X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

১৪ বছরেও স্বাভাবিক হয়নি টেংরাটিলার প্রতিবেশ, স্বাস্থ্য ঝুঁকিতে এলাকাবাসী

হিমাদ্রি শেখর ভদ্র, সুনামগঞ্জ
০৭ জানুয়ারি ২০১৯, ১১:৩৫আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ১১:৫০

টেংরাটিলা গ্যাসফিল্ড সুনামগঞ্জের টেংরাটিলা গ্যাসফিল্ডে অগ্নিকাণ্ডের ১৪ বছর পরও স্বাভাবিক  হয়নি পরিবেশ ও প্রতিবেশ। এখনও গ্যাসফিল্ডের আশপাশের এলাকার মাটি উর্বরতা শক্তি হারিয়ে ফেলায় সেখানে কোনও গাছ জন্মায় না। পুকুরে মাছও চাষ করা যায় না।  গ্যাস উদগিরণের ফলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন গ্যাসফিল্ডের আশপাশের এলাকার লোকজন।

২০০৫ সালের ৭ জানুয়ারি ও ২৪ জুন  কানাডিয়ান কোম্পানি নাইকো সুনামগঞ্জের ছাতক গ্যাসফিল্ডের টেংরাটিলা গ্যাসকূপে রিলিফ ওয়েল করতে গিয়ে ব্লো আউটের ঘটনায় দুই দফা আগুন লাগে। অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয় টেংরাটিলা, আজবপুর, গিরিশনগর, ইসলামপুর, ভুজনা, আলীপুর, শান্তিপুরসহ ১০টি গ্রামের মানুষ।

এতে তিন হাজার একর ফলের বাগান, শতাধিক পুকুরের মাছ, সবজি বাগান নষ্ট হয়ে যায়। গ্যাসফিল্ডের আশপাশের গ্রামবাসী  শ্বাসকষ্ট, হৃদরোগ, চর্মরোগ, আর্সেনিকসহ বিভিন্ন রোগ ব্যাধিতে ভুগছেন। টিউবওয়েলের পানিতে মাত্রতিরিক্ত আর্সেনিক থাকায় এলাকায় বিশুদ্ধ পানীয়ের সংকট প্রকট আকার ধারণ করেছে। টেংরাটিলা গ্রামে গভীর নলকূপের মাধ্যমে ২১৬টি পরিবারে আর্সেনিকমুক্ত পানীয় জলের সরবরাহ করা হয়। এছাড়া সামর্থ্যবানরা ব্যক্তি উদ্যোগে গভীর নলকূপ স্থাপন করে বিশুদ্ধ পানীয় জলের ব্যবস্থা করেছেন। কিন্তু হতদরিদ্র বৃহৎ জনগোষ্ঠী এ সুবিধার বাইরে রয়েছেন। এখনও গ্যাসফিল্ড সংলগ্ন এলাকায় দু-একটি জলাশয়ে গ্যাস বের হচ্ছে।

১৪ বছর আগে টেংরাটিলার অগ্নিকাণ্ডের ঘটনা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে,  ২০১৬ সালের অগাস্টের  প্রতিবেদন অনুযায়ী, টেংরাটিলার আশেপাশে শ্বাসকষ্ট জনিত রোগে ৪৫ জন,হৃদরোগে ২২ জন,চর্মরোগে ৩৬ জনসহ অন্যান্য রোগে ২২ জনসহ মোট ১২৯ জন আক্রান্ত হয়। কিন্তু বাস্তবে এসব রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আরও বেশি। গ্যাসফিল্ডের আশেপাশের গ্রামের লোকজনের স্বাস্থ্য সমস্য প্রকট আকার ধারণ করেছে। সরকার আর্ন্তজাতিক আদালতে ক্ষতিপূরণ মামলা করেছে। বর্তমানে আর্ন্তজাতিক আদালতে মামলাটি বিচারধীন রয়েছে।

গ্যাসফিল্ড সংলগ্ন আজবপুর গ্রামের আছমা আক্তার বলেন, তাদের বাড়ির টিউবওয়েলে মাত্রাতিরিক্ত আর্সেনিক থাকায় পানি ব্যবহার করায় হাত খসখসে হয়ে গেছে,  মাথার চুল পড়ে যায়। পানি দিয়ে কাপড়চোপর ধুলে রং বদলে যায়।

গিরিশনগর গ্রামের আর্সেনিকে আক্রান্ত মনির হোসেন বলেন, তিনি ১০/১২ বছর হলো আর্সেনিকে আক্রান্ত হয়েছেন। বর্তমানে কোনও কাজকর্ম করতে পারেন না। বিভিন্ন স্থানে চিকিৎসা করিয়েছেন কিন্তু ভালো হননি। একই গ্রামের ফয়জুনেচ্ছা বলেন, তিনি ৪/৫ বছর ধরে শ্বাসকষ্টে ভুগছেন। সরকারিভাবে কোনও ওষুধপত্র পান না।

১৪ বছর আগে টেংরাটিলার অগ্নিকাণ্ডের ঘটনা আইনব বিবি বলেন, তার হা-পায়ের আঙুলে ঘা হয়েছে। শরীর ফুলে যায়। সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন কিন্তু কোনও লাভ হয়নি। এ অবস্থা ৪/৫ বছর ধরে চলছে।

রোকেয়া আক্তার বলেন, তিনি দীর্ঘদিন ধরে পেটের পীড়ায় ভুগছেন।

হোসনে আরা বেগম বলেন, এলাকার বৌঝিয়েরা সকাল থেকে রাত পর্যন্ত পানিতে ধোয়ামুছা ও রান্নাবান্নার কাজে পানি ব্যবহার করে তাদের মধ্যে রোগীর সংখ্যাটা বেশি হবে।

স্কুলছাত্র রকিুবুল হাসান দীপু বলেন,আর্সেনিক ও আয়রনের জন্য তারা টিউবওয়েলের পানি ব্যবহার করতে পারছে না। তার কাজে কুয়ার পানি ব্যবহার করছেন।  অনেক দূর থেকে খাবার পানি সংগ্রহ করতে হয়। এলাকার নারী ও পুরুষরা জানান অনিয়ন্ত্রিতভাবে গ্যাস বের হওয়ার ফলে তাদের কৃষি, মাছচাষ, স্বাস্থ্য হুমকির মুখে পড়েছে।

১৪ বছর আগে টেংরাটিলার অগ্নিকাণ্ডের ঘটনা

টেংরাটিলা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ফরিদ উদ্দিন আহম্মদ বলেন, অগ্নিকাণ্ডের প্রভাব রয়েছে ১০ কিলোমিটার এলাকা  জুড়ে। অগ্নিকাণ্ডে পশুপাখিরও ক্ষতি সাধিত হয়। এখনও গ্যাসফিল্ডের আশপাশের এলাকায় কোনও গাছ জন্মায় না। কোনও গাছের চারা লাগানো হলে বছর খানেক জীবিত থাকে পরে আবার মরে যায়।  এখানে কোন ফসল হয় না।  অনিয়ন্ত্রিতভাবে গ্যাস উদগীরনের ফলে লোকজন অসুস্থ হচ্ছে।

সুনামগঞ্জ সদর হাসপাতালের মেডিসিন বিভাগের কনসালটেন্ট ডা. বিষ্ণু প্রসাদ চন্দ বলেন, টেংরাটিলা গ্যাসফিল্ডে অনিয়ন্ত্রিতভাবে যে গ্যাস বের হচ্ছে এটা জনস্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। এভাবে গ্যাস বের হলে  গ্যাসফিল্ড এলাকার মানুষের চোখে ঝাপসা দেখা,শ্বাসকষ্ট, চর্মরোগ হতে পারে। 

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন,  অগ্নিকাণ্ডের পর সেখানে গ্যাস উত্তোলন বন্ধ রয়েছে। এ বিষয়ে আদালতে মামলা চলমান রয়েছে। বর্তমানে গ্যাসফিল্ড এলাকায় যেন কোনও ধরনের দুর্ঘটনা না ঘটে সে বিষয়ে সজাগ রয়েছে প্রশাসন।

 

 

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
বাংলাদেশে চীনের উদ্যোক্তাদের বস্ত্র ও পাট খাতে বিনিয়োগের আহ্বান নানকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে