X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

সিদ্ধান্ত ছাড়াই শেষ হাবিপ্রবি’র একাডেমিক কাউন্সিল সভা, শিক্ষকদের কর্মসূচি অব্যাহত

দিনাজপুর প্রতিনিধি
১৬ জানুয়ারি ২০১৯, ১০:৩৫আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ১০:৩৫

সিদ্ধান্ত ছাড়াই শেষ হাবিপ্রবি’র একাডেমিক কাউন্সিল সভা, শিক্ষকদের কর্মসূচি অব্যাহত ক্লাস-পরীক্ষা চালুর কোনও সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একাডেমিক কাউন্সিলের সভা। এতে করে বিশ্ববিদ্যালয়ের দেড় শতাধিক শিক্ষকের ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন কর্মসূচি অব্যাহতই থাকলো। এদিকে প্রশাসনের আশ্বাসে স্থগিত রয়েছে শিক্ষার্থীদের আন্দোলন। এদিকে অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

জানা যায়, মঙ্গলবার (১৫ জানুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্জ প্রফেসর ড. মুহাম্মদ আবুল কাশেমের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভা বসে। প্রায় সাড়ে ৩ ঘণ্টা বৈঠকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। দুপুর আড়াইটার দিকে ক্লাস-পরীক্ষা চালুর কোনও সিদ্ধান্ত ছাড়াই সভা শেষ হয়। ক্লাস-পরীক্ষা চালুর ব্যাপারে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে আলোচনা করার সুপারিশ করেছে ডিন ও চেয়ারম্যানরা। আন্দোলরত শিক্ষকদের সঙ্গে আলোচনা করে ক্লাস-পরীক্ষা চালুর উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন।

এদিকে ক্লাস-পরীক্ষা চালুর দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন এখনও স্থগিত রয়েছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, প্রশাসন তাদের আশ্বস্ত করেছে এবং তাদের সঙ্গে কথা বলবে বলে জানিয়েছে। প্রশাসন সিদ্ধান্ত জানানোর পর তাদের আন্দোলন নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে প্রতিবাদী ক্রিকেট খেলেছে সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের এমন অবস্থায় যাতে করে অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেজন্য ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের মৎস্য অনুষদের লেভেল-৪, সেমিস্টার-২ এর শিক্ষার্থী আলমগীর হোসেন আকাশ জানান, “ক্লাস, পরীক্ষা নেই। তাই প্রশাসনকে জানাতে আমরা প্রতিবাদী ক্রিকেট খেলেছি প্রশাসনের সামনে।

বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামের সহ-সম্পাদক প্রফেসর ড. হারুন-উর-রশিদ বলেন, ‘বর্তমানে বিশ্ববিদ্যালয়ের ৬১ জন সহকারী শিক্ষকদের ঘটনাকে নিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন চলছে। তাদের সঙ্গে প্রগতিশীল শিক্ষক ফোরাম ও অন্যান্য শিক্ষকরাও একাত্মতা প্রকাশ করে আন্দোলন করছেন। সহকারী শিক্ষকদের সমস্যাটি সমাধান হলেই সবাই ক্লাস-পরীক্ষায় ফিরে যাবে। বিষয়টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে বলা হয়েছে, তিনি সহকারী শিক্ষকদের দাবিগুলোর ব্যাপারে তেমন উদ্যোগ গ্রহণ না করায় সংকট নিরসন হচ্ছে না।’

বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মমিনুল ইসলাম বলেন, ‘শিক্ষকদের ক্লাস-পরীক্ষায় ফিরে আসার জন্য প্রশাসনের পক্ষ থেকে আমাদের বলা হয়েছে। কিন্তু একজন শিক্ষক লাঞ্ছিত হবে, নারী শিক্ষিকা শ্লীলতাহানির শিকার হবে আর সেটির বিচার না হয়ে আমরা চুপ থাকবো এটি হতে পারে না। তাহলে শিক্ষকদের মান-সম্মান কোথায়? শিক্ষকদের দাবিগুলোর ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হলেই ক্লাস-পরীক্ষা শুরু হবে।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম বলেন, ‘ক্লাস-পরীক্ষা শুরু হোক, দু’একজন ছাড়া এটিতে সবাই একমত। সহকারী শিক্ষকদের আন্দোলনের ব্যাপারে তাদের সঙ্গে উপাচার্য আলোচনা করবেন। তবে কখন আলোচনা হবে তা এখনও জানানো হয়নি। আলোচনার মাধ্যমে এই সমস্যা সমাধান হবে।’

কবে নাগাদ সমস্যার সমাধান হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিচার মানি কিন্তু তালগাছটা আমার এমন মনোভাব সবার মধ্যে। এরজন্যই সমস্যাগুলোর সমাধান হচ্ছে না।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ১৪ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ৬১ জন সহকারী অধ্যাপক বেতন বৈষম্যের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর বিধান হালদারের কক্ষে যান। সেখানে তাদের ওপর হামলা হলে সেদিন থেকে বেতন বৈষম্য দূরীকরন, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিষ্কারের দাবিতে বহিস্কারের বর্জন করে আন্দোলন করছেন ৬১ জন সহকারী অধ্যাপক। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও। এতে করে গত প্রায় ২ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের আড়াই শতাধিক শিক্ষকের মধ্যে দেড় শতাধিক শিক্ষক আন্দোলনে থাকায় অধিকাংশ বহিস্কারের বন্ধ রয়েছে। এদিকে বহিস্কারের চালুর দাবিতে গত বুধবার শিক্ষার্থীরা রাস্তায় নামে। তবে বহিস্কারের চালুর ব্যাপারে উদ্যোগ গ্রহণের আশ্বাস দেওয়ায় সোমবার দুপুর থেকে শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করে।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
শহীদ মিনারে বীরমুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাসের প্রতি শেষ শ্রদ্ধা
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া