X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

বিভিন্ন জেলায় ‘দেশটাকে পরিষ্কার করি দিবস’ পালিত

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩৩আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৩৩

 নোয়াখালী শহর পরিষ্কার অভিযান ‘পরিবর্তন চাই’ সংগঠনের উদ্যোগে আজ শনিবার (১৫ সেপ্টেম্বর) দেশের বিভিন্ন জেলায় ‘দেশটাকে পরিষ্কার করি দিবস-২০১৮’ পালিত হয়েছে। ‘চরপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ স্লোগানে সকাল থেকে বিভিন্ন স্থানের ময়লা পরিষ্কারসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। স্কুল-কলেজের শিক্ষার্থী, তরুণ প্রজন্মসহ নানা বয়সী স্বেচ্ছাসেবকরা এ কর্মসূচিতে অংশ নেন। আমাদের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য নিয়ে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হলো:

ঝিনাইদহ

‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ স্লোগনে ঝিনাইদহে দেশটাকে পরিষ্কার করি দিবস পালিত হয়েছে। শনিবার (১৫ সেপ্টেম্বর) সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সুষেন্দু কুমার ভৌমিক প্রমুখ। পরে ‘পরিবর্তন চাই’ সংগঠনের কর্মীরা চারটি দলে বিভক্ত হয়ে শহর পরিষ্কার অভিযানে অংশ নেন।

ঝিনাইদহে পরিচ্ছন্নতা অভিযান ঠাকুরগাঁও

একই স্লোগানে ঠাকুরগাঁওয়ে দেশটাকে পরিষ্কার করি দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার সকাল ১১টায় জেলা কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়। র‌্যালি চলাকালে অংশগ্রহণকারীরা ঝাড়ু, বেলচা নিয়ে রাস্তা ও শহীদ মিনারের বেদি এলাকা পরিষ্কার করেন। এ কর্মসূচিতে স্কুল কলেজের শিক্ষার্থী ও সংগঠনের কর্মীরা অংশ নেন।

পরে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে দিবসের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন, পরিবর্তন চাই সংগঠনের জেলা কমান্ডার মামুন আব্দুল্লাহ, সংবাদকর্মী এসএম জসিম, এমদাদুল ইসলাম ভুট্টো, মাসুদ রানা পলক প্রমুখ। আলোচনা শেষে অংশগ্রহণকারীরা দেশ ও জনপদ পরিষ্কার রাখার বিষয়ে সমাজের সবাইকে উদ্বুদ্ধ করার শপথ নেন।

নোয়াখালী প্রেসক্লাবের সামনে থেকে র‌্যালি বের হয় নোয়াখালী

শনিবার দুপুরে নোয়াখালী জেলা শহর মাইজদীতে শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিষ্কার পরিচ্ছনতা অভিযান পরিচালনা করা হয়েছে। ‘পরিবর্তন চাই’ সংগঠন এই কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির উদ্বোধন করেন, নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্লাহ খান সোহেল। এ সময় তিনি শহরবাসীর প্রতি নিজেদের চারপাশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানান।

এ উপলক্ষে শহরে প্রচারপত্র বিতরণ ও শোভাযাত্রা বের করা হয়। পরিষ্কার পরিচ্ছনতা অভিযানে অংশ নিয়ে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা সড়ক ও দোকানপাটের অঙিনায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা অপসারণ করেন। এসময় তারা শহরবাসীকে যেখানে সেখানে ময়লা না ফেলতে উদ্বুদ্ধ করেন।

মাগুরায় পরিচ্ছন্নতা অভিযান মাগুরায়

মাগুরায় শনিবার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে পরিবর্তন চাইসহ নয়টি সেচ্ছাসেবী সংগঠন। সকালে কর্মসূচির উদ্বোধন করেন, মাগুরা জেলা প্রশাসক আতিকুর রহমান। এসময় উপস্থিত ছিলেন- মাগুরার অতিরিক্ত পুলিশ সুপার তারিকুল ইসলাম, পরিবর্তন চাই সংস্থার স্থানীয় জেলা কমান্ডার রূপক আইচ, আদর্শ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিম রেজা প্রমুখ।

পরে জেলা প্রশাসক ও অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে শহরের সরকারি কলেজ সড়কে এ বিষয়ক জনসচেতনতামূলক প্রচারণা চালানো হয় ও পরিচ্ছন্নতা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

র‌্যালি বের হয় লক্ষ্মীপুরে লক্ষ্মীপুর

‘চারপাশে ময়লা নাই, এমন একটা দেশ চাই’ শ্লোগানে লক্ষ্মীপুরে দেশটাকে পরিষ্কার করি দিবস পালন করা হয়েছে। শনিবার (১৫ সেপ্টেম্বর ) সকালে স্বেচ্ছাসেবী সংগঠন পরিবর্তন চাই এর ব্যানার নিয়ে লক্ষ্মীপুর প্রেসক্লাব প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে শহরের ময়লা-আবর্জনা পরিষ্কারে অংশ নেন সংগঠনটির শতাধিক সদস্য।

এ কর্মসূচির উদ্বোধন করেন লক্ষ্মীপুর প্রেসক্লাব সভাপতি কামাল উদ্দিন হাওলাদার। এসময় উপস্থিত ছিলেন, সংগঠনের জেলা সমন্বয়কারী আব্দুল মজিদ, সাবেক সমন্বয়কারী মনির হোসেন ফরহাদ প্রমুখ।

 

 

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী