X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
গোলাপগঞ্জ পৌরসভা উপ-নির্বাচন

৪ প্রার্থীর দুই জন মাধ্যমিক পাস, দুই জন ‘স্বশিক্ষিত’

তুহিনুল হক তুহিন, সিলেট
১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৫আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২১

জাকারিয়া আহমদ পাপলু, আমিনুল ইসলাম রাবেল, মহি উস সুন্নাহ চৌধুরী নার্জিস, গোলাম কিবরিয়া চৌধুরী শাহীন

সিলেটের গোলাপগঞ্জ পৌরসভার মেয়রপদের উপ-নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন চার জন। এর মধ্যে দুই জন আওয়ামী লীগের ও দুই জন বিএনপির প্রার্থী। এ চার প্রার্থীর দুই জনের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাস ও দুই জন ‘স্বশিক্ষিত’। উপজেলা নির্বাচনি কার্যালয়ে দেওয়া হলফনামার তথ্য আরও বলছে, আওয়ামী লীগের এক প্রার্থীর দেনা থাকার পাশাপাশি তার নামে মামলাও রয়েছে। তবে বাকি প্রার্থীদের কারও দেনা নেই; নেই তাদের নামে কোনও মামলাও।

গোলাপগঞ্জ পৌরসভার মেয়রপদের উপ-নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক মেয়র ও উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক জাকারিয়া আহমদ পাপলু ও যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম রাবেল। এ নির্বাচনে বিএনপি থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা বিএনপির সহ-সভাপতি মহি-উস-সুন্নাহ চৌধুরী নার্জিস, পৌর বিএনপির সাবেক সভাপতি গোলাম কিবরিয়া চৌধুরী শাহিন। এ ছাড়া, বিএনপি থেকে রাজু আহমদ চৌধুরী মনোনয়নপত্র সংগ্রহ করলেও তার জমা দেওয়া হলফনামায় তথ্যগত ভুল থাকায় তার মনোনয়নপত্র বাতিল করে উপজেলা নির্বাচন অফিস। এরপর আর তিনি মনোনয়নপত্র ফিরে পাওয়ার জন্য আবেদনই করেননি।

হফলনামায় উল্লেখিত তথ্যানুযায়ী, জাকারিয়া আহমদ পাপলু মাধ্যমিক পাস। তার বিরুদ্ধে ১২টি মামলা দায়ের হয়েছিল। ১১টি মামলা থেকে তিনি ইতোমধ্যে অব্যাহতি পেয়েছেন। তবে তার বিরুদ্ধে দায়ের হওয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলা এখনও বিচারাধীন রয়েছে। পেশায় তিনি একজন রড-সিমেন্ট-বিটুমিন ও ইলেকট্রিক পণ্যসামগ্রী বিক্রেতা। বালু ও পাথরের ব্যবসাও রয়েছে তার। পাপলুর বার্ষিক আয় ১৩ লাখ ৭০ হাজার ৭২৪ টাকা। তার অস্থাবর সম্পদ রয়েছে ৩৩ লাখ ৩০ হাজার টাকার। স্থাবর সম্পদের মধ্যে তার রয়েছে সাড়ে ২০ শতক জায়গা, চারটি দোকান ও যৌথভাবে নির্মিত তিনতলা দালান। আমানত হিসেবে ব্যাংকে রয়েছে ৯৬ হাজার ৩৪৮ টাকা। এ ছাড়া, তার ব্যক্তিগত ও ব্যাংক ঋণ রয়েছে ৮৬ লাখ ২৮ হাজার ৪৩৬ টাকা।

আওয়ামী লীগের বিদ্রোহী মেয়র প্রার্থী যুক্তরাজ্য যুবলীগের যুগ্ম-সম্পাদক আমিনুল ইসলাম রাবেল মাধ্যমিক পাস বলে হলফনামায় উল্লেখ করেছেন। তার বিরুদ্ধে কোনও মামলা নেই। পেশায় চাকরিজীবী রাবেলের বার্ষিক আয় দুই লাখ ৭০ হাজার টাকা। তার অস্থাবর সম্পদ রয়েছে দুই লাখ ৩০ হাজার টাকার। স্ত্রীর নামে রয়েছে একলাখ টাকার অস্থাবর সম্পদ। তার স্থাবর সম্পদের মধ্যে রয়েছে সাড়ে ৪০ শতাংশ কৃষি জমি ও একতলা বাড়ি। এ ছাড়া, তার কোনও দায়দেনা নেই।

সিলেট জেলা বিএনপির সহ-সভাপতি মহি-উস-সুন্নাহ চৌধুরী নার্জিস গোলাপগঞ্জ উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন। হলফনামার তথ্যানুযায়ী তিনি ‘স্বশিক্ষিত’। তার বিরুদ্ধে কোনও মামলা নেই। পেশায় কৃষিজীবী নার্জিসের বার্ষিক আয় দুই লাখ ৯৪ হাজার টাকা। তার নামে দুই লাখ ৩০ হাজার টাকার এবং স্ত্রীর নামে দুই লাখ ৫ হাজার টাকার অস্থাবর সম্পদ রয়েছে। তার স্থাবর সম্পদের মধ্যে ৩১৭ শতক কৃষি ও অকৃষি জমি এবং বাড়ি ও মৎস্যখামার রয়েছে। তারও কোনও দায়-দেনা নেই।

গোলাপগঞ্জ পৌরসভার গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করেছেন পৌর বিএনপির সাবেক আহ্বায়ক প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী শাহীন। হলফনামায় উল্লেখ করা তথ্য বলছে, তিনিও ‘স্বশিক্ষিত’। উপ-নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন; তার বিরুদ্ধেও কোনও মামলা নেই। তার রয়েছে ‘প্রাইভেট বিনোদন সেন্টার ও ভূমি উন্নয়ন সংক্রান্ত ব্যবসা’। তার বাৎসরিক আয় তিন লাখ ৩৭ হাজার ৮০০ টাকা। নিজের নামে দুই লাখ ২০ হাজার টাকার এবং স্ত্রী নামে ৭৫ হাজার টাকার অস্থাবর সম্পদ রয়েছে তার। তার অস্থাবর সম্পদের মধ্যে ৬২৫ শতক কৃষি ও অকৃষি জমি রয়েছে। তবে তারও কোনও দায়-দেনা নেই।

গোলাপগঞ্জ পৌরসভা উপ-নির্বাচনের সহকারী রিটানিং কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমান বলেন, ‘এ বছরের ৩১ মে পৌরসভার চেয়ারম্যান সিরাজুল জব্বার মৃত্যুবরণ করেন। এরপর বিধি অনুযায়ী উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। সে অনুযায়ী ১৭ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। এ ছাড়া, ১৮ সেপ্টেম্বর প্রতীক বরাদ্দ এবং ৩ অক্টোবর ভোটগ্রহণ হবে। এবারের এ নির্বাচনে ২১ হাজার ৬৩২ জন ভোটার ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৯৫৮ ও নারী ভোটার ১০ হাজার ৬৭৪ জন।

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী