X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ভোটের প্রচার

দুলাল আবদুল্লাহ, রাজশাহী
১৯ অক্টোবর ২০১৮, ১১:১৫আপডেট : ১৯ অক্টোবর ২০১৮, ১৩:০২

রাজশাহীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ভোটের প্রচার রাজশাহীর ছয়টি আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সম্ভাব্য প্রার্থীরা প্রচার-প্রচারণায় নিজ নিজ এলাকা চষে বেড়াচ্ছেন। দলের নেতাকর্মী ও সমর্থকরা প্রতিটি আসনে করছেন শোডাউন। দিচ্ছেন আর্থিক সুযোগ-সুবিধা। ভোটের এমন আমেজ দেখা গেছে এবারের দুর্গোৎসবেও। রাজশাহীর বিভিন্ন মণ্ডপে মণ্ডপে ঘুরে মনোনয়নপ্রত্যাশীরা দুর্গাপূজার শুভেচ্ছা জানানোর পাশাপাশি নিজ দলের জন্য ভোটও চেয়েছেন।

রাজশাহীর-৪ (বাগমারা) আসনে আওয়ামী লীগের সম্ভাব্য দুই প্রার্থী তাহেরপুর পৌর মেয়র আবুল কালাম আজাদ ও বাগমারা উপজেলার চেয়ারম্যান জাকিরুল ইসলাম পূজার সঙ্গে সংশ্লিষ্ট লোকজনের সঙ্গে মতবিনিময় করেন। আগামী নির্বাচনে নিজেদের প্রার্থিতার বিষয়টি জানিয়ে ভোট চান। এই দুই মনোনয়নপ্রত্যাশীর বাইরে স্থানীয় সাংসদ এনামুল হক প্রথম দিকে মণ্ডপ পরিদর্শনে আসতে না পারলেও হিন্দু সম্প্রদায়ের নারীদের মধ্যে কিছু শাড়ি বিতরণ করেছেন। তবে বৃহস্পতিবার (১৮ অক্টোবর) ঢাকা থেকে এসে রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করেন। এসময় তিনি মণ্ডপ ও মন্দিরের সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন। সেই সঙ্গে মন্দির কমিটির সদস্যদের মাঝে আর্থিক অনুদান প্রদান করেন।

এদিকে বৃহস্পতিবার বিকাল ৪টায় বাঘা উচ্চ বিদ্যালয় মাঠ থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পক্ষে উপজেলা আওয়ামী লীগের নেতারা মোটরসাইকেলে করে শোডাউন করেন। তারা বাঘা উপজেলার ৪০টি পূজা মণ্ডপ পরিদর্শনের পাশাপাশি নৌকা প্রতীকের জন্য ভোট চান। এব্যাপারে বাঘা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, ‘রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আমার ওপরে দায়িত্ব দিয়েছেন বাঘার ৪০টি পূজা মণ্ডপে তার নিজেস্ব অর্থায়নে ৫ হাজার করে টাকা পৌঁছে দেওয়ার জন্য। তাই আমি সব ইউনিয়ন ও পৌর আওয়ামী লীগ নেতাদের ডেকেছিলাম। কিন্তু এই ডাক যে গণজোয়ারে পরিণত হবে সেটা ভাবিনি। তাই তাদের নিয়ে মোটরসাইকেল শোভাযাত্রা বের করে অর্থ পৌঁচ্ছে দেয়।’ রাজশাহীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ভোটের প্রচার

শাহরিয়ার আলমের পক্ষ থেকে অনুদান পেয়ে বাঘা উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান পরিষদের সভাপতি সুজিত কুমার ওরফে বাকু পান্ডে ও সাধারণ সম্পাদক নগেন্দ্রনাথ সরকার বলেন, ‘আমরা চারঘাট-বাঘার এমপি শাহরিয়ার আলমের কাছে কৃতজ্ঞ। যিনি ব্যক্তিগত উদ্যোগে আমাদের ধর্মীয় অনুষ্ঠানের জন্য অনুদান দিয়েছেন। আর সামনে জাতীয় নির্বাচনে তাদের নেতার জন্য ভোট চাচ্ছেন কর্মী-সমর্থকরা। তাই এবারের ভোটের কারণে ধর্মীয় উৎসবটা অনেকটা জমজমাট হচ্ছে।’

রাজশাহী-৬ বাঘা-চারঘাট আসনে আসনে পূজা মণ্ডপ পরিদর্শনের বিষয়ে রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাবলু বলেন, ‘রাজনৈতিক সংকট থাকতে পারে, তবে সেটা চিরস্থায়ী নয়। আওয়ামী লীগের অনেক মানুষ কষ্টে আছে। তাদের নৌকার পক্ষে ঐক্যবদ্ধ করার লক্ষে আমরা কাজ করছি। একটি বড় দলে যে কেউ মনোনয়ন চাইতে পারে। জননেত্রী শেখ হাসিনা বলেছেন ফুল অনেক থাকবে তার মধ্যে আমি শ্রেষ্ঠ ফুলটি বেছে নেবো।’ রাজশাহীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ভোটের প্রচার

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী যুক্তরাজ্য ছাত্রলীগের সাবেক আহ্বায়ক ও বাংলাদেশ অটোরাইস মিলস ওনার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি আসিফ ইবনে আলম তিতাস তার নির্বাচনি এলাকার বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করেছেন। একই সঙ্গে তিনি হিন্দু ধর্মালম্বী মানুষদের সঙ্গে পূজার শুভেচ্ছা বিনিময় করেন। পূজা মণ্ডপ পরিদর্শনকালে মন্দিরের উন্নয়নে মন্দির পরিচালনা কমিটির নেতাদের হাতে আর্থিক সহায়তার নগদ অর্থ তুলে দেন তিনি। তার নির্বাচনি এলাকা বুধবার (১৭ অক্টোবর) দুর্গাপুর উপজেলার নান্দোপাড়া, বেলঘরিয়া, গুনাজিপাড়া, রাতুঁগ্রাম, গোপালপাড়া ও দুর্গাপুর পৌর সদরের হিন্দুপাড়াসহ উপজেলার ২২টি মণ্ডপ পরিদর্শন করেন। এছাড়া বৃহস্পতিবার (১৮ অক্টোবর) দুপুর থেকে পুঠিয়া উপজেলার রাজবাড়ি শিব মন্দির থেকে শুরু করে বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শন করেন তিনি। মোটরসাইকেল শোডাউনের মাধ্যমে নির্বাচনি এলাকার মণ্ডপে মণ্ডপে গিয়ে সনাতন ধর্মালম্বী মানুষদের সঙ্গে  শুভেচ্ছা জানান। সেই সাথে নিজের অবস্থান তুলে ধরেন।

অপরদিকে পুঠিয়ায় ৩০টি পূজা মণ্ডপ পরিদর্শন করার পাশাপাশি কুশল বিনিময় ও আর্থিক অনুদান প্রদান করেছেন রাজশাহী-৫ (পুঠিয়া-দূর্গাপুর) আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা। বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকাল থেকে জিউপাড়া ইউনিয়নের ধোপাপাড়া পূজা মণ্ডপ, কানাইপাড়া পূজা মণ্ডপ, পুঠিয়া পৌরসভার চার আনি শিব মন্দির, বানেশ্বর পালোপাড়া পূজা মণ্ডপসহ ৩০টি মণ্ডপ পরিদর্শন করেন।

রাজশাহী-৫ (পুঠিয়া-দূর্গাপুর) আসনে পূজা মণ্ডপ পরিদর্শন ও কুশল বিনিময় করেন রাজশাহী জেলা জাতীয় পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য অধ্যাপক আবুল হোসেন। এদিকে বৃহস্পতিবার বিকালে রাজশাহীর পুঠিয়া ও দুর্গাপুরে মোটরসাইকেল শোডাউন করেছেন জেলা যুবলীগের সহসভাপতি ওবায়দুর রহমান। তিনি পূজা আয়োজক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের হাতে আর্থিক অনুদান প্রদান করেন। যুবলীগের এই নেতা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে মাঠে আছেন।

তানোর ও গোদাগাড়ী উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন রাজশাহী-১। আসনের বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী ও পৌর মেয়র গোলাম রাব্বানী নেতাকর্মীদের নিয়ে পৃথকভাবে পূজা মণ্ডপে যাচ্ছেন প্রতিদিন।

রাজশাহী সিটি করপোরেশন এলাকা নিয়ে সদর আসন। এখানে বর্তমান এমপি আওয়ামী লীগের নেতৃত্বধীন ১৪ দলের অন্যতম শরিক ওয়ার্কার্স পার্টির নেতা ফজলে হোসেন বাদশা, তিনিও দুর্গাপূজার উৎসবে শামিল হয়েছেন। বাদশা বলেন, ‘আমরা সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী। সব উৎসবেই আমার অংশগ্রহণ থাকে। এবারও তিনি বিভিন্ন মণ্ডপে যাচ্ছেন। মানুষের সঙ্গে কথা বলছেন।’ এছাড়াও রাজশাহী নগরীর ডাঁশমারী শিব মন্দিরে ৬৫ বছর পর এবার এই মন্দিরে দুর্গাপূজা হচ্ছে। বুধবার মন্দিরটি পরিদর্শনে যান রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এ সময় তিনি মন্দিরের খোঁজ-খবর নেন। রাজশাহীতে মণ্ডপে মণ্ডপে ঘুরে ভোটের প্রচার

মন্দির কমিটির সভাপতি নিলোৎপল কুমার সরকার বলেন, ‘৬৫ বছর পর আবারও মা দূর্গার পূজো করতে পেরে আমরা আনন্দিত। আমাদের মন্দির সংস্কার হলে প্রতি বছর এখানে পূজো করতে পারবো।’ এ সময় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা মন্দিরটির পুনঃনির্মাণসহ সার্বিক উন্নয়নের আশ্বাস দেন।

রাজশাহী-২ সদর আসনে বিএনপির প্রার্থী তালিকায় সাবেক এমপি মিজানুর রহমান মিনু ও রাসিকের সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের নাম শোনা গেলেও ভোটের মাঠে নিষ্ক্রীয় রয়েছেন তারা। নিজেদের দলীয় ঘরোয়া অনুষ্ঠান ছাড়া মাঠে কোনও তৎপরতা নেই তাদের। তবে বুধবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৭টার দিকে নগরীর আলুপট্টির পদ্মা মণ্ডপ থেকে শুরু করে মুন্নুজান ও কুমার পাড়ার বিভিন্ন মণ্ডপ পরিদর্শন করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু।

পবা ও মোহনপুর উপজেলার তিনটি পৌরসভা এবং ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজশাহী-৩ আসনে আওয়ামী লীগ ও বিএনপির এক ডজন নেতা মনোনয়ন-প্রত্যাশী। তাদের মধ্যে ক্ষমতাসীন দলে দুজন ও বিএনপিতে একজন এগিয়ে রয়েছেন। এখানে বর্তমান এমপি আয়েন উদ্দিন সক্রিয় রয়েছেন। তবে এ আসনে এবার মনোনয়ন চান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তিনি মাঠে রয়েছেন। ভোটের মাঠে ছুটছেন প্রতিদিন। সেই সঙ্গে পূজামণ্ডপেও ঢু দিচ্ছেন। এ আসনে বিএনপির প্রার্থী রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল হক মিলনও পিছিয়ে নেই। রাজশাহী মোহনপুরে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বুধবার বিকালে কেন্দ্রীয় বিএনপির ত্রাণ ও পূনর্বাসন সহ সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. শফিকুল হক মিলন কেশরহাট সার্বজনিক, ধামিননওগাঁ সহ বিভিন্ন দুর্গাপূজা ও মন্দির পরির্দশন করেন।

বৃহস্পতিবার স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের বিশাল বহর সাথে নিয়ে  স্থানীয় সংসদ সদস্য আয়েন উদ্দিন পবা উপজেলার ২০টি পূজা মণ্ডপ পরিদর্শন করেন। এসময় তিনি নৌকার পক্ষে ভোট চান।

রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ মোহনপুর উপজেলার ২৩টি পূজামণ্ডপ পরিদর্শন করেছেন। বুধবার বিকালে মোটরসাইকেল বহর নিয়ে ২৩টি পূজামণ্ডপ পরিদর্শন করেন তিনি। এসময় তিনি হিন্দু সম্প্রদয়ের লোকজনদের সঙ্গে মতবিনিময় করেন। এছাড়াও মণ্ডপগুলোর খোঁজ খবর নেন।

রাজশাহী পুলিশের ডিআইজি অফিসের তথ্য অনুযায়ী,  রাজশাহী জেলায় এবার ৩৬২টি পূজামণ্ডপ তৈরি করা হয়।

 

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন