X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

জেনারেল হাসপাতালে চালু হচ্ছে চাঁদপুর মেডিক্যাল কলেজ

ইব্রাহিম রনি, চাঁদপুর
২০ অক্টোবর ২০১৮, ১৮:১৭আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ০৯:১৮

চাঁদপুর মেডিক্যাল কলেজের অস্থাযী কার্যালয়ের সাইনবোর্ড

নীলফামারীর পর চাঁদপুরেও সরকারি জেনারেল হাসপাতালের ভেতরে চালু হচ্ছে মেডিক্যাল কলেজ। চাঁদপুর মেডিক্যাল কলেজের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত। নির্বাচনের আগে অবকাঠামো ছাড়াই তড়িঘড়ি করে এই মেডিক্যাল কলেজ চালু করায় একে ‘নির্বাচনি মেডিক্যাল কলেজ’ বলছেন অনেকেই। তবে এ মেডিক্যাল কলেজ চালুর সিদ্ধান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য দীপু মণিকে ধন্যবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিচ্ছেন দলমত নির্বিশেষে জেলাবাসী।

খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুরে একটি মেডিক্যাল কলেজ করার দাবিতে প্রধানমন্ত্রীর কাছে দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছিলেন।গত ১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর সফরকালে আয়োজিত জনসভাতে এলাকার সংসদ সদস্য ডাক্তার দীপু মনির দাবি অনুযায়ী এখানে একটি মেডিক্যাল কলেজ করে দেওয়া হবে বলে ঘোষণা দেন। এ প্রতিশ্রুতির পর সদর উপজেলার বাগাদী ইউনিয়নের ইসলামপুর গাছতলা এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ে প্রায় ৩১ একর ভূমি অধিগ্রহণের সিদ্ধান্ত হয় মেডিক্যাল কলেজটি স্থাপনের জন্য। কিন্তু,এই মেডিক্যাল কলেজের আর কোনও অবকাঠামো গড়ে না উঠলেও নির্বাচনকে সামনে রেখে তড়িঘড়ি করে এই মেডিক্যাল কলেজটি চালু করেছে সরকার। এ বছর (২০১৮-১৯ শিক্ষাবর্ষ)এখানে ৫০ জন শিক্ষার্থী ভর্তি করার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।  

জানা গেছে, চাঁদপুর মেডিক্যাল কলেজের ভর্তি কার্যক্রম চলবে ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত। আর ক্লাস শুরু হবে আগামী বছরের ১০ জানুয়ারি। সদ্য অনুমোদনপ্রাপ্ত এ মেডিকেল কলেজের ভবন নির্মাণ না হওয়ায় অস্থায়ী ভিত্তিতে এর কার্যক্রম চলছে চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের চতুর্থ তলায়। এখানেই খোলা হয়েছে এর অস্থায়ী কার্যালয়। ইতোমধ্যে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে সাঁটানো হয়েছে চাঁদপুর মেডিক্যাল কলেজের অস্থায়ী কার্যালয়ের সাইনবোর্ড। বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের সিভিল সার্জন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত আড়াইশ’ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের ৪র্থ তলার একটি অংশকে আপাতত মেডিক্যাল কলেজের অস্থায়ী ক্যাম্পাস হিসেবে ব্যবহার করা হবে। এখানেই অধ্যক্ষের কার্যালয়, অফিস কক্ষ এবং শ্রেণি কার্যক্রম চলবে।

চাঁদপুর সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা.জামাল সালেহ উদ্দিন। তিনি জানান, সারাদেশে মেডিক্যাল কলেজে ১ম বর্ষে ভর্তি কার্যক্রম গত ১৫ অক্টোবর থেকে শুরু হয়। কিন্তু চাঁদপুরে এখনও অফিসিয়াল লোকবল নিয়োগ না হওয়ায় আমরা ২২, ২৩ ও ২৪ অক্টোবর এ তিনদিন ভর্তির জন্যে নির্ধারণ করে দিয়েছি।

তিনি আরও বলেন,শুধু চাঁদপুর নয়, অন্যান্য মেডিক্যাল কলেজেও পুরো দশদিন ভর্তি কার্যক্রম চালানো হয় না। সেখানেও স্থানীয় সুবিধা অনুযায়ী ভর্তির কার্যক্রমের জন্য দিন নির্ধারণ করা হয়। ইতোধ্যেই আমার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

অধ্যক্ষ জানান,‘আমাদের জন্যে (চাঁদপুর মেডিক্যাল কলেজে)৫০ জন ভর্তির বরাদ্দ দেওয়া হয়েছে। এ ৫০ জনই ভর্তি হবে। এরা (শিক্ষার্থীরা) ইতোমধ্যে অনলাইনে আবেদন করে ভর্তির জন্যে নির্বাচিত হয়ে গেছে। আর অনলাইনে আবেদনের সময়সীমা ছিল গত ৩১ আগস্ট দুপুর ১২টা থেকে ১৮ সেপ্টেম্বর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। তিনি আরও জানান, আগামী ১০ জানুয়ারি থেকে ১ম বর্ষের ক্লাস শুরু হয়ে যাবে। এর আগেই শিক্ষক ও জনবল নিয়োগ হয়ে যাবে।’

চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আনোয়ারুল আজিম বলেন, ভবন না থাকায় আমাদের এখানে চাঁদপুর মেডিক্যাল কলেজের অস্থায়ী কার্যালয় স্থাপন করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে জনবল পাঠানো হবে। এছাড়া তাদের সহযোগিতার জন্য আমরা হাসপাতাল থেকে দুজন স্টাফ দিয়েছি।

এদিকে, নির্বাচনের আগে তড়িঘড়ি করে অবকাঠামো ছাড়াই এই মেডিক্যাল কলেজ চালু করায় ভর্তি হতে যাওয়া শিক্ষার্থীরা শিক্ষা কার্যক্রম চালানোর জন্য দরকারি উপকরণ, শ্রেণিকক্ষ, শিক্ষক,ছাত্রাবাসসহ নানা সংকটে পড়তে পারেন। এছাড়াও জেনারেল হাসপাতালের এক অংশে মেডিক্যাল কলেজটির কার্যক্রম শুরু হওয়ায় স্থান সংকটের কারণে দুর্ভোগে পড়বেন চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষও।

এ বিষয়ে জানতে চাইলে চাঁদপুর ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আনোয়ারুল আজিম বলেন,এটা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত। আমাদের বাস্তবায়ন করতে বলা হয়েছে। আমরা সরকারি আদেশ বাস্তবায়ন করছি।

তবে একজন চিকিৎসক হিসেবে চাঁদপুর পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. মো. ইলিয়াস মন্তব্য করেন, গত কয়েক বছরে দেশে যে মেডিক্যাল কলেজগুলো স্থাপন করা হয়েছে এর সব ক’টির কাজ শুরু হয়েছে জেলা সদরের জেনারেল হাসপাতালে। এরপর ভবন নির্মাণ হলে সেখানে মেডিক্যাল কলেজের অফিস ও শিক্ষক-শিক্ষার্থীরা সেখানে চলে গেছেন। এটা খুব একটা সমস্যার বিষয় হিসেবে দেখছি না। উদাহরণ হিসেবে নোয়াখালীর বেগমগঞ্জে আবদুল মালেক উকিল মেডিক্যাল কলেজ ও সাতক্ষীরা মেডিক্যাল কলেজের উদাহরণ টেনে তিনি বলেন, এসব মেডিক্যাল কলেজেও শিক্ষার্থীরা জেনারেল হাসপাতালে ক্লাস কার্যক্রম শুরু করেন। নোয়াখালীতে পাঁচ-ছয় ব্যাচ শিক্ষার্থী জেনারেল হাসপাতালেই পড়েছেন। সেখানে মেডিক্যাল কলেজ নির্মাণের কাজ শেষ হওয়ার পর তারা ক্যাম্পাসে গেলেও এখনও প্র্যাকটিক্যাল ক্লাসের জন্য জেনারেল হাসপাতালেই আসেন।আর সাতক্ষীরা মেডিক্যাল কলেজ চালু হয় ভাড়া বাসায়। পরে নিজস্ব ভবন নির্মাণ হলে সেখানে চলে যায় শিক্ষার্থীরা।

তবে জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মাহবুব আনোয়ার বাবলু বলেছেন, চাঁদপুর জেলায় একটি মেডিক্যাল কলেজ হয়েছে এটা খুবই ভালো। তবে অবকাঠামো নির্মাণ না করেই নির্বাচনের আগে তড়িঘড়ি করে এই মেডিক্যাল কলেজ স্থাপনের উদ্দেশ্য হচ্ছে সরকারের এই উন্নয়নকে মানুষের সামনে তুলে ধরা। যদিও এখনও কাজ কিছুই দৃশ্যমান হয়নি।

তবে নির্বাচনের আগে মেডিক্যাল কলেজ চালুর বিষয়টি রাজনৈতিক প্রতিশ্রুতি পূরণ জেনেও এই উদ্যোগের প্রশংসাও করছেন এলাকাবাসী।

মেডিক্যাল কলেজের সাইনবোর্ড সাঁটানোর পর বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনিকে ধন্যবাদ জানাচ্ছেন দলমত নির্বিশেষে অনেকে। তাদের প্রত্যাশা সরকার অতি দ্রুত মেডিক্যাল কলেজটির অবকাঠামো নির্মাণে অর্থ ও জনবল বরাদ্দ দিয়ে এটিকে আধুনিক মেডিক্যাল কলেজে পরিণত করবেন।

উল্লেখ্য, গত ১৫ অক্টোবর নীলফামারীতেও অবকাঠামো নির্মাণ না করেই সদর হাসপাতালের ভবনে যাত্রা শুরু করেছে নীলফামারী মেডিক্যাল কলেজ। এখানে ৫০ জন শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া চলছে। আর ১৬ অক্টোবর জেলা নার্সিং ইনস্টিটিউট মিলনায়তনে যাত্রা শুরু করেছে নওগাঁ মেডিক্যাল কলেজ। এখানেও ভর্তি করা হচ্ছে ৫০ জন শিক্ষার্থী। আগামী বছরের শুরুতে নার্সিং ইনস্টিটিউটে যাত্রা শুরু করবে নেত্রকোনা মেডিক্যাল কলেজ।

আরও পড়ুন:

অবকাঠামো ছাড়াই যাত্রা শুরু নীলফামারী মেডিক্যাল কলেজের

প্রতি জেলায় মেডিক্যাল কলেজ হবে: শেখ হাসিনা

নওগাঁ মেডিক্যাল কলেজে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থী ভর্তি চলছে

 

/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!