X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সাতক্ষীরায় উৎপাদিত কুচিয়া বিদেশে রফতানি হচ্ছে

আসাদুজ্জামান সরদার, সাতক্ষীরা
১৩ ডিসেম্বর ২০১৮, ১৪:০৬আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৮, ১৫:২৩

 

সাতক্ষিরায় খামারে কুচিয়া চাষ করা হয় সাদা সোনা খ্যাত রফতানিযোগ্য চিংড়ি সাতক্ষীরা জেলায় চাষ হয়। তবে গত কয়েক বছর ধরে চিংড়ি রফতানির পাশাপাশি সাতক্ষীরার উপকূলীয় এলাকায় উৎপাদিত কুচিয়া বিদেশে রফতানি হচ্ছে। সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি ও কালীগঞ্জে বেশ কয়েকটি কুচিয়া খামার গড়ে উঠেছে।

প্রাকৃতিকভাবে জন্মনো এসব কুচিয়া সংগ্রহ করে মোটাতাজা করার পর থাইল্যান্ড, ফিলিপাইন, চায়না, ভিয়েতনাম ও সিঙ্গাপুরসহ ১৫টি দেশে রপ্তানি করা হচ্ছে। বিশেষ করে চায়নায় এর চাহিদা বেশি।

তবে খামারিরা বলছেন, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে আরও সম্ভাবনাময় হয়ে উঠবে সাতক্ষীরার কুচিয়া রফতানি।

আশাশুনির উপজেলার শবদলপুরে গ্রামের নিতাই সরকার বলেন, স্থানীয় বেসরকারি সংস্থা থেকে ঋণ নিয়ে বাড়িতে কুচিয়া মোটাতাজা করেন। পাঁচ বছর ধরে নিজ বাড়িতে গড়ে তুলেছেন কুচিয়া মোটাতাজাকরণ খামার। তার খামারে ছোট বড় কয়েক হাজার কুচিয়া রয়েছে।

তিনি বলেন, এলাকার বিভিন্ন মৎস্যঘের থেকে এসব কুচিয়া ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে কিনে তা খামারে এসে পরিচর্যা করেন। ৪০ থেকে ৫০ গ্রাম ওজনের কুচিয়া সংগ্রহ করে দুই থেকে আড়াই মাস পরিচর্যা করার পর একেকটি কুচিয়ার ওজন হয় ৫০০ থেকে ৬০০ গ্রাম পর্যন্ত। এরপর স্থানীয়ভাবে প্রতিকেজি কুচিয়া ২০০ থেকে ২৫০ টাকা কেজি দরে বিক্রি করেন।

তিনি আরও জানান, বছরের ১২ মাসই কুচিয়া মোটাতাজা করেন। এতে তার খামারের ও অন্যান্য খরচ বাদ দিয়ে প্রতি মাসে ৮ থেকে ১০ হাজার টাকা লাভ হয়। তবে সরকারিভাবে সহযোগিতা পেলে উপকূলীয় এলাকার কুচিয়া রফতানি আরও সম্ভাবনাময় হয়ে উঠবে বলে জানান তিনি।

বিক্রির জন্য রাখা কুচিয়া

সাতক্ষীরার কালিগঞ্জের উজিরপুর গ্রামের আব্দুল বারী গাজী বলেন, এলাকার বিভিন্ন মৎস্যঘের থেকে কুচিয়া সংগ্রহ করে খামারে মোটাতাজা করছেন। কুচিয়ার জন্য তারা খাদ্য হিসেবে ব্যবহার করছেন কেচো, ছোট তেলাপোয়া মাছ ও চিংড়ি মাছ।

এদিকে আশাশুনি এলাকার গৃহবধূ ফুলজান বিবি ও ছন্দা রানী জানান, তারা সংসারের কাজকর্ম করেও প্রতি মাসে ৫ থেকে ৬ হাজার টাকা আয় করছেন কুচিয়ার খামার থেকে।

উন্নয়ন সংস্থা নামে খুলনাভিত্তিক একটি এনজিও সাতক্ষীরার আশাশুনি উপজেলায় কুচিয়া মোটাতাজাকরণে খামারিদের প্রশিক্ষণসহ অন্যান্য সহযোগিতা করছে।

আশাশুনি উপজেলায় উন্নয়ন সংস্থা দায়িত্বে থাকা মৎস্য কর্মকর্তা তানভীর রেজা বলেন, ‘পিকেএসএসের আর্থিক সহায়তায় ও লিফট কর্মসূচির আওতায় আশাশুনিতে প্রায় ২০০টি কুচিয়া মোটাতাজাকরণ খামার গড়ে তোলা হয়েছে। এই এলাকার বিভিন্ন মৎস্যঘের থেকে কুচিয়া সংগ্রহ করে এসব খামারে পরিচর্যা করার পর তা বিক্রি করে জীবিকা নির্বাহ করা হয়।’

তিনি আরও বলেন, ‘ঢাকার উত্তরা এলাকার কিছু রফতানিকারক প্রতিষ্ঠান সাতক্ষীরা অঞ্চল থেকে এসব কুচিয়া সংগ্রহ করে থাইল্যান্ড, ফিলিপাইন, চায়না, ভিয়েতনাম, ও সিঙ্গাপুরসহ প্রায় ১৫টি দেশে রফতানি করছে।’

আশাশুনি উপজেলার উজিরপুর বাজারের পাইকারি কুচিয়া ব্যবসার প্রতিষ্ঠান আসিফ এন্টারপ্রাইজের  স্বত্বাধিকারী মো. আব্দুস সালাম জানান, খামারিদের কাছ থেকে কুচিয়া সংগ্রহ করে তা ঢাকার উত্তরা এলাকার কয়েকটি রফতানিকারক প্রতিষ্ঠানের কাছে বিক্রি করেন। প্রতি মাসে তিনি ২০ থেকে ২৫ মেট্রিক টন কুচিয়া উত্তরায় সরবরাহ করেন।

সাতক্ষীরা জেলা মৎস্য কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেন, ‘শ্যামনগরে সরকারিভাবে কুচিয়ার দুটি প্রদর্শনী খামার গড়ে তোলা হয়েছিল। চিংড়ি ও কাকড়ার পর কুচিয়া রফতানিতে সাতক্ষীরা বেশ সম্ভাবনাময়। কিন্তু মুসলিম অধ্যুষিত এলাকা হওয়ায় এর জনপ্রিয়তা কম।’

তিনি আরও বলেন, ‘গত অর্থবছরে কাকড়া মোটাতাজাকরণ একটি প্রকল্প সাতক্ষীরায় ছিল। সেটি গত জুনে শেষ হয়ে গেছে। তবে আগামীতে কুচিয়া চাষের ওপর প্রকল্প গ্রহণের প্রস্তাবনা পাঠানো হয়েছে।’

 

 

/জেবি/এমওএফ/
সম্পর্কিত
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বশেষ খবর
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
হাজারীবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
ব্রাজিলিয়ান মিগেলের গোলে কষ্টে জিতলো কিংস
তীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগতীব্র গরমে সুপার লিগে দুই দিন করে বিরতি
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
ড্রিমলাইনারের কারিগরি বিষয়ে বোয়িংয়ের সঙ্গে কথা বলতে বিমানকে মন্ত্রীর নির্দেশ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া