লক্ষ্যেই ‘স্বপ্নকুঁড়ি’ তৈরি করা হয়েছে।

স্বপ্ন কুঁড়ির অফিস মানবসম্পদ উন্নয়নে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ( যুব উন্নয়ন কেন্দ্র, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, সমাজসেবা অধিদফতর, মহিলা অধিদফতর প্রভৃতি) সঙ্গে একটি লিংকেজ তৈরি করে সেখানে প্রশিক্ষণরত তরুণ-তরুণীদের একটি ডাটাবেজ জেলা প্রশাসনের এই রিসোর্স হাবে সংরক্ষণ করা হবে। প্রশিক্ষণ শেষে যারা বেকার থাকবেন তাদের পর্যায়ক্রমে মোটিভেশন ট্রেইনিংয়ের আওতায় আনা হবে এবং কাজ করতে উদ্বুদ্ধ করা হবে। কেউ উদ্যোক্তা হতে চাইলে ব্যাংক থেকে সহজ শর্তে ঋণ পেতে সহায়তা দেওয়া হবে।

বেকার তরুণ-তরুণীদের প্রশিক্ষণ ছাড়াও জেলার শিশু-কিশোররা যাতে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে নিজেদের তৈরি করতে পারে সেজন্য স্বপ্নকুঁড়িতে শিশু কর্নার রাখা হয়েছে। শিশু কর্নারে শিশুদের ব্যবহার করতে ল্যাপটপ ছাড়াও বিভিন্ন ধরনের বইয়ের সংগ্রহ থাকছে। এছাড়াও শিশুরা যাতে দেশীয় সংস্কৃতি চর্চার মাধ্যমে বেড়ে উঠতে পারে সেজন্য সংস্কৃতি চর্চার ব্যবস্থাও থাকছে ‘স্বপ্নকুঁড়ি’তে। বিশ্বের বিভিন্ন সফল ব্যক্তিদের জীবন-কর্ম নিয়ে তৈরি ডকুমেন্টারি দেখার ব্যবস্থাও রাখা হয়েছে জেলা প্রশাসনের এই ব্যতিক্রমী ব্যবস্থাপনা ‘স্বপ্নকুঁড়ি’তে।

চিত্রাকংন প্রতিযোগিতার উদ্বোধন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক এ বিষয়ে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিন আল পারভেজ বাংলা ট্রিবিউনকে জানান, জেলার তরুণদের মধ্যে যে সম্ভাবনা রয়েছে সেটাকে জাগিয়ে তুলে তারা কীভাবে সেই সম্ভাবনাকে সঠিক উপায়ে কাজে লাগাতে পারে সেই দিক নির্দেশনা দেবে ‘স্বপ্নকুঁড়ি’। এছাড়াও তরুণ-তরুণীদের উদ্বুদ্ধ করতে বিভিন্ন ক্ষেত্রে সফল ব্যক্তিদেরকেও এই প্রশিক্ষণ কার্যক্রমে যুক্ত করার চেষ্টা থাকবে। আমরা চাই দেশের অন্যান্য জেলার মতো এই জেলার তরুণ-তরুণীরাও তাদের নিজ নিজ যোগ্যতা সাপেক্ষে কর্মমুখী জীবনের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখতে সক্ষম হয়ে উঠুক, এ জেলার উন্নয়নে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করুক।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক সুলতানা পারভীন বলেন,  ‘মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা এ দেশ পেয়েছি। সেই মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে এ জেলার শিক্ষিত কিংবা স্বল্প শিক্ষিত বেকারদের মোটিভেশন ট্রেইনিংয়ের মাধ্যমে কর্মমুখী ও স্বাবলম্বী করে এ জেলাকে দারিদ্রতা মুক্ত করে উন্নত জেলায় পরিণত করার প্রত্যয়ে আমার এ উদ্যোগ।’

স্বপ্ন কুঁড়ির অফিস জেলার আর্থ-সামাজিক উন্নয়নে মানবসম্পদ উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘জেলা প্রশাসক হিসেবে এ জেলার দায়িত্ব পাওয়ার পরপরই জেলার বেকার তরুণ-তরুণী ও শিশুদের জন্য আমি একটি প্রশিক্ষণ শালা তৈরির পরিকল্পনা  গ্রহণ করি। এ জেলার শিশু ও তরুণ প্রজন্মকে সম্পদে পরিণত করার লক্ষ্যেই আমার এই প্রয়াস। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আপনাদের সবার সহযোগিতায় আমার এ উদ্দেশ্য সফলতা পাবেই, এ জেলা দারিদ্রতম জেলার তালিকা থেকে নিজের নাম মুছে ফেলতে পারবে।’

প্রসঙ্গত, গত ৩ মার্চ জেলার প্রথম নারী জেলা পশাসক হিসেবে কুড়িগ্রামে যোগদান করেন সুলতানা পারভীন। তিনি শুধু কুড়িগ্রামের প্রথম নারী জেলা প্রশাসক নন, রংপুর বিভাগের প্রথম নারী জেলা প্রশাসক। তিনি এ জেলার মানবসম্পদ উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তারই ধারাবাহিকতায় ‘স্বপ্নকুঁড়ি’র প্রতিষ্ঠা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া