X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নীলফামারী-১ আসনে আওয়ামী লীগের কোন্দল প্রকাশ্যে

তৈয়ব আলী সরকার, নীলফামারী
২২ অক্টোবর ২০১৮, ১০:৪৩আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ১০:৪৫

নীলফামারী-১ আসনে আওয়ামী লীগের কোন্দল প্রকাশ্যে

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের রাজনীতির মাঠ এখন সরগরম। সাম্ভব্য প্রার্থীরা লবিং তদবির ও প্রচারণা শুরু করেছেন। একই সঙ্গে দলটির মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে কোন্দল প্রকাশ্য আকার ধারণ করেছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সাংগঠনিকভাবে নীলফামারী-১ আসনে আওয়ামী লীগের অবস্থান বেশ পাকাপোক্ত। এ আসনে দশম জাতীয় সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার। এর আগে নবম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটিতে এমপি নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য জাফর ইকবাল সিদ্দীকি। এবারও তিনি মনোনয়ন প্রত্যাশী। এছাড়া বর্তমান সংসদ সদস্যও এই আসন থেকে মনোনয়ন পাবেন বলে আশা প্রকাশ করেছেন। এই দুজন ছাড়াও আওয়ামী লীগ থেকে আরও অনেক মনোনয়ন প্রত্যাশী রয়েছেন।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশা করছেন সাবেক সংসদ সদস্য ড. হামিদা বানু শোভা, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও সাবেক রাষ্ট্রদূত মুক্তিযোদ্ধা আমিনুল হোসেন সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক খায়রুল আলম বাবুল, কেন্দ্রীয় যুব মহিলা লীগের সহশিক্ষা, প্রশিক্ষণ ও পাঠাগার বিষয়ক সম্পাদক সরকার ফারহানা আক্তার সুমি, সুপ্রিম কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মনোয়ার হোসেন, মুক্তিযোদ্ধার সন্তান ও সাবেক এমএলএ মরহুম আব্দুর রহমান চৌধুরীর নাতি ব্যারিস্টার ইমরান কবির চৌধুরী জনি, সাবেক সেনা কর্মকর্তা লে. কর্নেল (অব.) তছলিম উদ্দিন।

সরেজমিনে জানা যায়- নির্বাচন যতই ঘনিয়ে আসছে, আসনটিতে আওয়ামী লীগের প্রার্থীর সংখ্যা দিন দিন ততই বাড়ছে। বিভিন্ন সভা সমাবেশে প্রকাশ্যেই সরকারদলীয় সাম্ভব্য প্রার্থীদের রেষারেষি বাড়ছে। ধারণা করা হচ্ছে, দলের কেন্দ্রীয় নেতাদের আশ্বাসেই সেখানে একাধিক প্রার্থী নিজের অস্তিত্ব জানান দিচ্ছেন।

নৌকা প্রতীক নিয়ে এই আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার বলেন, ‘গত ৩০ বছর ধরে আমি ডোমার-ডিমলায় নেতৃত্ব দিয়ে আসছি। এছাড়াও সরকারের সহযোগিতায় এই আসনটি উন্নয়নের র্শীষে।’ তার বাড়ি ডিমলা উপজেলা শহরে। দীর্ঘ রাজনৈতিক জীবনে দক্ষতা, নেতাকর্মীদের সঙ্গে সুসম্পর্ক, এলাকার দৃশ্যমান উন্নয়ন সাধন ও সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্যতার কারণে তিনি এবারও মনোনয়ন পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ‘আগামী নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করবে ও দলীয় মনোনয়নে আমি নমিনেশন (নিয়োগ) পাবো, এ বিশ্বাস আমার আছে। বর্তমানে দলের ভেতরে কিছু কিছু সুবিধাবাদি লোকজন প্রবেশ করে আমার বিরোধীতা করছেন। এক সময় তারা তাদের ভুল বুঝতে পারবে। যারা আমার সমালোচনা করেন, তারা আমার জনপ্রিয়তাকে ভয় পান।’

এদিকে মনোনয়ন চেয়ে মাঠে সক্রিয় আছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক উপ-সাহিত্য বিষয়ক সম্পাদক সরকার ফারহানা আক্তার সুমি। তিনি এখন বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটির সহশিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা বিষয়ক সম্পাদক। তিনি বলেন, ‘বর্তমান সংসদ সদস্যের দিন শেষ হয়ে গেছে। ওনাকে এখন আর মানুষ চায় না। এই আসনটিতে মানুষ এখন নতুন মুখ দেখতে চায়। তাই আমি দলীয় মনোনয়নের জন্য স্থানীয় শুভাকাঙ্ক্ষীদের নিয়ে মাঠে নেমেছি। এলাকার দলীয় নেতাকর্মীসহ সাধারণ মানুষ সবাই আমার প্রতি সমর্থন জানাচ্ছে।’ সুমি আরও বলেন, ‘জন সাধারণের মধ্যে পরিবর্তনের ঘোষণা শুনতে পাচ্ছি।’

বিএনপি থেকে দলটির চেয়ারপারসন খালেদা জিয়ার ভাগ্নে শাহরিন ইসলাম তুহিন এই আসনের প্রার্থী। তিনি দুর্নীতির মামলায় পলাতক থাকায় ২০০৮ সালের নির্বাচনে অংশ নিয়েছিলেন তার বাবা রফিকুল ইসলাম চৌধুরী। এবারেও আসনটির প্রার্থী তিনি। এছাড়াও মনোনয়নের তালিকায় আছেন বিএনপি জোটের শরিক ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি। তিনি জিয়াউর রহমানের শাসনামলের মন্ত্রীসভার সদস্য মরহুম মশিউর রহমান যাদু মিয়ার নাতি ও সাবেক মন্ত্রী মরহুম শফিকুল গণি স্বপনের ছেলে।

প্রসঙ্গত, ডোমারে একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন এবং  ডিমলার ১০ টি ইউনিয়ন নিয়ে এই আসনে বর্তমান ভোটার সংখ্যা ৩ লাখ ৮০ হাজার ৫৫১। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৯০ হাজার ২৭১ ও পুরুষ ১ লাখ ৯০ হাজার ২৮০।


 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া