X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কাপাসিয়ায় আ. লীগে কোন্দল, ধীর গতিতে এগুচ্ছে বিএনপি

রায়হানুল ইসলাম আকন্দ, গাজীপুর
২৩ অক্টোবর ২০১৮, ১২:৩৯আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৩:২৯

গাজীপুর চার আসনের মনোনয়ন প্রত্যাশীরা গাজীপুর-৪ (কাপাসিয়া) আসনে তৃণমূল পর্যায়ে আওয়ামী লীগ সুসংহত থাকলে অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত দলটি। দলীয় কোন্দল নিয়ে এ আসনের বর্তমান এমপি সিমিন হোসেন রিমির নীরব ভূমিকায় তৃণমূল নেতাকর্মীরা ক্ষুব্ধ। তাদের মতে, কৃষক লীগের সঙ্গে দূরত্ব না কমালে সংসদ নির্বাচনে এর প্রভাব পড়তে পারে। এদিকে, বিএনপি নেতা আসম হান্নান শাহের মৃত্যুর পর দলের হাল ধরেন তার ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নান। সম্প্রতি গাজীপুরে দলীয় কর্মসূচি থেকে তিনি গ্রেফতার হওয়ায় ফের সংকটে পড়েছে দলটি। তাই আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে তারা ধীরগতিতে এগুচ্ছে।

একটি উপজেলা নিয়ে গঠিত গাজীপুর-৪ (কাপাসিয়া) আসন। নির্বাচনকে সামনে রেখে এ আসনের মনোনয়ন প্রত্যাশীরা নানাভাবে ভোটারদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। স্বাধীনতা পরবর্তী সময়ে কাপাসিয়ায় আওয়ামী লীগের রাজনীতি ছিল তাজউদ্দীন আহমদ এবং তার পরিবার কেন্দ্রিক। বর্তমানে কৃষক লীগের সঙ্গে আওয়ামী লীগের প্রকাশ্য দ্বন্দ্ব মাথাব্যথার অন্যতম কারণ।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দুজন প্রচার চালিয়ে যাচ্ছেন। তারা হলেন বর্তমান এমপি রিমি এবং তার ফুফাতো ভাই আলম আহমদ। কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামণ্ডলীর সদস্যের ব্যানারে আলম আহমদ নিয়মিত গণসংযোগ করছেন। এছাড়া কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি মোতাহার হোসেন মোল্লাও মনোনয়ন প্রত্যাশী।

এমপি রিমি বলেন, ‘এলাকার মানুষ যাতে ভালোভাবে আয় রোজগার করতে পারে, শান্তিতে বসবাস করতে পারে, সেজন্য গত ৬ বছর কাজ করেছি। কাপাসিয়ার জনগণই আমার কাজের মূল্যায়ন করবে।’

কৃষক লীগের সঙ্গে বিরোধের বিষয়ে বলেন, ‘আমি সুস্থ প্রতিযোগিতায় বিশ্বাসী। নেত্রী আমার কাজের মূল্যায়ন করে আবারও নিশ্চয়ই মনোনয়ন দেবেন।’

মতবিরোধের কারণে দীর্ঘদিন স্থানীয় আওয়ামী লীগের দলীয় কর্মকাণ্ড থেকে দূরে আছেন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মোতাহার হোসেন মোল্লা, আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতা ড. মোমতাজ উদ্দীন আহমেদ মেহেদী, রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান আকন্দ। এদের অনেকেই উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মুহম্মদ শহীদুল্লাহর একক নেতৃত্ব মেনে নিতে পারছেন না।

স্থানীয় নেতাকর্মীদের ধারণা, বর্তমান এমপি যদি আগামী নির্বাচনে মনোনয়ন পান এবং স্থানীয় রাজনীতিতে দ্বন্দ্বের অবসান না হয়, তাহলে এদের অনেকেই আগামী নির্বাচনে কাজ নাও করতে পারেন না।

দলীয় মনোনয়ন প্রত্যাশী আলম আহমেদ প্রতি সপ্তাহেই নির্বাচনি এলাকায় আসছেন। কাপাসিয়ায় শোডাউন করছেন। এছাড়া আওয়ামী লীগের বিভিন্ন কেন্দ্রীয় কর্মসূচি পালন, গণসংযোগ, হতদরিদ্রদের মাঝে শীতবস্ত্র, টিউবওয়েল বিতরণ করছেন।

বিএনপির নেতাকর্মীরা মনে করেন, হান্নান শাহের পরিবারের বাইরের কেউ হয়তো মনোনয়ন পাবেন না। তার ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নান বিভিন্ন দলীয় কর্মকাণ্ডে অংশ নিচ্ছেন। বাবার মৃত্যুর পর উপজেলা বিএনপি, যুবদল, ছাত্রদলসহ সব অঙ্গ ও সহযোগী সংগঠন রিয়াজুল হান্নানের একক নেতৃত্বেই পরিচালিত হচ্ছে। মনোনয়ন পাওয়ার ব্যাপারে দলের মহাসচিব তাকে সবুজ সংকেত দিয়েছেন।

তবে উপজেলা বিএনপির সাবেক সভাপতি জামাল উদ্দিন আহমেদ এতদিন নিশ্চুপ থাকলেও তিনিও মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তিনি বলেন, ‘২০০৮ সালের নির্বাচনে দল আমাকে মনোনয়ন দিলেও পরে তা হাইজ্যাক হয়ে যায়।’

কাপাসিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও গাজীপুর জেলা বিএনপির সহ-সভাপতি মুক্তিযোদ্ধা খন্দকার আজিজুর রহমান পেরাও দলীয় মনোনয়ন চাইবেন বলে তাকে সমর্থিতরা জানান। তিনি বিপদে-আপদে নেতাকর্মীদের পাশে এবং নিয়মিত দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ করে নির্বাচনি প্রচার চালিয়ে যাচ্ছেন।

উপজেলা বিএনপির সভাপতি খলিলুর রহমান জানান, দলের সাংগঠনিক অবস্থান ঠিকই আছে। দলের নেতাকর্মীদের বিরুদ্ধে অসংখ্য মামলা হওয়ায় এবং পুলিশি আতঙ্কে অনেকেই আত্মগোপনে ও নিশ্চুপ আছেন। নির্বাচনকালীন পরিবেশ যদি স্বাভাবিক হয়, তাহলে বিএনপির সব নেতাকর্মী ঐক্যবদ্ধ হয়ে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করবেন।

১৪ দলের শরিক গণতন্ত্রী পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ডা. শহীদুল্লাহ সিকদারও মনোনয়ন প্রত্যাশী। তিনি বলেন, ‘কাপাসিয়ার মানুষ এতদিন কাঙ্ক্ষিত জনপ্রতিনিধি পাননি। জননেত্রী শেখ হাসিনা নিশ্চয়ই এবার যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেবেন। মনোনয়ন প্রশ্নে কাপাসিয়া আওয়ামী লীগে কিছুটা কোন্দল রয়েছে। তাই জোটের পক্ষ থেকে শরিক দলকে মনোনয়ন দেওয়া হলে আমি নির্বাচন করবো।’

জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশীরা হলেন উপজেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা সামসুদ্দিন খান, জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি মোশারফ হোসেন জয় ও আনোয়ারা কবির। সিপিবি’র ঢাকা মহানগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য মানবেন্দ্র দেব। ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের নুরুল ইসলাম সরকারও গণসংযোগ করছেন।

/এসটি/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
মানব ও সুপারি পাচারের অভিযোগে ভারতে শুল্ক কর্মকর্তা গ্রেফতার 
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
ভুয়া পরিচয়ে ভারতে বসবাস বাংলাদেশির, ৪ বছরের কারাদণ্ড
সর্বাধিক পঠিত
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন