X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নির্মাণ শেষের পথে নাজিরপুরের তালতলা সেতু, ভাসমান সবজি চাষিদের স্বস্তি

পিরোজপুর প্রতিনিধি
২০ অক্টোবর ২০১৮, ১০:২২আপডেট : ২০ অক্টোবর ২০১৮, ১৩:২৬

নির্মাণ শেষের পথে পিরোজপুরের তালতলা সেতু ছয় বছর ধরে নির্মাণের পর শেষ পর্যায়ে পৌঁছেছে পিরোজপুরের নাজিরপুর উপজেলার নাজিরপুর-বৈঠাকাটা এলাকায় তালতলা নদীর ওপর সেতু নির্মাণকাজ। সেতু নির্মাণকারী ঠিকাদার ও নাজিরপুর উপজেলা প্রকৌশলী অফিস সূত্রে জানা গেছে,আগামী দু’মাসের মধ্যেই এই সেতুটির নির্মাণকাজ পুরোপুরি শেষ হবে। আর এ খবরে স্বস্তির হাওয়া বইছে সেতুটির দু’পাশের এলাকার মানুষসহ ভাসমান সবজি চাষিদের মধ্যে।

সেতুটি চালু হলে নাজিরপুরের দেউলবাড়ী,কলারদোয়ানিয়া ও মালিখালী ইউনিয়নের লোকজন সরাসরি নাজিরপুর সদরসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করতে পারবে। এছাড়া এ এলাকার সবজি চাষিরা সহজে তাদের ভাসমান পদ্ধতিতে চাষ করা সবজি দেশের বিভিন্ন এলাকায় পাঠাতে পারবেন। ২০১২ সালের ২৭ ফেব্রুয়ারি নাজিরপুর-বৈঠাকাটা সড়কের তালতলা নদীর ওপর সেতু নির্মাণের কাজ শুরু হয়। সেতুটির পশ্চিম পাশে নাজিরপুরের শাখারীকাঠী ইউনিয়ন পূর্ব পাশে একই উপজেলার দীর্ঘা ইউনিয়ন।

 নাজিরপুর উপজেলা কার্যালয় সূত্রে জানা গেছে,পিরোজপুর এলজিইডি কার্যালয় থেকে নাজিরপুরের তালতলা নদীর  ওপর সেতু নির্মাণ কাজের দরপত্র আহ্বান করা হয়। নির্মাণ ব্যয় ধরা হয় ৩৭ কোটি টাকা। সেতুর দৈর্ঘ্য ৩৬০ মিটার এবং প্রস্থ ৮ দশমিক ৪ মিটার। সেতুটির নির্মাণ কাজ পায় মেসার্স মাহফুজ খান নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

নাজিরপুরের দেউলবাড়ী ইউনিয়নের দেউলবাড়ী এলাকার বাসিন্দা এস এম মুন্না জানান, তালতলা নদীর ওপর সেতু নির্মাণ কাজ শেষ হচ্ছে জেনে আমরা আনন্দিত। আমরা বর্তমানে খেয়ায় পার হচ্ছি। ঝড় বৃষ্টির দিনে আমরা ভয়ে ভয়ে খেয়া পার  হই। খেয়াডুবির ঘটনাও ঘটেছে কয়েকবার।

দেউলবাড়ী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান মো.ইব্রাহিম গাজী জানান, বছর খানেক আগে  তিনি মোটর সাইকেল  নিয়ে তালতলা নদী খেয়ায় পার হওয়ার সময় তাদের বহনকারী ট্রলারটি নদীতে ডুবে যায়। এ সময় তিনিসহ ট্রলারে থাকা লোকজন সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। পরে ডুবুরির সাহায্যে মোটরসাইকেলটি পানির নিচ থেকে ওপরে ওঠানো হয়। সেতুটি চালু হলে এই দুর্ভোগ আর থাকবে না। পিরোজপুরের তালতলা সেতুর নির্মাণকাজ শেষ হয়নি, তাই চলছে খেয়াপার

নাজিরপুর উপজেলার শ্রীরামকাঠী বন্দর এলাকার বাসিন্দা দীর্ঘা ইউনিয়ন একাডেমির সহকারী শিক্ষক সনজীব কুমার রায় জানান, শাখারী কাঠী প্রান্ত থেকে প্রায় ৫০ জন শিক্ষার্থী দীর্ঘা ইউনিয়ন একাডেমিতে পড়াশুনা করে। ঝড়-বৃষ্টির দিনে দুর্ভোগের মধ্যে তাদের খেয়ায় পার হতে হয়। ৭ থেকে আট বছর আগে খেয়া পার হওয়ার সময় একটি কার্গোর ধাক্কায় খেয়াটি নদীতে ডুবে যায়। অল্পের জন্য শিশুরা তখন প্রাণে বেঁচে যায়। তালতলা সেতুটি চালু হলে এসব বিপদ থেকে রক্ষা পাওয়া যাবে।

নাজিরপুরের দেমাদীক নগর উপজেলা বাস্তবায়ন পরিষদের আহবায়ক ঢাকা জেলা জজ আদালতের আইনজীবী অ্যাডভোকেট আল আমিন রিজভী জানান, তালতলা নদীর ওপর সেতুটি নির্মাণ শেষে চালু হলে তালতলা নদীর পূর্বপাড়ের দীর্ঘা, মালিখালী, কলার দোয়ানিয়া ও দেউলবাড়ী ইউনিয়নের লোকজনসহ পিরোজপুরের আরেক উপজেলা স্বরূপকাঠীর বলদিয়া ও বরিশালের বানারীপাড়া উপজেলার  মলুহার, ইলুহার ও বিশারকান্দি ইউনিয়নের কৃষিজীবীরা সবচেয়ে বেশী উপকৃত হবে।

নাজিরপুর উপজেলার বৈঠাকাটা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি গফুর মিয়া আলাপকালে  বলেন, নাজিরপুরের ঐতিহ্যবাহী বৈঠাকাটা ভাসমান সবজির হাট  অনেকের কাছে পরিচিত। দেশ-বিদেশের অনেকেই এখানে আসেন ভাসমান হাট দেখতে।  যোগাযোগ ব্যবস্থার বেহাল দশার কারণে এ এলাকার কৃষকরা বাধ্য হয়ে তাদের উৎপাদিত সবজি এ পাইকারি হাটে বিক্রি করে ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে আসছে। সেতুটি চালু হলে তারা সড়ক পথে পণ্য পরিবহন করে বিভিন্ন বাজারে নিয়ে বিক্রি করে ন্যায্য মূল্য পাবে।

নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসনাত ডালিম  বলেন,সেতুটি চালু হলে খুব স্বল্প সময়ে এ অঞ্চলের মানুষ রাজধানী ঢাকাসহ দেশের যে কোনও স্থানে যাতায়াত করতে পারবেন। সেতুটি এ অঞ্চলের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নাজিরপুর উপজেলা প্রকৌশলী মো. জাকির হোসেন মিয়া বলেন, সেতুটির মূল অবকাঠামোর ৯৮ ভাগ নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। আগামী দু’মাসের মধ্যে সম্পূর্ণ কাজ শেষ হবে বলে তিনি জানান।

এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করলে সেতুর ঠিকাদার ফোন ধরেননি। তবে ঠিকাদারি প্রতিষ্ঠানটির এক কর্মকর্তা জানান,আগামী দুই মাসের মধ্যে সেতুর কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।  

 

/টিএন/আপ-এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
ধর্ষণের অভিযোগে গ্রেফতার ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ফুটবলার
ধর্ষণের অভিযোগে গ্রেফতার ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ফুটবলার
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বাধিক পঠিত
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?