X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ.লীগ নেতা মাহবুব জামান ভুলু আর নেই

রাজশাহী প্রতিনিধি
১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:১৬আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:২৬

মাহবুব জামান ভুলু

রাজশাহী জেলা পরিষদের সাবেক প্রশাসক ও জেলা আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা মাহবুব জামান ভুলু মারা গেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকাল ৪টা ২৫ মিনিটে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

রাজশাহী মহানগর পুলিশের বিমানবন্দর থানার ওসি রাজিবুল ইসলাম বলেন, ‘মাহবুব জামান ভুলু মঙ্গলবার দুপুরে ঢাকা থেকে ইউএস বাংলার একটি বিমানে রাজশাহীর শাহ মুখদুম বিমানবন্দরে পৌঁছান। বিমান অবতরণের পর পর তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। সেখান থেকে বিমানবন্দর দমকল বিভাগের একটি অ্যাম্বুলেন্সে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের হৃদরোগ বিভাগের ৩২ নম্বর ওয়ার্ডে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা করে তাকে মৃত ঘোষণা করেন।’ হাসপাতালের ৩২ নম্বর ওয়ার্ডে পৌঁছার আগেই তার মৃত্যু হয় বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার জানান, নগরীর হেতেমখাঁ এলাকায় মাহবুব জামান ভুলুর মরদেহ নিয়ে যাওয়া হয়েছে। আগামীকাল বুধবার দুপুর ২টায় রাজশাহী কলেজ মাঠে জানাজা শেষে হেতেমখাঁ কবরস্থানে তাকে দাফন করা হবে।

মাহবুব জামান ভুলুর মৃত্যুতে পৃথক শোক বার্তায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র ও রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকারসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ গভীর শোক প্রকাশ করেন।

১৯৬৫ সালে ছাত্রলীগের রাজনীতিতে যোগ দেন মাহবুব জামান ভুলু। ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশ নেন। ১৯৬৯ সালে ছাত্রঐক্য সংগ্রাম পরিষদের নেতা নির্বাচিত হয়ে বৃহত্তর রাজশাহীর গণ-আন্দোলনে নেতৃত্ব দেন। একাত্তরে তিনি মুক্তিযুদ্ধে অংশ নেন এবং বিএনএফের রাজশাহী কমান্ডের দায়িত্ব পালন করেন।

স্বাধীনতার পরের বছর মাহবুব জামান ভুলু যুবলীগের সদস্য হন। এরপর ১৯৭৫ সালে তিনি বঙ্গবন্ধুর বাকশালের রাজশাহী জেলার যুগ্ম-সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধুকে হত্যার পর সামরিক সরকারের হাতে মাহবুব জামান ভুলু গ্রেফতার হন এবং কারাবরণ করেন। পরে ১৯৭৮ সালে তিনি মুক্তি পান। ১৯৭৯ সালে তিনি যুবলীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৬ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন পান। ১৯৮৮ থেকে ১৯৯২ সাল পর্যন্ত মাহবুব জামান ভুলু রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি মহানগর আওয়ামী লীগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। এর আগে ১৯৯০ সালে তিনি যুবলীগের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন এবং এরশাদবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেন।

১৯৯১ সালে মাহবুব জামান ভুলু রাজশাহী-২ আসেন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেন। ২০১১ সালে আওয়ামী লীগ সরকার তাকে রাজশাহী জেলা পরিষদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়। ২০১৬ সাল পর্যন্ত তিনি এ পদে ছিলেন। ওই বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনেও আওয়ামী লীগ তাকে দলীয় চেয়ারম্যান প্রার্থী করেছিল।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা