X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

সিলেটে ঐক্যফ্রন্টের সমাবেশের ভরসা বিএনপি!

তুহিনুল হক তুহিন, সিলেট
২৩ অক্টোবর ২০১৮, ২১:৩০আপডেট : ২৪ অক্টোবর ২০১৮, ১৪:১৬

ঐক্যফ্রন্টের সমাবেশস্থল পরিদর্শন করছেন মেয়র আরিফুল হক চৌধুরীসহ জেলা ও মহানগর বিএনপির নেতারা সিলেটে জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশকে কেন্দ্র করে উজ্জীবিত স্থানীয় বিএনপি। বুধবার (২৪ অক্টোবর) সমাবেশে নির্বাচনি শোডাউন দিয়ে নিজের অবস্থান জানান দিতে চান বিএনপির মনোনয়ন প্রত্যাশীরা। এমনকি এই সমাবেশে বিপুল জনসমাগম ঘটাতে ঐক্যফ্রন্টের মূল ভরসা একমাত্র বিএনপিই। ঐক্যফ্রন্টের সমাবেশকে কেন্দ্র করে বিএনপির দায়িত্বশীল নেতারা যে রকম ভূমিকা রেখেছেন সেসব ভূমিকায় ঐক্যফ্রন্টের অন্যান্য শরিক দলগুলোর সংশ্লিষ্টতা নেই বললেই চলে। এমনকি সিলেটের রেজিস্টারি মাঠে বিএনপি নেতাদের মঙ্গলবার (২৩ অক্টোবর) উপস্থিত থেকে নেতাকর্মীদের বিভিন্ন দিকনির্দেশনা দিতে দেখা গেলেও ঐক্যফ্রন্টের শরিক দলের নেতাদের দেখা যায়নি। সমাবেশের অনুমতি নেওয়া থেকে শুরু করে সব ধরণের প্রস্তুতিতেই রয়েছেন সিলেটের বিএনপির শীর্ষ নেতারা।

এদিকে, ঐক্যফ্রন্টের ব্যানারে সমাবেশের অনুমতি হলেও বিএনপি নেতাকর্মীরা এই সমাবেশকে দলীয় সমাবেশ হিসেবে গ্রহণ করে সমাবেশ সফল করার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঐক্যফ্রন্টের সমাবেশে যাতে বিপুল জনসমাগম ঘটে সেদিকে লক্ষ্য রেখে সিলেটসহ বিভাগের চার জেলার শীর্ষস্থানীয় নেতাদের ইতোমধ্যে নির্দেশনাও দেওয়া হয়েছে। এছাড়া সিলেটের ১৩টি উপজেলার বিএনপির নেতাদের পাশাপাশি ইউপি চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানদেরও সমাবেশে শোডাউন দিয়ে আসার জন্য বলা হয়েছে।

সিলেট ছাত্রদলের দায়িত্বশীল একাধিক নেতা জানান, সমাবেশ ঐক্যফ্রন্টের হলেও মূল ভূমিকায় কাজ করে যাচ্ছে বিএনপি। ওই সমাবেশে বিএনপি প্রচুর লোকের জনসমাগম ঘটাতে চায়। সেই জন্য ছাত্রনেতাদেরও নির্দেশনাও দেওয়া হয়েছে। আমরা নির্দেশনা মোতাবেক সিলেটের ১৩টি উপজেলাসহ জেলার আওতাধীন কলেজসমূহের নেতাদের সমাবেশে শোডাউন দিয়ে উপস্থিত থাকার জন্য নির্দেশ দিয়েছি। এক কথায় ঐক্যফ্রন্টের মূল ভরসাই সিলেট বিএনপি। এছাড়াও সিলেট সদর ও সিটি করপোরেশনের ২৭ ওয়ার্ডের নেতাদের পৃথকভাবে শোডাউন দিয়ে জনসভাস্থলে আসার জন্য বলা হয়েছে।

বিএনপি নেতাদের অভিযোগ, বিএনপি ছাড়া সমাবেশ সফল করতে অন্যান্য শরিক দলগুলোর নেতাকর্মীদের মধ্যে কোনও মাথাব্যথাই নেই। যদিও সমাবেশের মধ্য দিয়েই নিজেদের যাত্রা আনুষ্ঠানিকভাবে শুরু করবে জাতীয় ঐক্যফ্রন্ট। কিন্তু ঐক্যের অন্য শরিকরা এখন পর্যন্ত নীরব রয়েছে।

সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম বলেন, ‘বিএনপি একটি বৃহৎ দল। তাই ঐক্যফ্রন্টের সমাবেশে বিএনপি নেতাকর্মীদের উপস্থিতি বেশি থাকবেই। এছাড়াও ঐক্যফ্রন্টের সঙ্গে যেসব দল রয়েছে তারাও যতটুকু জেনেছি নেতাকর্মীদের থাকার নির্দেশ দিয়েছেন। তবে সিলেটের সমাবেশে অনুমতি নেওয়া থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কাজ করেছেন বিএনপির নেতারা।’

গণফোরামের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিলেন্দু দেব জানান, ‘বিএনপি বড় দল হওয়ায় তাদের কর্মকাণ্ড সহজেই সবার চোখে পড়ে। তবে আমরাও ওই সমাবেশ সফল করতে কাজ করেছি। কারণ ঐক্যের শরিক দল হিসেবে আমাদেরও দায়িত্ব রয়েছে।’

ঐক্যফ্রন্টের সিলেটের সমন্বয়ক ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ বলেন, ‘ঐক্যফ্রন্ট মানুষের মুক্তির বার্তা নিয়ে এসেছে। গণতন্ত্র উদ্ধারের দাবি নিয়ে এসেছে। তাই সিলেটের সাধারণ মানুষের মধ্যে এই ঐক্য ব্যাপক সাড়া ফেলেছে। এই সমাবেশে প্রচুর লোক জনসমাগম ঘটাতে জেলার আওতাধীন বিএনপির প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও পৌরসভার দায়িত্বশীল নেতাদের নির্দেশনা দেওয়া রয়েছে। আমরা আশাবাদী অল্প সময়ের এ আয়োজন সিলেটের ইতিহাসে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

ঐক্যফ্রন্ট গঠনের পর ২৩ অক্টোবর সিলেটে প্রথম সমাবেশ করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর অনুমতি নিতে মহানগর পুলিশ কমিশনারের কাছে দেখা করে লিখিত আবেদন জমা দেন বিএনপির একটি প্রতিনিধি দল।  কিন্তু পুলিশ অনুমতি দেয়নি। এরপর দ্বিতীয় দফায় বিএনপির ওই প্রতিনিধি দল ২৪ অক্টোবর সমাবেশের অনুমতি চেয়ে পৃথক আরেকটি আবেদন পত্র জমা দেন। এরপর অনুমতি না পেয়ে ২১ অক্টোবর সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ হাইকোর্টে রিট দায়ের করেন। ওই দিন বিকালেই পুলিশ সমাবেশের অনুমতি দেয়।

আরও পড়ুন- সিলেটে ঐক্যফ্রন্টের সমাবেশ কাল, প্রচারণায় বাধার অভিযোগ

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
অ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগঅ্যাটলেটিকোকে বিদায় করে ১১ বছর পর সেমিফাইনালে ডর্টমুন্ড
অবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
চ্যাম্পিয়নস লিগঅবিশ্বাস্য প্রত্যাবর্তনে বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
গাজীপুরে ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, অগ্নিদগ্ধ ৬
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
নারিনকে ছাপিয়ে বাটলার ঝড়ে রাজস্থানের অবিশ্বাস্য জয়
সর্বাধিক পঠিত
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়
প্রকৃতির লীলাভূমি সিলেটে পর্যটকদের ভিড়