X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ১২ কিলোমিটার যানজট

নারায়ণগঞ্জ প্রতিনিধি
১৪ ডিসেম্বর ২০১৮, ১৯:১৭আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৮, ২০:৫৮

দিনভর গাড়ি চলাচল বন্ধ থাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে শুক্রবার (১৪ ডিসেম্বর) দিনভর ১২ কিলোমিটার রাস্তা জুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে আটকে পড়ে দূরপাল্লার শত শত যাত্রীবাহী বাস, কাভার্ডভ্যান, পণ্যবাহী ট্রাকসহ নানা ধরনের যানবাহন। চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাগুলোর যাত্রীরা এ যানজটে আটকে পড়ে চরম দুর্ভোগে পড়েছেন।
ট্রাফিক পুলিশ বলছে, একটানা তিন দিনের ছুটি থাকায় যাত্রীর সংখ্যা বেড়ে যায় এবং দ্বিতীয় কাঁচপুর ও মেঘনা সেতু নির্মাণের কারণে এক লেন দিয়ে যানবাহন চলাচল করায় মেঘনাঘাট থেকে যানজট শুরু হয়। এ যানজট শুক্রবার ভোর ৫টা থেকে শুরু হয়েছে। সন্ধ্যা পর্যন্ত সোনারগাঁয়ের অংশে যানজট অব্যাহত ছিল বলে সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোরশেদ আলম জানান।

ট্রাফিক পুলিশ ও ভুক্তভোগী যাত্রীরা জানান, শুক্রবার ভোর থেকে মেঘনা ব্রিজ এলাকায় শুরু হয় যানজট। তা ধীরে ধীরে মোগড়াপাড়া চৌরাস্তা, মদনপুর, কাঁচপুর, শিমরাইল মোড়, মৌচাক, সানারপাড় ও সাইনবোর্ড পর্যন্ত ছড়িয়ে পড়ে। কখনও কখনও ১০ মিনিটের রাস্তা পার হতে হয় ৩-৪ ঘণ্টায়। নারায়ণগঞ্জে অংশে যানজটের খবর পেয়ে হাইওয়ে পুলিশ ও ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ এসে যানজট নিরসনে কাজ করছে। যানজটের কারণে দূরপাল্লার নির্ধারিত যাত্রীবাহী বাস সময়মতো আসতে না পারায় শিমরাইল মোড়ের টিকেট কাউন্টারগুলোতে অপেক্ষমান যাত্রীদের ভিড় বেড়ে যায়। শিমরাইলের দূরপাল্লার যাত্রীবাহী বাসের টিকেট কাউন্টারগুলোতে যাত্রীদের বাসের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে।

চট্টগ্রামগামী একটি বাসের চালক আলমগীর হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, যানজটের কারণে ঢাকা থেকে মেঘনাঘাট পৌঁছতে ৬ ঘণ্টা সময় লেগেছে। চট্টগ্রামে যেতে কত সময় লাগবে আল্লাহ জানেন। ফেনীর যাত্রী আবু বকর জানান, সকাল ৭টায় ফেনী যাওয়ার জন্য শিমরাইল মোড়ে এসেছি। কিন্তু ৭টার গাড়ি যানজটের কারণে আসতে পারেনি।

নারায়ণগঞ্জ জেলার ট্রাফিক পুলিশের টিআই (প্রশাসন) মোল্লা তাসলিম হোসেন জানান, শুক্রবার ভোরে সোনারগাঁয়ের মেঘনাঘাট থেকে যানজট শুরু হয়। তা ধীরে ধীরে মেঘনাঘাট থেকে সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড পর্যন্ত ছড়িয়ে পড়ে। তবে বিকালের পর স্বাভাবিক হয়ে আসে।

তিনি আরও জানান, শুক্র, শনি ও রবিবার তিন দিন অফিস-আদালত ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ মহাসড়কে যাত্রীর চাপ বেড়ে যায়। এছাড়াও দ্বিতীয় কাঁচপুর ও দ্বিতীয় মেঘনা সেতু নির্মাণ কাজ চলার কারণে এক লেন দিয়ে পুরাতন সেতুতে একটি করে যানবাহন উঠানোর ফলে সৃষ্টি হয়েছে যানজট।

সোনারগাঁও থানার ওসি মোরশেদ আলম জানান, শুক্রবার ভোররাত থেকেই মহাসড়কে প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়। সেটি সন্ধ্যা পর্যন্ত অব্যাহত রয়েছে। সেতু নির্মাণের কারণে রাস্তার প্রশস্ততা কমে এসেছে। তাই এ যানজটের সৃষ্টি হয়েছে। তবে দ্রুতই এ অবস্থা স্বাভাবিক হয়ে আসবে।

কাঁচপুর হাইওয়ে থানার ওসি কাইয়ুম আলী সরদার জানান, ভোর থেকে গাড়ির চাপ রয়েছে। গাড়ি মহাসড়কে থেমে ছিল না। এখনও (সন্ধ্যা ৬টায়) গাড়ির চাপ রয়েছে। শুক্রবার গাড়ি ও যাত্রীর সংখ্যা বহুগুণ বেড়েছে। যাত্রীবাহী বাসে করে গন্তব্যে যাওয়ার জন্য অসংখ্য যাত্রী এখনও কাঁচপুর বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছে।

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি