X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ঈদ উপলক্ষে এক সপ্তাহ’র জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র চালু

দিনাজপুর প্রতিনিধি
২০ আগস্ট ২০১৮, ১৭:৪৭আপডেট : ২০ আগস্ট ২০১৮, ১৮:০৭

ঈদ উপলক্ষে এক সপ্তাহ’র জন্য বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র চালু টানা ২৯ দিন বন্ধ থাকার পর শুরু হয়েছে কয়লাভিত্তিক দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন। সোমবার (২০ আগস্ট) দুপুর ২টা ২০ মিনিট থেকে এই কেন্দ্রের একটি ইউনিটের উৎপাদন শুরু হয়। ঈদে বিদ্যুৎ ঘাটতি মোকাবিলায় কয়লার মজুদ সাপেক্ষে ৬-৭ দিন বিদ্যুৎ কেন্দ্রটি চালু রাখা সম্ভব হবে বলে জানিয়েছে তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।
তাপ বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, ঈদে অসহনীয় এই দুর্ভোগ থেকে কিছুটা রেহাই দিতে তাপবিদ্যুৎ কেন্দ্র চালু রাখার সিদ্ধান্ত নেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। বড়পুকুরিয়া কয়লা খনির উৎপাদন বন্ধ থাকলেও খনির অভ্যন্তরে টানেল নির্মাণ করতে প্রতিদিন যে সামান্য পরিমাণ কয়লা উত্তোলন হচ্ছে-তা মজুদ করে সোমবার দুপুর ২টা ২০ মিনিট থেকে চালু করা হয় বিদ্যুৎ কেন্দ্রটি।
সর্বমোট ৫২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটির তিনটি ইউনিট চালু রাখতে দৈনিক কয়লার প্রয়োজন ৫ হাজার ২০০ মেট্রিক টন। আর সোমবার ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন যে একটি ইউনিট চালু করা হয়েছে, তা চালু রাখতে দৈনিক প্রয়োজন ১২’শ মেট্রিক টন কয়লা। বর্তমানে তাপবিদ্যুৎ কেন্দ্রে মজুদ আছে প্রায় ৬ হাজার টন কয়লা।
বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও ব্যবস্থাপক মাহবুবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে ১২৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি ইউনিট সোমবার দুপুরে চালু করা হয়েছে। কয়লা মজুদ সাপেক্ষে আগামী ৬-৭ দিন এটি চালু রাখা সম্ভব। বর্তমানে যে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে তা কম হলেও ধীরে ধীরে উৎপাদনের পরিমাণ বৃদ্ধি পাবে। এতে করে লো-ভোল্টেজের সমস্যাসহ লোডশেডিং থেকে মুক্ত রাখা যাবে উত্তরাঞ্চলের আট জেলাকে।’
বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লি.-নেসকো’র রংপুর জোনের প্রধান প্রকৌশলী শাহাদৎ হোসেন সরকার বলেন, ‘রংপুর বিভাগের ৮ জেলায় প্রতিদিন ৬৫০ মেগাওয়াট বিদ্যুতের প্রয়োজন। কিন্তু তারা জাতীয় গ্রিড থেকে সরবরাহ পাচ্ছে ৫০০ থেকে ৫৫০ মেগাওয়াট।’
জানা গেছে, বড়পুকুরিয়া কয়লা খনিতে গত জুন মাসের মাঝামাঝিতে ২০১০ নম্বর ফেসে কয়লার মজুদ শেষ হওয়ায় গত ১৯ জুন থেকে কয়লা খনিতে উৎপাদন বন্ধ হয়ে যায়। নতুনভাবে ১৩১৪ নম্বর ফেসে উত্তোলনের জন্য প্রক্রিয়া শুরু হয়েছে। এখন পুরনো ফেসের উৎপাদিত সরঞ্জাম নতুন ফেসে নিয়ে যাওয়া হচ্ছে। নতুন ফেসে আগামী সেপ্টেম্বর মাসের প্রথম দিকে উত্তোলন কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছে পেট্রোবাংলার চেয়ারম্যান। তবে নতুন ফেস থেকে কয়লা উত্তোলনের জন্য খনি অভ্যন্তরে টানেল তৈরি করা হচ্ছে। সেই টানেল তৈরি করতে গিয়ে কিছু কয়লা পাওয়া যাচ্ছে, যা জমিয়ে রেখে এই বিদ্যুৎ কেন্দ্রটি চালু করা হচ্ছে।
এর আগে, গত ২০ জুন বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষ পিডিবিকে নিশ্চিত করে খনির কোল ইয়ার্ডে ১ লাখ ৮০ হাজার টন কয়লা মজুদ রয়েছে। মজুদকৃত এই কয়লা দিয়ে আগস্ট মাস পর্যন্ত তাপবিদ্যুৎ কেন্দ্র সচল রাখা যাবে বলে নিশ্চিত করে খনি কর্তৃপক্ষ। কিন্তু জুলাই মাসের শুরু থেকেই তাপবিদ্যুৎ কেন্দ্রে হঠাৎ কয়লার সরবরাহ কমিয়ে দেয় খনি কর্তৃপক্ষ। খনি কর্তৃপক্ষ গত জুলাই মাসের মাঝামাঝি সময়ে পিডিবিকে জানিয়ে দেয়, খনির কোল ইয়ার্ডে কয়লার মজুদ শেষ পর্যায়ে। ফলে গত ২২ জুলাই বন্ধ হয়ে যায় বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন।
এদিকে দেশের একমাত্র উৎপাদনশীল কয়লা খনি দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা কেলেঙ্কারির ঘটনায় ইতোমধ্যেই সারাদেশে তোলপাড় শুরু হয়। বড়পুকুরিয়া কয়লা খনি থেকে উত্তোলিত কয়লার মধ্যে এক লাখ ৪৪ হাজার টন কয়লা ঘাটতি হওয়ায়, খনিটির নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান পেট্রোবাংলা গত ১৯ জুলাই খনির এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদকে প্রত্যাহার ও কোম্পানি সচিব মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানীয়াকে অন্যত্র বদলি করা হয়। একইসঙ্গে খনির মহাব্যবস্থাপক মাইনিং এটিএম নুরুজ্জামান চৌধুরী ও উপ-মহাব্যবস্থাপক খালেদুর ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়। এই ঘটনায় দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। এরপর গত ২৪ জুলাই খনির ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
বিএনপির ৭ আইনজীবীর আদালত অবমাননার বিষয়ে আদেশ বুধবার
২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
ঘুষ কেলেঙ্কারি মামলার বিচার২০১৬ সালের নির্বাচনে দুর্নীতি করেছিলেন ট্রাম্প: প্রসিকিউটর
যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
লরিয়াস অ্যাওয়ার্ড যে পুরস্কার জিতে ফেদেরারকে ছুঁলেন জোকোভিচ 
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
একাডেমিক মান উন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘মাস্টার প্ল্যান’
সর্বাধিক পঠিত
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
সিলিং ফ্যান ও এসি কি একসঙ্গে চালানো যাবে?
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
টাকা উড়ছে রেস্তোরাঁয়, নজর নেই এনবিআরের
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
সাবেক আইজিপি বেনজীরের অবৈধ সম্পদের অনুসন্ধান করবে দুদক
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস
তাপপ্রবাহ থেকে ত্বক বাঁচানোর ৮ টিপস