X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

মঠবাড়িয়ায় আ. লীগ ও বিএনপিতে একাধিক প্রার্থী

পিরোজপুর প্রতিনিধি
১৬ অক্টোবর ২০১৮, ১৩:২৪আপডেট : ১৬ অক্টোবর ২০১৮, ১৩:২৪

মঠবাড়িয়ায় আ. লীগ ও বিএনপিতে একাধিক প্রার্থী পিরোজপুরের সবচেয়ে বড় উপজেলা মঠবাড়িয়া। একটি পৌরসভা ও ১১টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলা, যেটির সংসদীয় আসন হল পিরোজপুর-৩। এ আসনে ভোটার সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৫৮৬ জন। তবে এই আসনে বিএনপি ও আওয়ামী লীগ উভয় দলের মধ্যেই কোন্দল রয়েছে বলে অভিযোগ। তাই দুই দলেরই রয়েছে একাধিক প্রার্থী। এই কোন্দলের সুবাদে সুবিধাজনক অবস্থায় আছেন জাতীয় পার্টির প্রার্থী ডা. রুস্তম আলী ফরাজি। গত জাতীয় নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন।

পিরোজপুর-৩ আসনটিতে একদিকে প্রয়াত জাতীয় নেতা মহিউদ্দিন আহমেদের বাড়ি, অন্যদিকে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ড পাওয়া ইঞ্জিনিয়ার এম এ জব্বারের বাড়ি। জব্বার ইঞ্জিনিয়ার ২০০৮ এ অনুষ্ঠিত সংসদ নির্বাচনের পরপরই প্রবাসে পাড়ি জমান। তার অনুপস্থিতিতেই যুদ্ধাপরাধ মামলার রায় হয়।

ধারণা করা হচ্ছে, আওয়ামী লীগের কোন্দল চলতে থাকলে এর সুফল পাবেন রুস্তম আলী। আর আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির জোট হলে তো এ আসনটি জাতীয় পার্টিই পাবে।

নির্বাচনকে সামনে রেখে এই আসনে আওয়ামী লীগের ৭ জন, বিএনপির ৫ জন এবং জাতীয় পার্টির রুস্তম আলী গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। ব্যানার, ফেস্টুন ও প্রচার প্রচারণায় তারা ভোটারদের মন জয়ের কাজে ব্যস্ত।

তবে মঠবাড়িয়ার আওয়ামী লীগে রয়েছে ব্যাপক কোন্দল। ধারণা করা হয়,১০ম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে কোন্দলকে পুঁজি করেই সংসদ সদস্য নির্বাচিত হন রুস্তম আলী। ২০১৬ সালের ২৪ জুলাই মঠবাড়িয়া শহরে আওয়ামী লীগের দু’গ্রুপের সংঘর্ষে যুবলীগ কর্মী ইলিয়াস হোসেন লিটন পন্ডিত নিহত হন। এ হত্যার ঘটনায় আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের মধ্যে বিবাদ আরও বাড়ে।

এবারের নির্বাচনে এই আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়নপ্রত্যাশীরা হলেন সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. আনোয়ার হোসেন, আরেক সহ-সভাপতি ডা. এম নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ও পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান, কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য তাজউদ্দিন আহমেদ, কেন্দ্রীয় যুব মহিলা লীগের যুব বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহনাজ পারভীন ডলি। দলীয় মনোনায়ন পেতে তারা কেন্দ্রে লবিং ও এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ বলেন, এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছি। প্রতিদিন এ আসনের কোনও ইউনিয়নে বা কোনও ওয়ার্ডে সভা করে জননেত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড সাধারণ মানুষের মাঝে তুলে ধরছি। গত রমজানে প্রতিটি ইউনিয়নে ইফতার মাহফিল করেছি। মানুষের সাথে আছি, থাকবো। আগামী নির্বাচনে দলের কাছে মনোনয়ন চাইবো। মনোনয়ন পেলে বিজয়ী হয়ে দলীয় সভানেত্রীকে নৌকা উপহার দেবো।

আর মঠবাড়িয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌরসভার মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস বলেন, আওয়ামী লীগে কোন্দল আছে কিন্তু নৌকার বিরুদ্ধে কোনও কোন্দল থাকবে না। আমরা চাই ন্যায়প্রতিষ্ঠা হোক, অন্যায় বিতাড়িত হোক, দলে শৃঙ্খলা ফিরে আসুক, মুরুব্বিদের সম্মান বাঁচুক।

তিনি আরও বলেন, আমরা যারা মনোনয়ন চাই সবার আমলনামা দলীয় সভানেত্রীর কাছে আছে। মনোনয়ন পেলে বিজয়ী হবেন বলে তিনি আশা করেন।

এছাড়া আলাপকালে মনোনয়ন প্রত্যাশী মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান বলেন, মনোনয়ন পেলে নেতা কর্মীরা তার সঙ্গে থাকবেন। এ সময় তিনি গত নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ডা. আনোয়ার হোসেন হেরে যাওয়ার বিষয়ে বলেন, আমাদের দলীয় প্রার্থী হেরে যাওয়ার অন্যতম প্রধান কারণ তিনি দলীয় নেতা-কর্মীদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিলেন।

আর ডা. আনোয়ার হোসেনের দাবি,এবারের মনোনয়ন তো আমারই। দলীয় সভানেত্রী তো দিয়েই দিয়েছে আমাকে। গতবার আমাকে দলের লোকজন হারিয়েছে। এলাকায় যোগাযোগ কেমন জানাতে চাইলে তিনি বলেন, আমি তো এলাকায়ই আছি। রোগী দেখি, মাঝে মাঝে এদিক সেদিক যাই কাজে।

মঠবাড়িয়া আওয়ামী লীগে কোন্দল আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, মঠবাড়িয়া পৌরসভার মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌস ও উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমানের মধ্যে বিরোধ তুঙ্গে।


মঠবাড়িয়া আসনটি যদি জাতীয় পার্টি চায় তা তাদেরকে দেবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আসন ছেড়ে দেওয়া দলীয় সভানেত্রীর সিদ্ধান্তের ওপর নির্ভর করে। আওয়ামী লীগে যোগদানের আগে ১৪ জন সংসদ সদস্যের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হলে প্রধানমন্ত্রী ডা. রুস্তম আলীসহ আরেকজনের নামের সামনে ক্রস দিয়ে দিয়েছিলেন।‎এরপর আবার রুস্তম আলী জাতীয় পার্টিতে যোগদানের পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তাকে বলেন মঠবাড়িয়ায় আমার প্রার্থী ডা. আনোয়ার হোসেন। তিনি বলেন, রুস্তম আলী ফরাজীর ৫ হাজার ভোট আছে কিনা খুঁজে দেখেন।

মনোনয়ন প্রত্যাশী পিরোজপুর জেলা আওয়ামী লীগের সহ সভাপতি ডা. নজরুল ইসলাম বলেন ২০০৮’র নির্বাচনের আগে জনপ্রিয়তা যাচাইয়ের জন্য যখন তৃণমূলে ভোট হয়েছে তখন আমি প্রথম হয়েছিলাম। কিন্তু সরকারি চাকরির কারণে তখন আমি নির্বাচনে অংশ নিতে পারিনি।

তিনি মেয়র ফেরদৌস ও উপজেলা চেয়ারমান আশরাফের মধ্যে বিরোধের কথা উল্লেখ করে বলেন, তারা দুজনে পৃথক শোডাউন করে চলছে। আমি কোনও গ্রুপে নাই। সবার সঙ্গে ভালো সম্পর্ক। তার দাবি, তিনি বিনামূল্যে চিকিৎসা সেবা দেন। বলেন, মনোনয়ন পেলে আমি বিজয়ী হবো এরকম সামাজিক ও রাজনৈতিক অবস্থান তৈরি হয়েছে।

মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় যুবলীগের সহ-সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য তাজউদ্দিন আহমেদ জানান, রাজনীতি করতে গিয়ে বিভিন্ন সময়ে রাজনৈতিক প্রতিহিংসামূলক নানা নির্যাতন ও হয়রানীর শিকার হয়েছি। জাতীয় সংসদ নির্বাচনে দলীয় সভানেত্রীর কাছে মনোনয়ন চাইবো। না পেলে যাকে মনোনয়ন দেওয়া হবে দলের স্বার্থে তার পক্ষে কাজ করবো।

মনোনয়ন প্রত্যাশী কেন্দ্রীয় যুব মহিলা লীগের যুব বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শাহনাজ পারভীন ডলিও এলাকায় গণসংযোগ চালাচ্ছেন।

এদিকে মঠবাড়িয়া বিএনপিতেও রয়েছে কোন্দল। কয়েক মাস আগে উপজেলা কমিটি গঠনকে কেন্দ্র করে কোন্দল প্রকট আকার ধারণ করে। এ সময় উপজেলা বিএনপির সভাপতি করা হয় রুহুল আমীন দুলালকে আর সাধারণ সম্পাদক কে এম হুমায়ুন কবীরকে। কিন্তু রুহুল আমীন দুলালের অনুসারীরা হুমায়ুন কবীরকে সাধারণ সম্পাদক মানতে রাজি হননি। ৩৭দিন পর আবার সাবেক কমিটি বহাল করা হয়।

আগামী নির্বাচনে পিরোজপুর -৩ আসনে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন, জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ও মঠবাড়িয়া উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক রুহুল আমীন দুলাল, মৎস্যজীবী দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি রফিকুল ইসলাম মাহাতাব, কৃষক দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক জামাল উদ্দিন খান মিলন, মঠবাড়িয়া পৌর বিএনপির সাবেক সভাপতি কে এম হুমায়ুন কবীর, জেলা বিএনপির সদস্য ও মঠবাড়িয়া সরকারি কলেজের সাবেক ভিপি কামাল উদ্দিন (ভিপি কামাল)। বিশিষ্ট শিল্পপতি সুন্দরবন কলেজের সাবেক ভিপি, ও খুলনা মহানগর ছাত্রদলের সাবেক প্রেসিডেন্ট ও খুলনা মহানগর যুবদলের সাবেক সেক্রেটারি তারিকুল ইসলাম জহির।

উপজেলা বিএনপির সভাপতি রুহুল আমীন দুলাল বলেন, ‘দলের নেতাকর্মীদের পাশে আছি। দলের কাছে মনোনয়ন চাইবো। যদি পাই তাহলে নির্বাচন করে বিজয়ী হয়ে দলীয় প্রধান খালেদা জিয়াকে এ আসন উপহার দেবো।’

শিল্পপতি তারিকুল ইসলাম জহিরের দাবি, ‘রুহুল আমীন দুলালের কারণে দলে কোন্দল। সে কাউকে দাঁড়াতে দিতে চায় না। দুর্বল নেতা নিয়ে চলতে পছন্দ করে। জহির বলেন, দলের কাছে মনোনয়ন চাইবো, না পেলে যে পাবে তার পক্ষেই কাজ করবো।’

কেএম হুমায়ুন কবির বলেন, ‘আমি দলীয় কার্যালয়ে যাই না। আলাদাভাবে বসি। দলের কাছে মনোনয়ন চাইব। না পেলে যে পাবে তার পক্ষে কাজ করবো।’

আলাপকালে জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ডা. রুস্তম আলী বলেন, ‘যারা ভোট কেটে নেতা হয়েছে তাদের সন্ত্রাসী কার্যকলাপের কারণে আওয়ামী লীগের অনেক ভালো লোকের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ। আওয়ামী লীগের ডা. আনোয়ার হোসেনের করা মন্তব্যের জবাবে তিনি বলেন, সবাইতো তার মঞ্চে ছিলেন ২০১৪ সালের নির্বাচনে। তাহলে কোন্দল দেখলেন কোথায় ডা. আনোয়ার।

তিনি আরও বলেন, ‘যারা আওয়ামী লীগে ফিরেছে তারা আগেই ছিলেন। তারা বিদ্রোহী হিসেবে নির্বাচন করে বিজয়ী হয়েছেন। শুধু স্বতন্ত্র ছিলাম আমি। মানুষ আমাকে ভালোবেসে ভোট দিয়ে বিজয়ী করেছে। আওয়ামী লীগের কোন্দলের কারণে আমি বিজয়ী হয়েছি এ কথা ঠিক না। ফরাজী বলেন, এবার আমি নির্বাচন করতে চাইনি। সবাই বলে তাহলে কাকে দিবেন।’ তিনি বলেন, ‘আমি কোনও অনিয়ম দুর্নীতি করি না বলে মানুষ আমাকে ভোট দিয়ে বিজয়ী করবে।’

/এমএইচ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে ২ যাত্রী নিহত
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি