X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্পে অভ্যন্তরীণ কোন্দল: বেড়েই চলছে অপরাধ প্রবণতা

আবদুল আজিজ, কক্সবাজার
১৮ নভেম্বর ২০১৮, ১৮:৪৭আপডেট : ১৮ নভেম্বর ২০১৮, ১৮:৫৮


উখিয়ার বালুখালী এলাকায় রোহিঙ্গাদের অস্থায়ী বসতি। ছবি: বাংলা ট্রিবিউন
ব্যবস্থা হওয়ার পরেও নিরাপত্তাহীনতার কারণে দেশে ফিরতে রাজি না হওয়া রোহিঙ্গারা দিন দিন জড়িয়ে পড়ছে মারাত্মক অভ্যন্তরীণ কোন্দলে। কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া এসব রোহিঙ্গার হত্যা, অপহরণ, মুক্তিপণ আদায়, চাঁদাবাজি, গুম, ধর্ষণ, ডাকাতি, অস্ত্রবাজি, মাদক বিক্রি ও পাচার সহ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। গত ১৪ মাসে রোহিঙ্গাদের নিজেদের মধ্যে মারামারিতে ২২ জন খুন হয়েছে, আহত হয়েছে কয়েকশ’। উখিয়া ও টেকনাফ থানায় তাদের বিরুদ্ধে হয়েছে আড়াই শতাধিক মামলা। রোহিঙ্গাদের এই অপরাধ প্রবণতা দিন দিন বাড়তে থাকায় উদ্বিগ্ন স্থানীয় জনগণ। এ কারণে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে বাড়ানো হয়েছে পুলিশ, র‌্যাব, সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনীর নজরদারি, জোরদার করা হয়েছে রাতের বেলায় যৌথ টহল ।
রোহিঙ্গাদের এই অভ্যন্তরীণ কোন্দলকে অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার কারণ উল্লেখ করে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, ‘ আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে অন্তর্দ্বন্দ্ব বেড়ে গেছে। ক্যাম্পের ভেতরে নেতৃত্বের আধিপত্য, গোষ্ঠীগত, পারিবারিক, নিজ দেশে বিরোধের জেরসহ নানা কারণে খুনের ঘটনা ঘটাচ্ছে তারা। বিশেষ করে ক্যাম্পের মধ্যে যারা মাঝি ও হেড মাঝি রয়েছে তাদের অভ্যন্তরীণ কোন্দল একটু বেশি। তাই রোহিঙ্গা ক্যাম্পে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে প্রশাসন কঠোর অবস্থানে থাকার পাশাপাশি অতিরিক্ত ৬টি পুলিশ ক্যাম্প স্থাপন করা হয়েছে।
জানতে চাইলে বালুখালী রোহিঙ্গা ক্যাম্প-০২ এর রোহিঙ্গা নেতা লালু মাঝি জানান, ‘ভিন্ন দেশে এসে আমাদের এই হানাহানি ও অরাজকতা দুঃখজনক। আমরা কবে মিয়ানমারে ফিরে যেতে পারব সেই চিন্তা না করে এক শ্রেণির রোহিঙ্গা সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে। তুচ্ছ ঘটনায় মানুষের ওপর ঝাঁপিয়ে পড়তে দ্বিধা করছে না। আমরা ক্যাম্পে নিয়োজিত আইন শৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ সহযোগিতা দিয়ে যাচ্ছি। যাতে অপরাধীরা মাথাচাড়া দিয়ে উঠতে না পারে’।
উখিয়ার কুতুপালং মধুরছড়া ক্যাম্পের রোহিঙ্গা নেতা মোক্তার আহমদ জানান, ‘ কিছু রেজিস্টার্ড ক্যাম্পের রোহিঙ্গা দল নতুন আসা আন-রেজিস্টার্ড রোহিঙ্গাদের সহ্য করতে পারে না। তারা কথায় কথায় নতুন আসা রোহিঙ্গাদের ওপর হাত তুলছে। এতে করে সহিংস ঘটনা বেড়ে যাচ্ছে এবং খুন খারাবির দিকে পুরো ক্যাম্প এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।’
রোহিঙ্গাদের অভ্যন্তরীণ কোন্দলের কারণে ২২টি হত্যাকাণ্ডসহ নানা ধরনের অপরাধ কর্মকাণ্ডের বিষয়টি স্বীকার করে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, ‘ রোহিঙ্গারা মাদক বিক্রি ও পাচারে জড়িয়ে পড়েছে। ক্যাম্পে আইনশৃঙ্খলা রক্ষায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশকে নিয়ে যৌথভাবে টিম গঠন করা হয়েছে। তারা দিন-রাত পেট্রোল টিমের মাধ্যমে সেখানে পাহারা দিচ্ছে। এছাড়া গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়েছে।’
মিয়ানমারের রাখাইনে সহিংস নির্যাতন থেকে জীবন বাঁচাতে গত বছর ২৫ আগস্ট থেকে পালিয়ে আসা রোহিঙ্গারাসহ কক্সবাজারের উখিয়া-টেকনাফে আগে-পরে আশ্রয় নেওয়া রোহিঙ্গার সংখ্যা ১১ লাখের অধিক। এসব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে উখিয়া-টেকনাফের সাড়ে ৬ হাজার একর জায়গায় অবস্থিত ৩০টি ক্যাম্পে। মানবিক কারণে বাংলাদেশ তাদের আশ্রয়ের পাশাপাশি সার্বিক সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে। আশ্রিত এসব রোহিঙ্গাদের দেশি বিদেশি এনজিও‘র পাশাপাশি খাদ্য, অস্থায়ী বাসস্থান, চিকিৎসা, বস্ত্র, লেখাপড়া, বিনোদনসহ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেছে সরকার। পাশাপাশি রোহিঙ্গাদের নিরাপদে ও সসম্মানে দেশে ফেরত পাঠাতে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। কিন্তু, এসব সুযোগ সুবিধাকে পুঁজি করে তারা ঘটাচ্ছেন একের পর এক অপরাধ। রোহিঙ্গাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্র ও মরণ নেশা ইয়াবা উদ্ধার হচ্ছে।



/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া