X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

দেশের ৮ অঞ্চলে ইভিএম প্রদর্শনী আজ

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৬ অক্টোবর ২০১৮, ২৩:৫৯আপডেট : ২৬ অক্টোবর ২০১৮, ২৩:৫৯

ইভিএম (ফাইল ছবি)

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে দেশের ৮টি অঞ্চলে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট প্রদানের প্রদর্শনীর অনুষ্ঠান করতে যাচ্ছে নির্বাচন কমিশন। আজ শনিবার (২৭ অক্টোবর) খুলনা, রাজশাহী, রংপুর, ফরিদপুর, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা অঞ্চলে এ মেলা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ডেমো ভোটগ্রহণ প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে মেলায়। তবে শুধু নির্দিষ্ট এলাকার ভোটাররা ভোট দিতে পারবেন।

বাংলা ট্রিবিউনের কুমিল্লা প্রতিনিধি জানিয়েছেন, শনিবার (২৭ অক্টোবর) কুমিল্লা নগরীর টাউন হল মাঠে আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের উদ্যোগে ৬টি জেলাকে নিয়ে দিনব্যাপী ইভিএম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ইভিএম-এ ভোট প্রদর্শনীতে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলা মেলায় অংশ নেবে বলে জানিয়েছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার। প্রদর্শনীতে ইভিএম সংক্রান্ত সব প্রশ্নের উত্তর মিলবে বলেও জানান তিনি।

কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয় সূত্র জানায়, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম-সচিব খোন্দকার মিজানুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মেলার শুরুতে উদ্বোধনী অনুষ্ঠান শেষে ইভিএম-এর মাধ্যমে ভোটগ্রহণ পদ্ধতি সম্পর্কে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এরপর উপস্থিত সবাইকে ইভিএমের মাধ্যমে ভোট দেওয়া দেখানো হবে। এই সময় ইভিএম সর্ম্পকে সবার প্রশ্নের জবাব দেওয়া হবে। উদ্বোধনী অনুষ্ঠানের পর থেকে রাত ৯টা পর্যন্ত ইভিএম প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

এ ব্যাপারে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার বলেন, ‘অনুষ্ঠানে ইভিএম সম্পর্কিত বিশেষ উপস্থাপনা থাকবে। এ ছাড়া, মেলায় প্রথমে নগরীর কান্দিরপাড় ঝাউতলা এলাকার পুরুষ ও মহিলারা ইভিএমে ডেমো ভোট দেবেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসিবে উপস্থিত থাকবেন কুমিল্লা জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম, স্থানীয় সরকার উপ-পরিচালক আজিজুর রহমান প্রমুখ।

রাজশাহী প্রতিনিধি জানান, শনিবার (২৭ অক্টোবর) রাজশাহী আঞ্চলিক সার্ভার স্টেশন প্রাঙ্গণে দিনব্যাপী ইভিএম প্রদর্শন মেলা হবে। এ উপলক্ষে সব প্রস্তুতিগ্রহণ করেছে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কমিশন।

শুক্রবার বিকালে সরেজমিনে দেখা গেছে, রাজশাহী আঞ্চলিক সার্ভার স্টেশন প্রাঙ্গণে ছয়টি স্টল ও একটি উদ্বোধনী মঞ্চ তৈরি করা হয়েছে। সব ঠিকঠাকভাবে হচ্ছে কিনা তা তদারিক করছেন রাজশাহীর মোহনপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা জিয়াউল হক খান। এসময় তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে বিবি হিন্দু একাডেমি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হয়েছিল। তেমন সমস্যা হয়নি। তবে জনগণকে এ বিষয়ে অবহিত করার জন্য এই প্রদর্শনী। সিটি নির্বাচনের সময় যে ইভিএম মেশিন ব্যবহার করা হয়েছিল, তার চেয়ে আরও উন্নতমানের ইভিএম মেশিন এখানে প্রদর্শন করা হবে।’

তিনি আরও বলেন, ‘এই প্রদর্শনে ইভিএম পদ্ধতিতে রাজপাড়া থানার বেতিয়াপাড়া এলাকার ডাটা থাকবে। তারা শনিবার প্রদর্শনের সময় এসে ভোট প্রদান করবেন। সেই সঙ্গে মুক্তিযোদ্ধা, গণমাধ্যমকর্মীসহ স্থানীয় সুধীজনও প্রদর্শনের সময় মহড়া ভোটে ইভিএমে ভোট প্রদান করবেন। এ ছাড়া, ইভিএম মেশিন নিয়ে কারও কোনও জানার থাকলে তা স্টলগুলোতে থাকা নির্বাচন অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তারা তুলে ধরবেন। এজন্য আমার প্রস্তুতিগ্রহণ করেছি। এই প্রদর্শন সবার জন্য উন্মুক্ত থাকবে।’

রাজশাহী প্রতিনিধি আরও জানান, শনিবার সকাল সাড়ে ১০টায় এই প্রদর্শনীর উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার ড. রফিকুল ইসলাম। এসময় অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন– রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশিদ হোসেন, মহানগর পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল কাদের, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিনুল ইসলাম ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ফরিদুল ইসলাম।

ফরিদপুর প্রতিনিধি জানান, আজ (শনিবার) ফরিদপুর শহরের কবি জসিম উদদীন হল চত্বরে ইভিএম-এর মাধ্যমে ভোট প্রদানের প্রদর্শনীর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অবঃ)। এ ছাড়া, অনুষ্ঠানে ইভিএম সম্পর্কিত বিশেষ উপস্থাপনা করবেন নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের পবিচালক মো. ফরহাদ হোসেন।

এ ব্যাপারে জেলা নির্বাচনি কর্মকর্তা মো. আলাউদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ডেমো ভোটিংয়ের মাধ্যমে এখানে সাধারণ ভোটারা পুরো প্রক্রিয়ার সঙ্গে পরিচিত হবে।’

জেলার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. নূর আনিম বলেন, ‘কম্পিউটার, কন্ট্রোল ইউনিট ও ব্যালট ইউনিটের মাধ্যমে কিভাবে ভোট দেওয়া যায় তা সবাইকে দেখানো হবে। এদিন সদর উপজেলার দক্ষিণ কালিবাড়ী, উত্তর কালিবাড়ী, কুঠিবাড়ী-২ ও ইব্রাহিমদী এলাকার প্রায় ৪২০০ কাস্টোমাইজড ভোটার এখানে পরিক্ষামূলকভাবে ভোট দিতে পারবে।’

খুলনা প্রতিনিধি জানান, শনিবার খুলনার জিয়া হল চত্বরে ইভিএম প্রদর্শনী হবে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ কে এম নূরুল হুদা এ প্রদর্শনীর উদ্বোধন করবেন। এতে মহানগরীর ১৮ ও ২১ নং ওয়ার্ডের ৪টি এলাকার ৭ হাজার ৩৯ জন ভোটার ইভিএম-এ ডেমো ভোট দেবেন।

এ ব্যাপারে খুলনা জেলার সিনিয়র নির্বাচনি কর্মকর্তা এম মাজহারুল ইসলাম জানান, ইভিএম প্রদর্শন ও ভোট প্রদান নিয়ে পাবলিক হল (জিয়া হল) চত্বরে ১৫টি স্টল করা হয়েছে। ১৮ নং ওয়ার্ডের কেডিএ আবাসিক এলাকার (মজিদ স্মরণীর দক্ষিণ পাশ) ৫ হাজার ৪২০ জন, ২১ নং ওয়ার্ডের জোড়াগেট আপার যশোর রোড এলাকার ৮৫৮ জন, স্টেশন রোড উত্তর পাশের ৩১৩ জন এবং দক্ষিণ পাশের ৪৪৮ জন ভোটার ইভিএমে ডেমো ভোট দেওয়ার সুযোগ পাবেন।

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী জানান, ইভিএম সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। বেলা ১১টায় প্রধান নির্বাচন কর্মকর্তা প্রদর্শনীর উদ্বোধন করবেন। এরপর থেকে রাত ৯টা পর্যন্ত নির্বাচনি পরিবেশে ইভিএমে ভোট গ্রহণ চলবে। এ জন্য ১৪টি কক্ষ থাকছে। যেখানে থাকছে ১৫ সেট ইভিএম মেশিন।

এদিকে, ময়মনসিংহ প্রতিনিধি জানিয়েছেন, শনিবার ময়মনসিংহ মহানগরীর টাইন হল চত্বরে ইভিএম প্রদর্শনী মেলার আয়োজন করা হয়েছে। বেলা ১১টায় মেলার উদ্বোধন ঘোষণা করবেন নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনু-বিভাগের মহা-পরিচালক ও আইডিএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। মেলায় ১০টি স্টলে এভিএম-এর মাধ্যমে ডেমো ভোটিং অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচনি কর্মকর্তা মোহা. ইসরাইল হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, মেলায় ময়মনসিংহ অঞ্চলের ৬৫জন  বিশিষ্ট ব্যক্তিসহ ৪৫০০ জন ভোটার ইভিএমে ডেমো ভোটে অংশ নেবেন। তাদের তালিকা ইতোমধ্যে ঢাকায় কেন্দ্রীয় সার্ভারে পাঠানো হয়েছে।

ময়মনসিংহ জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মাহবুবুল আলম তালুকদার জানান, ইভিএম নিয়ে সাধারণ মানুষের মনে তৈরি হওয়া সংশয় কাটাতেই এই আয়োজন। এতে বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এ ছাড়া, রংপুর, চট্টগ্রাম ও সিলেট অঞ্চলে ইভিএম-এর মাধ্যমে ভোট প্রদানের প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

 

/এমএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী