X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

খুলনার ৬টি আসনে আ.লীগের ৩৯, বিএনপির ২২ প্রার্থী

খুলনা প্রতিনিধি
১৯ নভেম্বর ২০১৮, ০৭:২৫আপডেট : ১৯ নভেম্বর ২০১৮, ১৫:৩০

খুলনার ৬টি আসনে আ.লীগের ৩৯, বিএনপির ২২ প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এখন পর্যন্ত খুলনার ছয়টি আসনে মনোনয়নের জন্য আওয়ামী লীগের ৩৯ ও বিএনপির ২২ জন প্রার্থী ফরম কিনেছেন। আসন প্রতি আওয়ামী লীগে ছয়জনের বেশি এবং বিএনপিতে তিনজনেরও বেশি প্রার্থী মনোনয়ন পেতে লড়ছেন।  

আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এসএম কামাল হোসেন বাংলা ট্রিবিউনকে মনোনয়ন প্রসঙ্গে বলেন, ‘আওয়ামী লীগ একটি ঐতিহ্যবাহী দল। এ দলটিতে নির্বাচন করার মতো যোগ্য প্রার্থী প্রতিটি আসনে ১০ জনেরও বেশি রয়েছেন। সে হিসেবে আসন প্রতি ছয়জনের মনোনয়ন চাওয়ার বিষয়টি কমই বলা যায়। এটি প্রমাণ করে, দলের সিদ্ধান্তের প্রতি দলীয় নেতাকর্মীদের আস্থা সুদৃঢ় হয়েছে। প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী যে সিদ্ধান্ত দেবেন দলীয় নেতাকর্মীরা সে সিদ্ধান্ত মেনে নিয়ে নৌকার বিজয় নিশ্চিত করতে মাঠে সক্রিয় ভূমিকা পালন করবেন।’

এ প্রসঙ্গে খুলনা মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘বিএনপি একটি বৃহৎ দল। এ দলে খুলনার নেতাকর্মীদের মধ্যে কোনও বিরোধ নেই। বরং খালেদা জিয়ার মুক্তির দাবিতে সকল নেতাকর্মী এখন নির্বাচনমুখী। তারা নির্বাচনকে উৎসবে রূপ দিতে চায়। জোটগতভাবে দেওয়া সিদ্ধান্ত মেনে নিয়েই সব নেতাকর্মী এবারের নির্বাচনে সংঘবদ্ধভাবে উৎসব করবে, যা দলের কোনও পর্যায়ের সিদ্ধান্তেই নেতিবাচক কোনও প্রভাব ফেলবে না।’

খুলনার ছয়টি আসনের মধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য সবচেয়ে কম প্রার্থী খুলনা-২ (সদর ও সোনাডাঙ্গা) আসনে। এ আসনে শেখ সালাহউদ্দীন জুয়েল একমাত্র মনোনয়নপ্রত্যাশী। সর্বাধিক ১৪ জন প্রার্থী খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে।

খুলনার ছয়টি আসনে আওয়ামী লীগের যেসব মনোনয়নপ্রত্যাশী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হচ্ছেন– খুলনা-১ (দাকোপ ও বটিয়াঘাটা) আসন: বর্তমান সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাস, সাবেক সংসদ সদস্য ননী গোপাল মণ্ডল, অ্যাডভোকেট নিমাইচন্দ্র রায়, শ্রীমন্ত অধিকারী রাহুল, অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা সরকার ও মো. হাদিউজ্জামান হাদী।

খুলনা-২ (সদর ও সোনাডাঙ্গা) আসন: একমাত্র প্রার্থী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভ্রাতুষ্পুত্র শেখ সালাহউদ্দিন জুয়েল। খুলনা-৩ (খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী) আসন: বর্তমান সংসদ সদস্য সাবেক প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, কেন্দ্রীয় নেতা এসএম কামাল হোসেন, শেখ মো. ফারুক আহমেদ,  মো. আশরাফুল ইসলাম, শেখ সৈয়দ আলী ও আমিনুল ইসলাম মুন্না। খুলনা- ৪ (রূপসা, তেরখাদা ও দিঘলিয়া) আসন : বর্তমান সংসদ সদস্য জাতীয় দলের সাবেক ফুটবলার ব্যবসায়ী আবদুস সালাম মুর্শেদী, সাবেক সংসদ সদস্য মোল্লা জালাল উদ্দিন, অ্যাডভোকেট সুজিত অধিকারী,  মো. কামরুজ্জামান জামাল, এসএম জাহিদুর রহমান ও প্রয়াত সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজার ছেলে এসএম খালেদীন রশিদী সুকর্ণ।

খুলনা-৫ (ডুমুরিয়া ও ফুলতলা) আসন: বর্তমান সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ণচন্দ্র চন্দ,  শেখ আকরাম হোসেন, ড. মাহাবুব উল ইসলাম, মোস্তফা সরোয়ার, অজয় সরকার ও শেখ মো. হাসান আল মামুন। খুলনা-৬ (কয়রা ও পাইকগাছা) আসন: বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ মো. নূরুল হক, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট সোহরাব আলী সানা, গাজী মোহাম্মদ আলী, আকতারুজ্জামান বাবু, ইঞ্জিনিয়ার মাহবুবুর রহমান, অধ্যাপক ডা. মোহা. শেখ শহীদ উল্লাহ, মো. রশীদুজ্জামান,  শেখ মনিরুল ইসলাম, ইঞ্জিনিয়ার প্রেম কুমার মণ্ডল, আবদুল্লাহ আল মাহমুদ মাওলা, আলমগীর হোসেন, জিএম কামরুল ইসলাম ও বাহারুল ইসলাম।

দলীয় সূত্রে জানা গেছে, খুলনার ছয়টি আসনে দলীয় আবেদনকারীদের সাক্ষাৎকার গ্রহণ করবে মনোনয়ন বোর্ড। এরপরই মনোনয়ন চূড়ান্ত করা হবে।

এদিকে খুলনার ছয়টি আসনে বিএনপি থেকে দুটি দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন খুলনা জেলা সভাপতি অ্যাডভোকেট এসএম শফিকুল আলম মনা। তিনি খুলনা-৬ ও খুলনা-২ আসন থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

খুলনার ছয়টি আসনে বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহকারীরা হলেন– খুলনা-১ আসন: খুলনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমির এজাজ খান। খুলনা-২ আসনে: বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, খুলনা জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এসএম শফিকুল আলম মনা ও নগর যুবদলের সাবেক সভাপতি শফিকুল আলম তুহিন।

খুলনা-৩ আসন: দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য কাজী সেকেন্দার আলী ডালিম, কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ সভাপতি রকিবুল ইসলাম বকুল, খুলনা মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আবু নাঈম মো. ফকরুল আলম, খুলনা মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম-সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, খুলনা মহানগর বিএনপির কোষাধ্যক্ষ এসএম আরিফুর রহমান মিঠু ও স্বেচ্ছাসেবক দল নেতা জাহিদ হোসেন অমল।

খুলনা-৪ আসন: কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল এবং কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শরীফ শাহ কামাল তাজ। খুলনা-৫ আসন: বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ড. মামুন রহমান, খুলনা জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ডা. গাজী আবদুল হক, ডুমুরিয়া উপজেলা বিএনপি সভাপতি ও উপজেলা চেয়ারম্যান খান আলী মনসুর ও উপজেলা সাধারণ সম্পাদক মোল্লা মোসারফ হোসেন মফিজ।

খুলনা-৬ আসন: খুলনা জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট এসএম শফিকুল আলম মনা, খুলনা জেলা ছাত্রদল ও যুবদলের সাবেক সভাপতি ও খুলনা জেলা বিএনপির সহ-সভাপতি মনিরুজ্জামান মন্টু, খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক শেখ শামসুল আলম পিন্টু, কয়রা উপজেলা সভাপতি অ্যাডভোকেট মোমরেজুল ইসলাম, পাইকগাছা উপজেলা বিএনপির আহ্বায়ক ডা. আবদুল মজিদ ও কেন্দ্রীয় ছাত্রদলের সহ সভাপতি রফিকুল ইসলাম রফিক।

 

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী