X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রচারণায় সরগরম নির্বাচনি মাঠ

বাংলা ট্রিবিউন ডেস্ক
১২ ডিসেম্বর ২০১৮, ২৩:৩৫আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ২৩:৫০

প্রচারণা শুরু আগে কোটালিপাড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে পুরোদমে জমে উঠেছে নির্বাচনি মাঠ।  প্রার্থীদের প্রচারণায় এই মাঠ এখন দারুণ ব্যস্ত। বুধবার দিনভর ও রাতের একটা অংশজুড়ে প্রার্থীরা দেশজুড়ে তাদের নির্বাচনি এলাকাগুলো চষে বেড়িয়েছেন। নিজ নিজ দলের প্রার্থীকে বিজয়ী করতে প্রচারণায় ছিলেন বড় দুই জোটের নেতাকর্মীরাও।

উৎসবমুখর পরিবেশে ভোটারদের দ্বারে দ্বারে ছুটে গেছেন প্রার্থীরা। ভোটারদের উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিয়ে চেয়েছেন ভোট। প্রার্থীদের আন্তরিকতা থেকে বাদ পড়েননি যারা ভোটার নয় তারাও। তাদের কাছেও দোয়া চেয়েছেন প্রার্থীরা। এ ছাড়া, সভা, খণ্ড মিছিল—চলেছে নানাভাবে প্রচারণা।

মূলত গত সোমবার (১০ ডিসেম্বর) থেকেই দেশের বিভিন্ন জায়গায় প্রার্থীরা প্রচারণায় নামেন। সোমবার রাত থেকেই পোস্টারিং, মাইকিং, সভা-সমাবেশ শুরু হয়। তবে প্রচারণা জমে উঠতে শুরু করে মঙ্গলবার থেকে, যা আজ পায় ভিন্ন মাত্রা।

দেশজুড়ে নির্বাচনি প্রচারণা নিয়ে বাংলা ট্রিবিউনের প্রতিনিধিদের পাঠানো খবর:

আওয়ামী লীগের আনুষ্ঠানিক প্রচারণা গোপালগঞ্জে শুরু:

আজ বুধবার আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নিজ জন্মস্থান গোপালগঞ্জের টুঙ্গীপাড়া থেকে প্রচারণা শুরু করেছেন তিনি। এদিন দুপুর ২টার দিকে ঢাকা থেকে সড়ক পথে টুঙ্গিপাড়ায় গিয়ে পৌঁছান তিনি। পরে বেলা ২টা ১৫ মিনিটে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুস্পস্তবক অর্পণ করেন এবং ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করেন। বিকালে কোটালীপাড়ায় জনসভায় অংশগ্রহণের মধ্য দিয়ে তিনি আনুষ্ঠানিকভাবে নির্বাচনি প্রচার শুরু করেন।

জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের প্রতিহত করতে এবং যুদ্ধাপরাধীদের সঙ্গে যারা হাত মিলিয়েছে তাদের রুখতে নৌকায় ভোট দিতে হবে।’ তিনি আরও বলেন, ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাচ্ছে। যারা যুদ্ধাপরাধীদের সঙ্গে হাত মিলিয়ে নির্বাচনের মাঠে নেমেছে, তাদের উপযুক্ত জবাব দিতে হবে নৌকা মার্কায় ভোট দিয়ে। আমি সারা দেশবাসীর কাছে আবেদন জানাই, যুদ্ধাপরাধী, খুনি, অগ্নিসন্ত্রাসীরা যাতে ক্ষমতায় আসতে না পারে সে জন্য নৌকায় ভোট দিন। নৌকা মার্কায় ভোট দিয়ে আরও একবার আওয়ামী লীগকে জনগণের সেবা করার সুযোগ দিন।’

সিলেটে মাজার জিয়ারত করে আনুষ্ঠানিক প্রচারণায় ঐক্যফ্রন্ট:

বুধবার বিকাল থেকে সিলেটের শাহজালাল (র.) মাজার জিয়ারতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন ড. কামালসহ জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। এদিন বিকাল ৪টায় সিলেটে গিয়ে পৌঁছান ড. কামাল হোসেন। এরপর বিকাল ৪টা ৪৫ মিনিটে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ জাতীয় ঐক্যফ্রন্টের অন্যান্য নেতাকে সঙ্গে নিয়ে তিনি শাহজালালের (রহ.) মাজার জিয়ারত করেন। এখানে মাগরিবের নামাজ শেষে ঐক্যফ্রন্টের নেতারা হজরত শাহপরাণের (রহ.) মাজারে যান। সেখানে গিয়ে সিলেট-১ আসনে বিএনপির প্রার্থী খন্দকার মুক্তাদিরের সমর্থনে গণসংযোগ করেন তারা।

সিলেটে প্রচারণায় ঐক্যফ্রন্টের নেতারা

হজরত শাহজালালের (রহ.) মাজার প্রাঙ্গণে ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘জনগণের মালিকানা না থাকলে স্বাধীনতা থাকে না। স্বাধীনতার লক্ষ্যেই সুষ্ঠু নির্বাচনের আয়োজন। প্রতিদিন আমাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে, যা সুষ্ঠু নির্বাচনের আলামত নয়। আমরা শেষ পর্যন্ত মাঠে থাকবো। আমাদের সুষ্ঠু নির্বাচন আদায় করে নিতে হবে।’ তিনি আরও বলেন, ‘৩০ ডিসেম্বর সকালে আপনারা ভোট দেবেন; একইসঙ্গে ভোটকেন্দ্র পাহারা দেবেন। দুই নম্বরি করতে দেবেন না। শেষ পর্যন্ত নির্বাচনে লড়ে যাবো আমরা।’

ঢাকা-১৩ আসনে নৌকার সরব প্রচারণা:

ঢাকা-১৩ আসনে জোরেশোরে নৌকার পক্ষে প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগ প্রার্থী সাদেক খান। বুধবার (১২ ডিসেম্বর) সকাল থেকেই আদাবর এলাকায় গণসংযোগ শুরু করেন তিনি। অন্যদিকে, এদিন স্বল্প আকারে ধানের শীষের পক্ষে প্রচারণা চালিয়েছেন বিএনপি প্রার্থী আব্দস সালাম।

বুধবার সকালে স্থানীয় নেতাকর্মীদের নিয়ে প্রচারণায় বের হন নৌকার প্রার্থী সাদেক খান। রিকশায় চড়ে আদাবর এলাকায় মিছিল নিয়ে প্রদক্ষিণ করেন। এসময় তিনি এলাকাবাসীর কাছে নৌকার পক্ষে ভোট চান। শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আবারও আওয়ামী লীগকে জয়যুক্ত করার আহ্বান জানান। এ ছাড়া, নৌকার পক্ষে মোহাম্মদপুরে ৩৩নং ওয়ার্ডে প্রচারণা চালিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের কাউন্সিলর তারেকুজ্জামান রাজীব।

প্রচারণায় আওয়ামী লীগ প্রার্থী সাদেক খান

অন্যদিকে, স্বল্প পরিসরে আদাবর বাজার এবং শ্যামলি এলাকায় গণসংযোগ করেছেন বিএনপির প্রার্থী আব্দুস সালাম। প্রচারণা শেষ করে তিনি অভিযোগ জানাতে যান নির্বাচন কমিশনে।

রাজবাড়ী

জেলার ২টি আসনে ভোটের মাঠে রয়েছেন ৮ জন প্রার্থী। নির্বাচন উপলক্ষে প্রার্থীরা বর্তমানে ব্যস্ত সময় পার করছেন প্রচারণায়। রাজবাড়ী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে পেয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে পেয়েছেন জেলা বিএনপির সভাপতি রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম এবং ইসলামী আন্দোলন জোটের প্রার্থী হাত পাখা প্রতীকে মো. জাহাঙ্গীর আলম খান। এদিকে, রাজবাড়ী-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে পেয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের বর্তমান সংসদ সদস্য মো. জিল্লুল হাকিম, বিএনপির প্রার্থী হিসেবে ধানের শীষ প্রতীকে রয়েছেন জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক এমপি নাসিরুল হক সাবু, জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকে প্রবীণ আইনজীবী অ্যাডভোকেট এ বি এম নুরুল ইসলাম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী ছড়ি প্রতীকে মো. নাজমুল হাসান, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী হাত পাখা প্রতীকে নুর মহম্মদ মিয়া। বুধবার দিনভর ও রাতের একটা বড় অংশজুড়ে তারা নির্বাচনি মাঠ চষে বেড়িয়েছেন।

বগুড়া

বগুড়ার সাত আসনে জমে উঠেছে নির্বাচনি প্রচার। আড্ডা, চায়ের দোকান, হোটেল-রেস্তোরাঁয় সবখানেই চলছে নির্বাচন নিয়ে আলোচনা। জেলার সর্বত্রই নির্বাচনি আমেজ বিরাজ করছে।

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনের শাজাহানপুর উপজেলা বিএনপির প্রচার শুরুর সময় সামনে দাঁড়ানো নিয়ে নেতাকর্মীদের মাঝে হাতাহাতির ঘটনা ঘটেছে। তবে সিনিয়র নেতারা তাদের থামিয়ে দেন।

বগুড়ায় জমে উঠেছে নির্বাচনি প্রচার

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে বিএনপি প্রার্থী নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না মঙ্গলবার বিকালে মোকামতলা বাসস্ট্যান্ড এলাকায় পথসভা করেন। সভায় তিনি বলেন, ‘বিনা ভোটের সরকার ৫ বছর জোর করে টিকে থেকেছে। এবারের ভোট একটা আন্দোলনের অংশ। জনগণের ভোটের মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা হবে। এজন্য ধানের শীষের পক্ষে ঐক্য গড়ে তুলতে হবে।’

বগুড়া-৬ (সদর) আসনে মহাজোট প্রার্থী জাপা নেতা, সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ নুরুল ইসলাম ওমর মঙ্গলবার দিনভর বিভিন্ন স্থানে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন। তিনি বলেন, গত ৫ বছরে বগুড়া সদর উপজেলার উন্নয়নে তিনি কাজ করেছেন। শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন, গ্রামীণ অবকাঠামোগত উন্নয়ন, রাস্তাঘাট, ব্রিজ কালভার্ট নির্মাণ করেছেন। উপজেলার প্রতিটি গ্রামে তিনি উন্নয়ন করেছেন।

পথসভায় মান্না

বরিশাল

প্রতীক বরাদ্দের পর দু’দিন পেরিয়ে গেলেও এখনও নির্বাচনি মাঠে নামেননি বরিশাল-১, ২ ও ৬ আসনের বিএনপি এবং মহাজোটের শরিক দল জাতীয় পার্টির প্রার্থীরা। তবে বরিশাল-৩, ৪ ও  ৫ আসনের আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা মাঠে সক্রিয় রয়েছেন। বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি জানিয়েছেন, বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে লড়াই করছেন ঐক্যফ্রন্টের প্রার্থী বিএনপির সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এম জহিরউদ্দিন স্বপন। সোমবার (১০ ডিসেম্বর) প্রতীক বরাদ্দ হলেও এখন পর্যন্ত তার নির্বাচনি  এলাকায় কোন প্রচার দেখা যায়নি। গতকাল মঙ্গলবার ঢাকা থেকে নির্বাচনি এলাকা উজিরপুরের গুঠিয়ায় যান বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী ও জেলা বিএনপির সহ-সভাপতি এস সরফুদ্দিন আহমেদ সান্টু। তবে একই আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থী চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানা নির্বাচনি এলাকায় যাননি। ১৪ ডিসেম্বর থেকে তিনি নির্বাচনি প্রচার শুরু করবেন বলে জানিয়েছেন উজিরপুর উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহিদ আলম। বরিশাল-৬ (বাকেরগঞ্জ) আসনের জাতীয় পার্টির প্রার্থী নাসরিন জাহান রত্না কবে নাগাদ নির্বাচনি এলাকায় আসবেন তা বলতে পারছেন না তার ঘনিষ্টজনরা। এদিকে, মহাজোটের আরেক প্রার্থী মো.মোহসীনও নির্বাচনি এলাকায় আসেননি এবং কোনও ধরনের প্রচার শুরু করেননি।

এ ছাড়া, দেশের অন্য জেলা থেকে ভোটের উৎসবমুখর প্রচারণার কথা জানিয়েছেন বাংলা ট্রিবিউনের প্রতিনিধিরা। তারা আরও জানান, বড় দুই জোটের প্রার্থী ও কর্মী-সমর্থকরা শান্তিপূর্ণ পরিবেশে মাইকিং, শোডাউন, মিছিল, ঘরোয়া বৈঠক, উঠান বৈঠক, কর্মিসভা, মতবিনিময় সভা, পথসভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে প্রচারে ব্যস্ত ছিলেন দিনভর।

এদিকে, অভিযোগ-পাল্টা অভিযোগের মধ্য দিয়ে দেশের বেশ কিছু জেলায় নির্বাচনি প্রচারণা চলেছে বলে জানিয়েছেন বাংলা ট্রিবিউনের সংশ্লিষ্ট জেলা প্রতিনিধিরা। জামালপুর প্রতিনিধি জানান, সদর-৫ আসনে ঐক্যজোটের প্রার্থী বিএনপির অ্যাডভোকেট শাহ্ মো. ওয়ারেছ আলী মামুনের কর্মী ও সমর্থকদের হুমকি, নির্বাচনি প্রচারকেন্দ্র বন্ধ, পোস্টার ছেঁড়ার অভিযোগ উঠেছে প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেনের কর্মী সমর্থকদের বিরুদ্ধে। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে বুধবার (১২ ডিসেম্বর) দুপুরে জেলা রিটার্নিং অফিসারের কার্যালয়ে দুটি লিখিত অভিযোগ করেছেন ওয়ারেছ আলী মামুন।

জয়পুরহাট প্রতিনিধি জানান, কালাই উপজেলায় আব্দুল হান্নান নামে বিএনপির এক নেতাকে মারপিট করে গুরুতর আহত করার অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার রাত ৮টার দিকে গ্রামের বাড়ি পুনটের তিশরাপাড়ায় যাওয়ার পথে গ্রামের মোড়ে মোটরসাইকেল থেকে নামিয়ে তাকে মারপিট করা হয়েছে। গ্রামে ধানের শীষের পোস্টার টানানোর অভিযোগে তার ওপর এই হামলা করা হয় বলে দাবি করেছেন হান্নান। রাতেই তাকে জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

শেরপুরে ১৪৪ ধারা জারি:

শেরপুর প্রতিনিধি জানান, শেরপুর- ৩ (শ্রীবরদী-ঝিনাইগাতী) আসনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী একই স্থানে নির্বাচনি পথসভা আহ্বান করায় উভয় দলের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। একারণে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বুধবার (১২ ডিসেম্বর) বিকালে শ্রীবরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা সেঁজুতি ধর এ আদেশ দেন। পরে পুলিশ ঘটনাস্থলে এলে উভয় দলের পথসভা পণ্ড হয়ে যায়।

শেরপুরে আ.লীগ ও বিএনপির নির্বাচনি সভায় ১৪৪ ধারা জারি

নাটোর প্রতিনিধি জানান, সিংড়ায় ধানের শীষ প্রতীকের প্রার্থীর নির্বাচনি প্রচারণায় হামলা, প্রচার মাইক ভাঙচুর ও বিএনপি প্রার্থীর পোস্টার ছিঁড়ে তাতে অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে। একই ধরনের অভিযোগ পাওয়া গেছে বলে জানিয়েছেন আমাদের নওগাঁ ও কুমিল্লা প্রতিনিধি।

ঢাকা-৯ আসনে প্রচারণায় হামলার অভিযোগ আফরোজা আব্বাসের:

ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস অভিযোগ করেছেন, বুধবার দু-দফায় তার নির্বাচনি প্রচারণায় হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। তিনি বলেন, এই হামলাকারীরা আওয়ামী লীগের প্রার্থী সাবের হোসেন চৌধুরীর লোকজন। বুধবার আফরোজা আব্বাস গণমাধ্যমের কাছে এ অভিযোগ করেন।

তিনি জানান,‘প্রথমবার সকাল ১০টার দিকে কমলাপুর স্কুল অ্যান্ড কলেজের সামনে প্রচারণা চালানোর সময় ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করেন। দ্বিতীয় দফায় মাদারটেক চৌরাস্তায় আবারও হামলা করা হয়। এসময় কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়।'

 

/এমএ/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন