X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

শজিমেক হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে যমুনার পাড়ে ফেলে দেওয়া সেই ২ রোগীকে

সিরাজগঞ্জ প্রতিনিধি
২০ নভেম্বর ২০১৮, ০০:০২আপডেট : ২০ নভেম্বর ২০১৮, ০০:০৭

অজ্ঞাত অসহায় দুই রোগী সিরাজগঞ্জে যমুনার পাড়ে পাউবোর বাঁধে ফেলে দেওয়া অজ্ঞাত পরিচয় সেই দুই নারী রোগীকে সিরাজগঞ্জ জেনারেল হাসপাতাল থেকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে স্থানান্তর করা হচ্ছে। উন্নততর শারীরিক ও মানসিক চিকিৎসার জন্য আগামীকাল মঙ্গলবার (২০ নভেম্বর) তাদের সেখানে পাঠানো হচ্ছে। সিরাজগঞ্জ আড়াইশ’ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. রমেশ চন্দ্র সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

ওই হাসপাতালের সার্জারি (মহিলা) ওয়ার্ডের প্রধান শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজের সহযোগী অধ্যাপক ডা. আবদুর রব্বান তালুকদার বাংলা ট্রিকিউনকে বলেন, ‘উন্নত চিকিৎসার পাশাপাশি মনস্তাত্ত্বিক সহায়তার জন্য তাদের শজিমেক হাসপাতালে স্থানান্তর ছাড়া আমাদের আর কিছু করার নেই। রোগীদের মধ্যে বয়স্কজনের অবস্থা দ্রুত খারাপের দিকে যাচ্ছে। অন্যজন যিনি শারীরিক প্রতিবন্ধী তিনি বর্তমানে কিছুটা সুস্থ হলেও তার দ্রুত মনস্তাত্ত্বিক পুনর্বাসন প্রয়োজন।’ শজিমেক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেই তাদের সেখানে পাঠানো হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে, সরকারি হাসপাতালের ময়লা-দুর্গন্ধযুক্ত চাদর ও বিছানাসহ ওই দুই রোগীকে গত ২৪ অক্টোবর দুপুরে কে বা কারা যমুনার পাড়ে পাউবো বাঁধে ফেলে দিল সে রহস্য এখনও উন্মোচিত হয়নি। ঘটনার পর স্বাস্থ্য অধিদফতরের নির্দেশে হাসপাতাল ও স্বাস্থ্য বিভাগ থেকে দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু গত ২৬ দিনেও তদন্ত শেষ হয়নি। নানা অযুহাতে প্রকৃত রহস্য আড়াল করার চেষ্টায় তদন্ত গড়িমসি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ওই দুই রোগী শারীরিকভাবে দুর্বল ও মানসিক প্রতিবন্ধী।

হাসপাতালের আরএমও এবং দুটি কমিটিরই সদস্য ডা. ফরিদুল ইসলাম বলেন, ‘কোনও তদন্তই শেষ হয়নি।’ হাসপাতালের তদন্ত কমিটির প্রধান সিনিয়র কনসালট্যান্ট ডা. আবু রায়হান ভুঁইয়া ও স্বাস্থ্য বিভাগের তদন্ত কমিটির প্রধান ডেপুটি সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম বলেন, ‘তদন্ত প্রতিবেদন শিগগিরই জমা দেওয়া হবে।’

অন্যদিকে, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ সোমবার বিকালেও এ প্রতিবেদকের মুঠোফোন রিসিভ করেননি। তবে মিটিংয়ে আছেন বলে মোবাইলে মেসেজ দিয়েছেন।

প্রসঙ্গত, গত ১৮ অক্টোবর সিরাজগঞ্জ-কড্ডা আঞ্চলিক সড়কের কাঁদাই এলাকা থেকে প্রবীণ এক অসুস্থ নারীকে রাস্তা থেকে তুলে নিয়ে হাসপাতালে ভর্তি করে পুলিশ। অপর রোগীকে স্থানীয়রা আগেই এ হাসপাতালে ভর্তি করেন। গত ২৫ অক্টোবর দুপুরে এই দুই রোগীকে যমুনার পাড়ে পাউবোর বাঁধে ফেলে দেওয়া হলে পুলিশ তাদের আবারও হাসপাতালে ভর্তি করে। বয়স্কজনের শরীরে পরবর্তীতে গ্যাংরিন ও পচন দেখা দিলে তার অবস্থা ক্রমশ অবনতি হতে থাকে। শরীরে ক্ষত ও পোকা হলেও দায়সারাভাবে তাকে চিকিৎসা দেওয়া হয় বলেও অভিযোগ রয়েছে। দুজনকে হাসপাতালের মহিলা সার্জারি ওয়ার্ডের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হয়। তাদের পেশাব-পায়খানায় হাসপাতালের ওয়ার্ডে উৎকট দুর্গন্ধ ছড়ানোর কারণে অপারেশনের কথা বলে নিয়ে গিয়ে গত ২৫ অক্টোবর যমুনার পাড়ে তাদের ফেলে দেওয়া হয় বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা