X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সাংবাদিক সুবর্ণা হত্যা: প্রতিবাদে সারাদেশে মানববন্ধন

বাংলা ট্রিবিউন ডেস্ক
৩১ আগস্ট ২০১৮, ১৮:২৫আপডেট : ৩১ আগস্ট ২০১৮, ১৯:১০

সুবর্ণা হত্যার প্রতিবাদে খুলনায় সাংবাদিকদের মানববন্ধন বেসরকারি টেলিভিশন চ্যানেল আনন্দ টিভির পাবনা প্রতিনিধি সুবর্ণা  আক্তার নদী হত্যাকাণ্ডের প্রতিবাদে শুক্রবার দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য ও ছবির ভিত্তিতে করা রিপোর্ট।

খুলনা প্রতিনিধি জানিয়েছেন,  শুক্রবার বেলা ১১টার দিকে খুলনা প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন, খুলনার আহ্বানে এ কর্মসূচি পালিত হয়। মানববন্ধনে বক্তারা সুবর্ণা হত্যাকাণ্ডের জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।   

অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি শেখ দিদারুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্নার পরিচালনায় মানববন্ধন চলাকালে আয়োজিত সমাবেশে বক্তৃতা করেন খুলনা প্রেসক্লাবের সভাপতি ফারুক আহমেদ, সাধারণ সম্পাদক মল্লিক সুধাংশু, কেইউজে’র সাধারণ সম্পাদক শাহ আলমসহ অনেকে।

পাবনা প্রতিনিধি জানিয়েছেন, ঈশ্বরদী প্রেসক্লাবের আয়োজনে সাংবাদিকরা মানববন্ধন করেছেন। শুক্রবার ১২টার দিকে প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে প্রেসক্লাব সভাপতি স্বপন কুণ্ড, সাধারণ সম্পাদক আব্দুল বাতেন, চেতনায় ঈশ্বরদী পত্রিকার সম্পাদক ও মুক্তিযোদ্ধা ফজলুর রহমান ফান্টু, শিল্প ও বণিক সমিতির সভাপতি শফিকুল ইসলাম বাচ্চু, খেলাঘরের কেন্দ্রীয় কমিটির সদস্য এনামুল হক জিন্নাহ, সাপ্তাহিক ঈশ্বরদী পত্রিকার সম্পাদক ও সমকাল প্রতিনিধি সেলিম সরদার প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা সুবর্ণা হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, হামলাকারীরা যেই হোক না কেন তাদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক বিচারের সম্মুখীন করতে হবে। পাশাপাশি সারাদেশে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে প্রয়োজনে আইন করে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। এজন্য সরকারকে আরও দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান সাংবাদিক নেতারা।

সুবর্ণা হত্যার প্রতিবাদে পাবনায় সাংবাদিকদের মানববন্ধন রাজশাহী প্রতিনিধি জানিয়েছেন, সুর্বণা হত্যার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দ্রুত গ্রেফতার ও বিচারের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে।

শুক্রবার বেলা ১১টায় নগরীর আলপুট্টি মোড়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদের সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন ও সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন সমাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান। সমাবেশে বক্তারা বলেন, দ্রুত ট্রাইব্যুনালের মাধ্যমে সাংবাদিক হত্যার বিচার নিষ্পত্তি করতে হবে। সেই সঙ্গে সাংবাদিকের ওপর নির্যাতন বন্ধ করতে হবে।

নেত্রকোনা প্রতিনিধি জানিয়েছেন, সুর্বণাকে হত্যার প্রতিবাদে ও জড়িতদের শাস্তির দাবিতে নেত্রকোনায়ও মানববন্ধন হয়েছে। শুক্রবার বেলা ১১টার দিকে শহরের মোক্তারপাড়া এলাকায় জেলা প্রেসক্লাবের সামনের সড়কে নেত্রকোনা সাংবাদিক সমাজের ব্যানারে এই মানববন্ধনের আয়োজন করা হয়।

এতে নানা শ্রেণিপেশার লোকজন অংশ নেন। জেলা টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি ভজন দাসের সঞ্চালনায় ঘণ্টাব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সাংবাদিক সমিতির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি হায়দার জাহান চৌধুরী, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও সুজন জেলা কমিটির সভাপতি শ্যামলেন্দু পাল, টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক আনিসুর রহমান, নেত্রকোনা উন্নয়ন নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক খানে আলম খান, জেলা সচেতন নাগরিক সমাজের সভাপতি দেবশঙ্কর রায়সহ অনেকে।

বক্তারা বলেন, দেশে সাংবাদিকরা আজ  নিরাপত্তাহীনতায় ভুগছে। বিভিন্ন সময় দুর্বৃত্তদের দ্বারা একের পর এক সাংবাদিক হত্যা ও হামলার শিকার হচ্ছে। কিন্তু তার কোনও বিচার হচ্ছে না। অবিলম্বে এসব হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৮ আগস্ট) রাত ১০টার দিকে নিজ বাড়ির সামনে দুর্বৃত্তরা সাংবাদিক সুবর্ণা আক্তার নদীকে এলোপাতাড়ি কুপিয়ে পালিয়ে যায়। পরে সুবর্ণাকে পাবনা জেনারেল হাসপাতালে নিলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। সুবর্ণা বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘আনন্দ টিভি’র পাবনা প্রতিনিধি এবং অনলাইন নিউজ পোর্টাল দৈনিক জাগ্রত বাংলার সম্পাদক ও প্রকাশক ছিলেন।

সুবর্ণা হত্যার ঘটনায় বুধবার (২৯ আগস্ট) সদর থানায় হত্যা মামলা দায়ের হয়। সুবর্ণার মা মর্জিনা বেগম বাদী হয়ে সুবর্ণার সাবেক স্বামী রাজীব, শ্বশুর শিল্পপতি আবুল হোসেন ও মিলনসহ অজ্ঞাত ৬/৭ জনকে আসামি করে মামলা দায়ের করেছেন (মামলা নং-৯৩)। এ ঘটনায় পুলিশ বুধবার দুপুরে মামলার প্রধান আসামি শহরের সিমলা হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ও ওষুধ প্রস্তুতকারক কোম্পানি ইড্রাল ফার্মার মালিক শিল্পপতি আবুল হোসেনকে গ্রেফতার করেছে।

আরও পড়ুন-

 

পাবনায় নারী সাংবাদিককে কুপিয়ে হত্যা

সাংবাদিক সুবর্ণাকে হত্যার ঘটনায় মামলা

রাজীব ও মিলন আমাকে কুপিয়েছে: মৃত্যুর আগে মাকে বলে গেছেন সুবর্ণা

 

 

/এসটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
অনুপ্রাণন-এর মোড়ক উন্মোচন, বই আলোচনা ও লেখক সম্মাননা
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
উত্তর ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, সরিয়ে নেয়া হয়েছে ১১ হাজার মানুষ
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
ব্যাংকের একীভূত প্রক্রিয়া কি আলোর মুখ দেখবে?
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট
তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট