X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

আ. লীগ ও জাপা’র মনোনয়নপ্রত্যাশীদের পোস্টার, বিলবোর্ডে ছেয়ে গেছে ময়মনসিংহ

আতাউর রহমান জুয়েল,ময়মনসিংহ
২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫৮আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৭:৫৮

পোস্টার বিলবোর্ডে ছেয়ে গেছে ময়মনসিংহ ময়মনসিংহ জেলা ও উপজেলা সদরের অলিগলি ছেয়ে গেছে সংসদ সদস্য হিসেবে মনোনয়নপ্রত্যাশীদের পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডে। তবে এগুলো শুধু নৌকা ও লাঙ্গল প্রতীকের। বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের মনোনয়নপ্রত্যাশীদের কোনও পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডের দেখা মিলছে না। এ নিয়ে রাজনৈতিক দলের নেতাকর্মী ও সাধারণ মানুষের মাঝে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

ময়মনসিংহ মহানগরীর টাউন হলের মোড়, নতুন বাজার পায়রা চত্বর, জেলা স্কুল মোড়, কাচারি জিরো পয়েন্ট, চরপাড়া মোড়, পলিটেকনিক মোড়,বাইপাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড দিয়ে দখলে রেখেছে আ. লীগ ও জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীরা। এ নিয়ে কোনও দলীয় কোন্দল নেই বললেই চলে। নৌকা ও লাঙ্গল প্রতীকের মনোনয়নপ্রত্যাশীদের অনেকে পোস্টার দিয়ে সাজিয়েছেন এসব মোড়।

চরপাড়া মোড়ের ফল ব্যবসায়ী আব্দুল মালেক বলেন, জাতীয় সংসদ নির্বাচন প্রায় তিন থেকে চার মাস দেরি থাকলেও মোড়ে মোড়ে শোভা পাচ্ছে শুধুমাত্র আ. লীগ ও জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশীদের পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড। রাতের আঁধারে তাদের কর্মীরা ঝমকালো এবং রঙ্গিন পোস্টার, ব্যানার, ফেস্টুন লাগিয়ে যায়। সকালে দেখা মিলে নতুন নতুন পোস্টারসহ ব্যানার। এ থেকে পিছিয়ে আছে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের মনোনয়নপ্রত্যাশীরা। প্রচারণায় অংশ না নেওয়ায় আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব দল অংশ নিবে কিনা এ নিয়ে সংশয় রয়েছে বলে মনে করছেন ফল ব্যবসায়ী আব্দুল মালেক।

ময়মনসিংহ জেলা আ. লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়তে অনেক দূর এগিয়ে গেছে। ডিজিটাল সুবিধা নিয়ে দলীয় প্রার্থীরা ভোটারের মাঝে পরিচিতি লাভ করতে এবং মনোনয়ন প্রত্যাশায় পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডের মাধ্যমে প্রার্থী হওয়ার বিষয়টি জানান দিচ্ছে। এদিক থেকে আ. লীগ অনেক এগিয়ে আছে। তবে পোষ্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ড লাগানোর ক্ষেত্রে কিছুটা প্রতিযোগিতা থাকলেও কোনও কোন্দল কিংবা লবিং বা গ্রুপিংয়ের ঘটনা এখনও চোখে পড়েনি।

অলিগলিতে আ. লীগের সঙ্গে পাল্লা দিয়ে জাতীয় পার্টির মনোনয়ন প্রত্যাশীরাও পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডে নিজেদের প্রার্থী হিসেবে জানান দিচ্ছেন। ময়মনসিংহ মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল সেলিম জানান, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি ৩০০ আসনে প্রার্থী দেওয়ার জন্য প্রস্তুত আছে। বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের নেতৃত্বে ময়মনসিংহে জাতীয় পার্টি ব্যাপকভাবে সুসংগঠিত।

তিনি বলেন, প্রচারণার মাধ্যমেই সাধারণ মানুষের মাঝে পরিচিতি লাভ ও আস্থা অর্জন সম্ভব। গত দশম জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহের ১১ আসনের মধ্যে ৪টি আসনে জাতীয় পার্টি জয়লাভ করেছিল। বেগম রওশন এরশাদের নির্দেশনায় আগামী নির্বাচনে আরও বেশ কয়েকটি আসনে জাতীয় পার্টি অংশ নিয়ে জয়লাভের জন্য প্রস্তুতি নিচ্ছে।

এদিকে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের মনোনয়নপ্রত্যাশীদের কোন ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডের দেখা মিলছে না। ময়মনসিংহ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ বলেন, বর্তমান অগণতান্ত্রিক সরকারের হামলা ও মামলার কারণে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বাড়িঘরেই থাকতে পারছে না। এছাড়া বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জেলহাজতে যাওয়ার পর আগামী নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে নেতাকর্মীদের মাঝে সংশয় দেখা দিয়েছে। এ কারণে দলীয় মনোনয়নপ্রত্যাশীরা সেভাবে প্রচারণায় অংশ নিচ্ছে না। তবে ভেতরে ভেতরে নির্বাচনের প্রস্তুতি চলছে। বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করেই বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবে।

ময়মনসিংহ-৪ সদর আসনে সিপিবি মনোনীত প্রার্থী জেলা সিপিবির সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত বলেন, আ. লীগ ও জাতীয় পার্টি বর্তমানে ক্ষমতায় আছে। তাদের অর্থের কোনও অভাব নেই। দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো এবং তাদের নেতাকর্মীদের নির্বাচনের আগেই ঝাঁকজমকভাবে প্রচারণায়  পোস্টার, ব্যানার, ফেস্টুন ও বিলবোর্ডে অর্থ খরচের কোনও সুযোগ নেই। তবে এসবের মাধ্যমে নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে প্রচারণার অংশ হিসেবে প্রার্থী হিসেবে ভোটারের কাছে পরিচিতি পাওয়া যায়।

 

/এমপি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা