‘ইভিএমে ভোট কারচুপির সুযোগ নেই’

Send
ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশিত : ১৬:২৪, অক্টোবর ২৭, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:২৪, অক্টোবর ২৭, ২০১৮

 ময়মনসিংহে ইভিএম মেলা

ময়মনসিংহ মহানগরীর টাউন হল চত্ত্বরে শনিবার দুপুরে ইভিএম প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়। এ মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনু বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।মেলার উদ্বোধন শেষে তিনি বলেন,‘জাতীয় সংসদ কিংবা স্থানীয় সরকার নির্বাচনে ইলেক্ট্রোনিক ভোটিং মেশিনের (ইভিএম) ব্যবহার করা হলে ভোট কারচুপির কোনও সুযোগ নেই।’

তিনি বলেন, ‘বর্তমান সময়ে তথ্য প্রযুক্তির এ যুগে নতুন পদ্ধতি ইভিএম সংযোজন করা হয়েছে। ভোটাররা আঙুলের ছাপ ব্যবহার করে ভোট দেওয়ার কারণে কোনওভাবেই ভোট কারচুপির সুযোগ থাকবে না। ’ স্বচ্ছ এবং সুষ্ঠু ভোটের জন্য ইভিএম কার্যকরী ভূমিকা রাখবে বলেন তিনি জানান।

জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, আঞলিক নির্বাচন কর্মকর্তা মো. ইসরাইল হোসেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-পরিচালক লোকমান হোসেন প্রমুখ। মেলায় ১০টি স্টল জায়গা পেয়েছে। ইভিএম প্রদর্শনীতে মহানগরীর প্রায় সাড়ে চার হাজার ভোটার ডেমো ভোটে দিয়েছেনে।

ইভিএম পদ্ধতিতে ভোট দেওয়ার জন্য মেলায় ছিল উপচেপড়া ভিড়। ভোটার আশফাক হোসেন বলেন, ‘ইভিএম নিয়ে আমাদের মনে যে সংশয় ছিল, তা ডেমো ভোট দেওয়ার পর কেটে গেছে। বায়োমেট্রিক পদ্ধতি সংযোজন থাকায় ইভিএমে ভোট কারচুপি করাও কঠিন হবে।

ইভিএম প্রদর্শনী মেলার স্টলের কম্পিউটার অপারেটর মো. আব্দুল ওয়াহাব জানান, ইভিএমের মাধ্যমে ভোট দিতে হলে ভোটার নম্বর কিংবা জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। এর যে কোনও নম্বর ইভিএম মেশিনের প্রধান অংশ কন্ট্রোল ইউনিটে প্রবেশ করানোর পর দ্বিতীয় অংশ দিয়ে ব্যালট ইউনিটের প্রতীক নির্বাচন করে বাটন চাপার পর কনফারম বাটন চাপতে হবে।

তিনি আরও বলেন, আগে যেখানে একটি ভোট দিতে ৫ মিনিট সময় লাগতো, ইভিএম ব্যবহারে ভোট দিতে সর্বোচ্চ ২ মিনিট লাগবে। এই হিসেবে সময় সাশ্রয় হবে। এছাড়া ভোটারও খুব সহজেই ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন বলে জানান। 

 

/জেবি/

লাইভ

টপ