X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১
কুড়িগ্রাম-২ আসন

শরিক জাপাকে ছাড় দিতে নারাজ আ. লীগ, তৎপর বিএনপিও

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
১৬ অক্টোবর ২০১৮, ০৮:০০আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ০৯:০৭

কুড়িগ্রাম-২ আসনের মনোনয়ন প্রত্যাশীরা কুড়িগ্রাম সদর, রাজারহাট ও ফুলবাড়ী উপজেলা নিয়ে কুড়িগ্রাম-২ সংসদীয় আসন। এক সময় জাতীয় পার্টির দুর্গ হিসেবে পরিচিত ছিল এ আসনটি। তবে বর্তমানে আসনটিতে আওয়ামী লীগের সাংগঠনিক অবস্থা বেশ ভালো। সম্প্রতি এ আসনে সাত বারের এমপি জাতীয় পার্টির তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে এবার নতুন করে হিসাব কষছেন স্থানীয় আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা।

নবম জাতীয় সংসদের উপ-নির্বাচনে আসনটি আওয়ামী লীগ দখলে নেয়। ২০১৪ সালে মহাজোটের প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়ে আবারও আসনটি দখলে নেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য তাজুল ইসলাম চৌধুরী। জাতীয় পার্টি ও আওয়ামী লীগ মহাজোটের শরিক দল হলেও স্থানীয় আওয়ামী লীগ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনও রকম ছাড় না দিয়ে নিজেদের দখলে নিতে চাচ্ছে আসনটি।

অন্যদিকে সাংগঠনিকভাবে তেমন শক্তিশালী ও সংগঠিত না হলেও আওয়ামী লীগের তৈরি করা ভোটের মাঠে মহাজোটের সুবিধা নিয়ে আবারও আসনটি ধরে রাখতে চায় এরশাদের জাতীয় পার্টি। আর মহাজোটের দুই শরিকের এমন দ্বন্দ্বের সুবিধা নিয়ে তিন যুগ পর আসনটি নিজেদের দখলে নিতে তৎপর বিএনপি।

সরকারের নানা উন্নয়ন চিত্র আর সাফল্যের প্রচার করে এ আসনে নৌকার পক্ষে ভোট চাচ্ছেন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা। জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য মো. জাফর আলী ছাড়াও এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে প্রচারণা শুরু করেছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমান উদ্দিন মঞ্জু, জেলা আইনজীবী সমিতির সভাপতি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্রাহাম লিংকন এবং জেলা যুব লীগের আহ্বায়ক অ্যাডভোকেট রুহুল আমিন দুলাল।

মহজোটের শরিক হলেও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের দাবি, রংপুর বিভাগের অন্য জেলা থেকে কুড়িগ্রাম অনেকটা পিছিয়ে পড়ার অন্যতম কারণ হলো, এ জেলার কোনও আসনেই সরকারদলীয় সংসদ সদস্য না থাকা। দলটিতে একাধিক মনোনয়নপ্রত্যাশী থাকলেও তারা মনে করেন, শুধু আওয়ামী লীগের রাজনীতির জন্যই নয়, গোটা দেশের উন্নয়নের ধারাবাহিকতায় এ জেলাকে এগিয়ে নিতে হলে কুড়িগ্রাম-২ সংসদীয় আসনের মনোনয়ন যেন আওয়ামী লীগের কাছেই রাখা হয়। স্থানীয় আওয়ামী লীগের আশঙ্কা, তাদের তৈরি করা মাঠে অপেক্ষাকৃত নাজুক সাংগঠনিক অবস্থায় থাকা জাতীয় পার্টির প্রার্থীকে মহাজোট থেকে মনোনয়ন দেওয়া হলে মহাজোট এই আসনটি হারাতে পারে।

আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্রাহাম লিংকন জানান, সরকারের উন্নয়নের ধারাবাহিকতায় কুড়িগ্রাম জেলাকে একই সমান্তরালে এগিয়ে নিতে জেলার সব কটি আসনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়ন দেওয়া দরকার। আর আওয়ামী লীগ ও উন্নয়নের জন্য কুড়িগ্রাম-২ আসনে আওয়ামী লীগের প্রার্থীকে মনোনয়ন দেওয়া খুবই জরুরি। গত কয়েক বছরের ভোটের পরিসংখ্যানের দিক থেকে এবং সাংগঠনিক অবস্থা বিবেচনায় এ আসনে আওয়ামী লীগ প্রার্থী এককভাবে নির্বাচন করে জয়ী হওয়ার মতো অবস্থায় রয়েছে। জেলার রাজনীতি নিয়ন্ত্রণ ও উন্নয়নের ভারসাম্য রক্ষায় এ আসনে আওয়ামী লীগের প্রার্থীকে মনোনয়ন দেওয়া জরুরি। এরপরও দল কেন্দ্রীয়ভাবে যে সিদ্ধান্ত নেবে আমরা সেভাবেই কাজ করবো।

নিজেদের জনপ্রিয়তা ও দলের সাংগঠনিক অবস্থা নির্বাচনে জয়ী হওয়ার মতো অবস্থায় রয়েছে জানিয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান মো. জাফর আলী জানান, এ জেলার উন্নয়নে জাতীয় পার্টির সংসদ সদস্যরা কোনও ভূমিকা রাখেননি। এমনকি কয়েক মেয়াদে জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করলেও সংসদে দাঁড়িয়ে তারা কোনোদিন জেলার মানুষের সমস্যার কথা তুলে ধরেননি। তিনি আরও বলেন, সরকারের জনকল্যাণমূলক কাজের সুফল মানুষের মাঝে ছড়িয়ে দিতে হলে এ জেলার সবকটি আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়ন দেওয়া দরকার। আমরা জনগণের দোরগোড়ায় গিয়ে এবং সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে ক্ষেত্র প্রস্তুত করেছি। আমাদের তৈরি করা মাঠে সুযোগ সন্ধানীরা এসে সুফল ভোগ করবে সেটা মেনে নেওয়া যায় না। এজন্য আমরা চাই, কুড়িগ্রাম-২ আসনসহ জেলার সবকটি আসনে আওয়ামী লীগের প্রার্থীদের মনোনয়ন দেওয়া হোক। তবে আমরা দলীয় সিদ্ধান্তের বাইরে নই। দল যেটা সিদ্ধান্ত নেবে আমরা সে অনুযায়ী কাজ করবো। একাধিক মনোনয়নপ্রত্যাশী থাকলেও জেলা আওয়ামী লীগে কোনও বিভক্তি নেই বলে তিনি জানান।

এদিকে জাতীয় পার্টিতে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন দলটির সদ্য প্রয়াত সংসদ সদস্য তাজুল ইসলাম চৌধুরীর ছোট ভাই চৌধুরী সফিকুল ইসলাম, সদ্য জাতীয় পার্টিতে যোগ দেওয়া জেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি পনির উদ্দিন আহমেদ এবং সাবেক সেনা কর্মকর্তা মেজর (অব.) আব্দুস সালাম।

কুড়িগ্রাম-২ আসনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে তাজুল ইসলাম চৌধুরীর লাঙ্গল প্রতীক নিয়ে ছয় বার সংসদ সদস্য নির্বাচিত হওয়া এবং দীর্ঘদিন ধরে দলকে সংগঠিত রাখার পেছনে নিজের শ্রম ও ত্যাগের কথা উল্লেখ করে দলটি থেকে মনোনয়নপ্রত্যাশী চৌধুরী সফিকুল ইসলাম জানান, কুড়িগ্রামের সবকটি আসন জাতীয় পার্টির ঘাটি। আমরা দীর্ঘদিন ধরে এ অঞ্চলে জাতীয় পার্টিকে ধরে রেখেছি। একাদশ সংসদ নির্বাচনে কুড়িগ্রাম-২ আসন থেকে জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী হিসেবে আমি ইতোমধ্যে দল গোছানোর পাশাপাশি জনসংযোগ শুরু করেছি। আশা করছি মনোনয়ন নিয়ে নির্বাচনে বিজয়ী হবো।

অন্যদিকে সদ্য জাতীয় পার্টিতে যোগ দেওয়া জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান পনির উদ্দিন আহমেদ কুড়িগ্রাম-২ আসনে মহাজোট থেকে জাতীয় পার্টির মনোনয়নপ্রত্যাশী। তিনি বলেন, আসনটি বরাবরই জাতীয় পার্টির। আমি আশা করছি পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ দলীয় প্রার্থী হিসেবে এ আসনে আমাকে মনোনয়ন দেবেন।

এদিকে গত তিন দশকের মধ্যে প্রথমবারের মতো এই আসনটিতে নিজেদের প্রার্থীর জয় প্রত্যাশা করছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। আসনটিতে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ও কুড়িগ্রাম পৌরসভার সাবেক মেয়র আবু বকর সিদ্দিক এবং জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ। বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কবির রিজভীও এ আসনে মনোনয়ন চাইতে পারেন বলে দলের নেতাকর্মীদের মধ্যে আলোচনা রয়েছে।

১৯৭৯ সালের পর এই প্রথম বিএনপি এ আসনে বিজয়ী হওয়ার মতো সাংগঠনিক অবস্থায় রয়েছে দাবি করে জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ জানান, সরকার একটি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি করলে কুড়িগ্রাম-২ আসনে বিএনপির প্রার্থী বিজয়ী হবেই। সে লক্ষ্যে আমরা জনগণের দ্বারে-দ্বারে যাচ্ছি।

/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে তিন ভাইবোনকে হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড
চট্টগ্রামে তিন ভাইবোনকে হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড
অপরাধ প্রমাণিত হওয়ায় বাধ্যতামূলক অবসরে পুলিশ সুপার
অপরাধ প্রমাণিত হওয়ায় বাধ্যতামূলক অবসরে পুলিশ সুপার
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
কণ্ঠের সুচিকিৎসা দেশেই সম্ভব: বিএসএমএমইউ ভিসি
কণ্ঠের সুচিকিৎসা দেশেই সম্ভব: বিএসএমএমইউ ভিসি
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট